• শুক্রবার   ০৭ অক্টোবর ২০২২ ||

  • আশ্বিন ২২ ১৪২৯

  • || ১০ রবিউল আউয়াল ১৪৪৪

আলোকিত ভোলা
ব্রেকিং:
দেশের বিভিন্ন জেলায় বিদ্যুৎ বিপর্যয় ঢাকেশ্বরী মন্দিরে শুভেচ্ছা বিনিময় করবেন প্রধানমন্ত্রী কন্যাশিশুর নিরাপত্তা নিশ্চিত করা আমাদের কর্তব্য: রাষ্ট্রপতি সমৃদ্ধ দেশ গড়তে কন্যাশিশুদের নিরাপত্তা অপরিহার্য: প্রধানমন্ত্রী দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী দেশে ফেরার পথে লন্ডনে প্রধানমন্ত্রীর যাত্রা বিরতি কৃষিতে বাংলাদেশের সাফল্যের সূচনা বঙ্গবন্ধুর নেতৃত্ব: রাষ্ট্রপতি সোনার বাংলা গড়তে কৃষিকে বিশেষ গুরুত্ব দিচ্ছে সরকার: প্রধানমন্ত্রী ‘শিশুদের শারীরিক-মানসিক বিকাশে সুস্থ বিনোদনের বিকল্প নেই’ ‘মুজিববর্ষে ১ লাখ ৮৫ হাজার ১২৯টি ঘর নির্মাণ করে দেয়া হয়েছে’ শিশুদের বুকে বড় হওয়ার স্বপ্ন জাগিয়ে দিতে হবে: প্রধানমন্ত্রী আগামী প্রজন্মের জন্য পরিকল্পিত নগরায়ণের বিকল্প নেই : রাষ্ট্রপতি ‘সেনাবাহিনীর হাজার হাজার অফিসার ও সৈনিক হত্যা করে জিয়া’ যুক্তরাজ্য-যুক্তরাষ্ট্র সফর শেষে দেশের পথে প্রধানমন্ত্রী জিনপিংকে শুভেচ্ছা জানিয়ে হামিদ-হাসিনার চিঠি প্রতিটি ক্ষেত্রে উৎপাদনশীলতা বৃদ্ধি অপরিহার্য: রাষ্ট্রপতি দেশে উৎপাদনশীলতা বাড়াতে একযোগে কাজ করতে হবে: প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুর খুনি রাশেদ চৌধুরীকে দেশে ফেরানোর চেষ্টা চলছে বঙ্গবন্ধুর পলাতক খুনিদের দেশে ফিরিয়ে আনার চেষ্টা চলছে করোনায় প্রবীণদের স্বাস্থ্য ঝুঁকি বেড়েছে: প্রধানমন্ত্রী

চলমান বৈশ্বিক সংকট নিয়ে প্রধানমন্ত্রীর উদ্বেগ

আলোকিত ভোলা

প্রকাশিত: ২২ সেপ্টেম্বর ২০২২  

করোনা মহামারি ও ইউক্রেন যুদ্ধের কারণে উন্নয়নশীল দেশগুলো খাদ্য-জ্বালানি সংকটসহ আর্থিক এবং বাণিজ্যিক দিক দিয়ে যেসব চ্যালেঞ্জের সম্মুখীন হচ্ছে তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার (২১ সেপ্টেম্বর) নিউইয়র্কের হোটেল লোটে প্যালেসে সৌজন্য সাক্ষাতে আসা বিশ্ব অর্থনৈতিক ফোরামের নির্বাহী চেয়ারম্যান প্রফেসর ক্লাউস সোয়াবের কাছে এ উদ্বেগ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী। পরে পররাষ্ট্রমন্ত্রী সংবাদ সম্মেলনে এ কথা জানান।

