• মঙ্গলবার   ০৯ আগস্ট ২০২২ ||

  • শ্রাবণ ২৫ ১৪২৯

  • || ১০ মুহররম ১৪৪৪

আলোকিত ভোলা
ব্রেকিং:
রাজনৈতিক সিদ্ধান্তে বঙ্গমাতার মনোভাব প্রতিফলিত হয়েছে বঙ্গমাতার সমাধিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা স্বাধীনতার সংগ্রামে বঙ্গবন্ধুর সারথি ছিলেন আমার মা: প্রধানমন্ত্রী বঙ্গমাতা কঠিন দিনগুলোতে ছিলেন দৃঢ় ও অবিচল: রাষ্ট্রপতি ফজিলাতুন নেছা মুজিব দৃঢ়চেতা-বলিষ্ঠ চরিত্রের অধিকারী ছিলেন বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিবের ৯২তম জন্মবার্ষিকী আজ বাংলাদেশে সহায়তা অব্যাহত রাখবে চীন: ওয়াং ই চীনে ৯৯ শতাংশ পণ্যের শুল্কমুক্ত সুবিধা পাবে বাংলাদেশ মা ও শিশু স্বাস্থ্য সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দিয়েছি মায়ের দুধ শিশুর সর্বোত্তম খাবার: রাষ্ট্রপতি শেখ কামাল ছিলেন বহুমাত্রিক প্রতিভার অধিকারী: প্রধানমন্ত্রী শেখ কামাল ছিলেন ক্রীড়া ও সংস্কৃতিমনা সুকুমার মনোবৃত্তির মানুষ আন্তর্জাতিক পর্যায়ে দেশের মর্যাদাকে সমুন্নত করবে যুবসমাজ ‘শেখ হাসিনার কাছ থেকে শিখুন’ ঘাতকরা আজও তৎপর, আমাকে ও আ’লীগকে সরাতে চায়: প্রধানমন্ত্রী বিচারকদের সততা-নিষ্ঠা নিয়ে দায়িত্ব পালন করতে হবে: রাষ্ট্রপতি একনেকে ২ হাজার কোটি টাকার ৭ প্রকল্প অনুমোদন বাঁধ টেকসই করতে বেশি করে ঝাউগাছ লাগানোর নির্দেশ প্রধানমন্ত্রীর ‘আন্তর্জাতিক শান্তি পুরস্কার’ পেলো বাংলাদেশ বিএনপির আমলে মানুষের ভোটের অধিকার ছিল না: প্রধানমন্ত্রী

বাড়ছে সংক্রমণ, নিতে হতে পারে টিকার চতুর্থ ডোজ

আলোকিত ভোলা

প্রকাশিত: ৫ জুলাই ২০২২  

দেশে করোনা সংক্রমণ দ্রুত বাড়ার জন্য ওমিক্রনের নতুন উপধরণ বিএ পয়েন্ট ফোর-ফাইফকে দায়ী করছেন বিশেষজ্ঞরা। বলছেন, দ্রুত ব্যবস্থা নেয়া না হলে টিকার চতুর্থ ডোজ নেয়ার প্রয়োজন হতে পারে। সবাইকে স্বাস্থ্যবিধি মানাতে এখনই প্রশাসনকে কঠোর হতে পরামর্শ দিয়েছেন তারা।

জুনের মাঝামাঝিতে দেশে করোনা সংক্রমণ হার ৫ শতাংশের নিচে ছিল। কিন্তু কয়েকদিন ধরে বাড়ছে শনাক্তের সংখ্যা। আবারও করোনায় মৃত্যু হচ্ছে প্রায় প্রতিদিন। যদিও স্বাস্থ্যবিধি নিয়ে এখনও উদাসীন মানুষ।

সাধারণ মানুষরা জানান, “করোনা যখন একবার গেছে এখন আবার এসেছে। এটা তো ভয়ের কথা। ঠিকমতো স্বাস্থ্যবিধি মানা হচ্ছে না। যার যেমন ইচ্ছামতো চলাফেলা, মাস্ক ব্যবহার হচ্ছে না।”

করোনা সংক্রমণ বাড়ার পেছনে দ্রুত সংক্রমণশীল ওমিক্রনের নতুন উপধরণ বিএ পয়েন্ট ফোর ও বিএ পয়েন্ট ফাইফকে দায়ী করছেন বিশেষজ্ঞরা। বলছেন, স্বাস্থ্যবিধি না মানায় দ্রুত বাড়ছে সংক্রমণ।

প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক ইমেরিটাস অধ্যাপক এবিএম আব্দল্লাহ বলেন, “ওমিক্রনের একটি সাব-ভ্যারাইটি বি-ফোর/বি-ফাইফ। এটা দ্রুত সংক্রমণশীল। একজন যদি কেউ আক্রান্ত হয়ে যায়, সে দশজনকেও ছড়াতে পারেন। এতো দ্রুত ছড়ায়। এই সাব-ভ্যারাইটির ক্যারেক্টার হলো আমরা যে টিকা নিচ্ছি এগুলো বাইপাস করে বা ওভারকাম করে। টিকা এটির বিরুদ্ধে কাজ করে না। ফলে সংক্রমণ দ্রুত ছড়িয়ে যাচ্ছে।”

দেশের ৭০ শতাংশ মানুষ করোনা টিকার দুই ডোজ সম্পন্ন করেছেন। আর বুস্টার নিয়েছেন প্রায় ৩ কোটি বেশি মানুষ। বিশেষজ্ঞরা বলছেন, টিকার অ্যান্টিবডি দীর্ঘমেয়াদী সুরক্ষা দেয়না। এজন্য টিকার চতুর্থ ডোজ নেয়ার প্রয়োজন হতে পারে বলেও মনে করেন এই চিকিৎসক।

ইমেরিটাস অধ্যাপক এবিএম আব্দল্লাহ বলেন, “পৃথিবীর অনেক দেশে একটা বুস্টার নেওয়ার পরে আবার দ্বিতীয় বুস্টার দিচ্ছে। সেক্ষেত্রে আমাদের কিছুদিন অপেক্ষা করতে হবে। একটা বুস্টার দেয়া শেষ হোক, মাত্র ২০-২৫ লোক নিয়েছে। যারা নেননি তারা এটি দ্রুত নিন। এরপরেও প্রয়োজন হতেও পারে দ্বিতীয় বুস্টারের, কারণ যে কোন টিকাই দীর্ঘমেয়াদী সুরক্ষা দিচ্ছে না।”

ঈদুল আজহা উপলক্ষে পশুর হাটসহ সবখানে স্বাস্থ্যবিধি মানাতে প্রশাসনকে আরও কঠোর হওয়ার পরামর্শ বিশেষজ্ঞদের।