• বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১০ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী

মসলিন শাড়ি সাধারণের ক্রয়ক্ষমতায় আনতে চায় সরকার

আলোকিত ভোলা

প্রকাশিত: ৫ জুলাই ২০২২  

ঐতিহ্যবাহী ঢাকাই মসলিন শাড়ি সাধারণ মানুষের ক্রয়ক্ষমতায় নিয়ে আসতে বাণিজ্যিক উৎপাদনের ওপর জোর দিয়েছেন বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তগীর গাজী।

তিনি বলেছেন, একটি মসলিন শাড়ি তৈরি করতে প্রথমে সুতা তৈরি করতে হয়, এরপর চলে বুনন কাজ। একটি মাঝারি মানের মসলিন শাড়ি তৈরি করতে ৫-৬ মাস সময় লেগে যায়। ফলে শাড়ির দাম সাধারণ মানুষের ক্রয়ক্ষমতার নাগালের বাইরে থাকে। আমরা চেষ্টা করছি, বাণিজ্যিক উৎপাদনের মাধ্যমে মসলিনের স্বকীয়তা ঠিক রেখে সাধারণ মানুষের ক্রয়ক্ষমতায় নিয়ে আসতে।

সোমবার (৪ জুলাই) রাজধানীর গুলশানে তাঁতীদের সরাসরি অংশগ্রহণে জামদানি প্রদর্শনী কেন্দ্র ‘টানাপোড়ন’-এর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, একসময় দেশের তৈরি ঢাকাই মসলিনের কদর ছিলো গোটা বিশ্বে। বিভিন্ন কারণে প্রায় ১৭০ বছর আগে গৌরবময় ঢাকাই মসলিন হারিয়ে যায়। কিন্তু প্রধানমন্ত্রীর নির্দেশে ঢাকাই মসলিন পুনরুদ্ধারের লক্ষ্যে ২০১৮ সালে একটি প্রকল্প নেওয়া হয়।

তিনি বলেন, বাংলাদেশ তাঁত বোর্ড বিশেষজ্ঞদের সঙ্গে নিয়ে মসলিন সুতা তৈরির তুলার জাত উদঘাটন এবং তুলা দিয়ে ৭০০-১০০০ কাউন্টের সুতা তৈরিসহ মসলিন শাড়ি তৈরির প্রযুক্তি উন্মোচন করেছে। দেশের সাধারণ তাঁতীদের মাঝে এ প্রযুক্তি ছড়িয়ে দেওয়ার লক্ষ্যে আমরা তারাবো পৌরসভায় ‘ঢাকাই মসলিন হাউজ’ স্থাপন করেছি।

তিনি আরও বলেন, গত ২৫ জুন পদ্মা সেতু চালু হয়েছে। এ সেতু অর্থনীতিতে বিনিয়োগ বাড়ানোর পাশাপাশি দেশের প্রবৃদ্ধির হারও বাড়াবে। পদ্মা সেতু ঘিরে শিল্পায়নের মাধ্যমে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১ জেলায় নতুন কর্মসংস্থানের সুযোগ তৈরি করতে চায় বস্ত্র ও পাট মন্ত্রণালয়।

মন্ত্রী বলেন, পদ্মা সেতুর জাজিরা প্রান্তে মাদারীপুরের শিবচর উপজেলায় ১২০ একর জমির ওপর “শেখ হাসিনা তাঁত পল্লি” স্থাপনের কাজ চলমান। প্রকল্পটির আওতায় তাঁতীদের কাপড় বোনা থেকে শুরু করে সব ধরনের সুবিধা দেওয়া হবে। তাঁতীদের জন্য থাকবে আবাসিক ভবন, তাঁত শেড, ডরমিটরি, রেস্ট হাউস, সাইবার ক্যাফে ও বিদ্যুৎ উপকেন্দ্র।

তিনি বলেন, তাঁতপল্লিতে সপ্তাহে দুদিন তাঁতপণ্যের হাট বসানোর পরিকল্পনা রয়েছে। ওই হাটে সুতাসহ সব ধরনের কাঁচামাল বিক্রি ও প্রদর্শন হবে। তাঁতের কাপড় বোনা থেকে শুরু করে পোশাক তৈরি ও বিক্রি পর্যন্ত সব ব্যবস্থাই থাকবে।

অনুষ্ঠানে তারাব পৌরসভার মেয়র হাছিনা গাজী ও পিকেএসএফের ব্যবস্থাপনা পরিচালক ড. নমিতা হালদার উপস্থিত ছিলেন।