লিখিত বক্তব্যে আব্দুল মোমেন বলেন, বৈঠকে মাননীয় প্রধানমন্ত্রী করোনা মহামারি ও ইউক্রেন সংকটের প্রেক্ষিতে উন্নয়নশীল দেশগুলো খাদ্য ও জ্বালানি সংকটসহ আর্থিক ও বাণিজ্যিক দিক দিয়ে যেসব চ্যালেঞ্জের সম্মুখীন হচ্ছে, তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেন।


 

পররাষ্ট্র মন্ত্রী বলেন, এসব চ্যালেঞ্জ মোকাবিলা, তথ্যপ্রযুক্তির মাধ্যমে আর্থ-সামাজিক উন্নয়ন, জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলাসহ বাণিজ্যের প্রসারের বিষয়ে বাংলাদেশ ও ওয়ার্ল্ড ইকোনোমিক ফোরামের মধ্যে সহযোগিতা ভবিষ্যতে আরও বৃদ্ধি পাবে বলে আশাবাদ ব্যক্ত করেন শেখ হাসিনা।

আগামী জানুয়ারিতে দাভোসে অনুষ্ঠিতব্য ওয়ার্ল্ড ইকোনোমিক ফোরামের সামিটে অংশগ্রহণের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আমন্ত্রণ জানিয়েছেন প্রফেসর ক্লাউস সোয়াব।

ব্রিফিংয়ে পররাষ্ট্র মন্ত্রী জানান, বিকেলে জাতিসংঘ সদর দপ্তরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা  স্লোভেনিয়ার রাষ্ট্রপতি বোরুট পাহর এর সঙ্গে বৈঠক করেন। বৈঠকে বাংলাদেশ ও স্লোভেনিয়ার মধ্যে দ্বিপাক্ষিক সহযোগিতার বিষয়গুলো নিয়ে আলোচনা হয়।

এরপর জাতিসংঘ সদর দপ্তরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইকুয়েডরের রাষ্ট্রপতি গুইলারমো লাসোর সঙ্গে বৈঠক করেন। বৈঠকে বাংলাদেশ ও ইকুয়েডরের মধ্যে দ্বিপাক্ষিক সহযোগিতার বিষয়গুলো নিয়ে আলোচনা হয়।  

তারপর প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাত করেন স্বল্পোন্নত দেশ, স্থলবেষ্টিত উন্নয়নশীল দেশ এবং উন্নয়নশীল ক্ষুদ্র দ্বীপরাষ্ট্রসমূহের জন্য জাতিসংঘের উচ্চ পর্যায়ের প্রতিনিধি রাবাব ফাতিমা। তাকে জাতিসংঘে আন্ডার সেক্রেটারি জেনারেল এবং ওএইচআরএলএলএস এর উচ্চ প্রতিনিধি হিসেবে নিয়োগ পাওয়ায় অভিনন্দন জানান প্রধানমন্ত্রী।


শেষ বিকেলে হোটেল লোটে প্যালেসে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাত করেন মেটার গ্লোবাল অ্যাফেয়ার্সের প্রেসিডেন্ট এবং যুক্তরাজ্যের সাবেক উপপ্রধানমন্ত্রী নিক ক্ল্যাগ। সাক্ষাতে তথ্যপ্রযুক্তি খাতে বাংলাদেশের উল্লেখযোগ্য সাফল্য অর্জনের কথা উল্লেখ করেন শেখ হাসিনা।

তথ্যপ্রযুক্তি বিষয়ে বাংলাদেশ ও মেটার মধ্যে সহযোগিতার সম্ভাবনাময় দিকগুলো নিয়ে আলোচনা হয়।

নিক ক্ল্যাগ বর্তমান সরকারের সময়ে ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে অর্জিত সাফল্যের ভূয়সী প্রশংসা করেন এবং দেশের অর্থনৈতিক উন্নয়নে ইন্টারনেট ভিত্তিক ব্যবসা-বাণিজ্যের প্রসারে চলমান ধারায় মেটার পক্ষ থেকে সার্বিক সহযোগিতার প্রতিশ্রুতি দেন।