• শনিবার   ০৮ অক্টোবর ২০২২ ||

  • আশ্বিন ২২ ১৪২৯

  • || ১০ রবিউল আউয়াল ১৪৪৪

আলোকিত ভোলা
ব্রেকিং:
দেশের বিভিন্ন জেলায় বিদ্যুৎ বিপর্যয় ঢাকেশ্বরী মন্দিরে শুভেচ্ছা বিনিময় করবেন প্রধানমন্ত্রী কন্যাশিশুর নিরাপত্তা নিশ্চিত করা আমাদের কর্তব্য: রাষ্ট্রপতি সমৃদ্ধ দেশ গড়তে কন্যাশিশুদের নিরাপত্তা অপরিহার্য: প্রধানমন্ত্রী দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী দেশে ফেরার পথে লন্ডনে প্রধানমন্ত্রীর যাত্রা বিরতি কৃষিতে বাংলাদেশের সাফল্যের সূচনা বঙ্গবন্ধুর নেতৃত্ব: রাষ্ট্রপতি সোনার বাংলা গড়তে কৃষিকে বিশেষ গুরুত্ব দিচ্ছে সরকার: প্রধানমন্ত্রী ‘শিশুদের শারীরিক-মানসিক বিকাশে সুস্থ বিনোদনের বিকল্প নেই’ ‘মুজিববর্ষে ১ লাখ ৮৫ হাজার ১২৯টি ঘর নির্মাণ করে দেয়া হয়েছে’ শিশুদের বুকে বড় হওয়ার স্বপ্ন জাগিয়ে দিতে হবে: প্রধানমন্ত্রী আগামী প্রজন্মের জন্য পরিকল্পিত নগরায়ণের বিকল্প নেই : রাষ্ট্রপতি ‘সেনাবাহিনীর হাজার হাজার অফিসার ও সৈনিক হত্যা করে জিয়া’ যুক্তরাজ্য-যুক্তরাষ্ট্র সফর শেষে দেশের পথে প্রধানমন্ত্রী জিনপিংকে শুভেচ্ছা জানিয়ে হামিদ-হাসিনার চিঠি প্রতিটি ক্ষেত্রে উৎপাদনশীলতা বৃদ্ধি অপরিহার্য: রাষ্ট্রপতি দেশে উৎপাদনশীলতা বাড়াতে একযোগে কাজ করতে হবে: প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুর খুনি রাশেদ চৌধুরীকে দেশে ফেরানোর চেষ্টা চলছে বঙ্গবন্ধুর পলাতক খুনিদের দেশে ফিরিয়ে আনার চেষ্টা চলছে করোনায় প্রবীণদের স্বাস্থ্য ঝুঁকি বেড়েছে: প্রধানমন্ত্রী

নির্ধারিত মানের বাইরে বোরো ধান-চাল সংগ্রহ করলে ব্যবস্থা

আলোকিত ভোলা

প্রকাশিত: ৮ আগস্ট ২০২২  

চলতি বোরো মৌসুমে নির্ধারিত মানের বাইরে ধান ও চাল সংগ্রহ করলে সংশ্লিষ্ট কর্মকর্তাদের বিরুদ্ধে কঠোর প্রশাসনিক ব্যবস্থা নেওয়া হবে বলে হুঁশিয়ারি দিয়েছে খাদ্য অধিদপ্তর।

সম্প্রতি খাদ্য অধিদপ্তরের পরিচালক মো. রায়হানুল কবীরের সই করা চিঠি দেশের সব আঞ্চলিক খাদ্য নিয়ন্ত্রককে পাঠানো হয়েছে।

এতে বলা হয়, চলতি বোরো মৌসুমে ধান-চাল সংগ্রহের সময়সীমা আগামী ৩১ আগস্ট পর্যন্ত নির্ধারিত রয়েছে। সংগ্রহের নির্ধারিত মেয়াদের মধ্যে ধান-চালের নির্ধারিত লক্ষ্যমাত্রার পুরো ধান-চাল সংগ্রহের নির্দেশনা রয়েছে। ‘অভ্যন্তরীণ খাদ্যশস্য সংগ্রহ নীতিমালা, ২০১৭’ অনুসরণ করে সংগ্রহের নির্ধারিত মেয়াদের মধ্যে লক্ষ্যমাত্রার অবশিষ্ট ধান-চাল সংগ্রহ সম্পন্ন করতে হবে।

চিঠিতে বলা হয়, কোনো অবস্থায়ই বিনির্দেশবহির্ভূত (নির্ধারিত মানের বাইরে) ধান-চাল সংগ্রহ করা যাবে না। বিনির্দেশবহির্ভূত ধান-চাল সংগ্রহ করা হলে সংশ্লিষ্ট কর্মকর্তাদের বিরুদ্ধে কঠোর প্রশাসনিক ব্যবস্থা নেওয়া হবে।

বিনির্দেশসম্মত ধান চাল সংগ্রহ নিশ্চিত করতে সব জেলা খাদ্য নিয়ন্ত্রক, সহকারী রসায়নবিদ, উপজেলা খাদ্য নিয়ন্ত্রক, ভারপ্রাপ্ত গুদাম কর্মকর্তা, উপজেলা খাদ্য নিয়ন্ত্রক ও কারিগরি খাদ্য পরিদর্শকদের যথাযথ নির্দেশনা দেওয়ার জন্যও ফের অনুরোধ করা হয় চিঠিতে।

চলতি বোরো মৌসুমে সরকারের ছয় লাখ ৫০ হাজার লাখ টন ধান ও ১১ লাখ টন সিদ্ধ চাল সংগ্রহের লক্ষ্যমাত্রা রয়েছে। গত ২৮ এপ্রিল বোরো ধান ও চাল সংগ্রহের উদ্বোধন করা হয়।