• বৃহস্পতিবার   ০১ ডিসেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ১৭ ১৪২৯

  • || ০৬ জমাদিউল আউয়াল ১৪৪৪

আলোকিত ভোলা
ব্রেকিং:
বাংলাদেশ সবসময় ভারতের কাছ থেকে সর্বোচ্চ অগ্রাধিকার পায় কর ব্যবস্থাপনা তথ্যপ্রযুক্তি নির্ভর করতে হবে: প্রধানমন্ত্রী ১০ টাকায় টিকিট কেটে চোখ পরীক্ষা করালেন প্রধানমন্ত্রী শিক্ষা ব্যবস্থা যাতে পিছিয়ে না যায় সে ব্যবস্থা নিচ্ছি প্রধানমন্ত্রীর কাছে এসএসসি ও সমমান পরীক্ষার ফল হস্তান্তর ব্যাংক খাতের পরিস্থিতি জানানোর নির্দেশ প্রধানমন্ত্রীর ১০ ডিসেম্বর বিএনপির মহাসমাবেশ, পরিবহন ধর্মঘট না ডাকার নির্দেশ প্রধানমন্ত্রী প্লিজ যুদ্ধ থামান, সংঘাত থামাতে সংলাপ করুন: শেখ হাসিনা হানিফের সংগ্রামী জীবন নতুন প্রজন্মের রাজনৈতিক কর্মীদের দেশপ্রেম ও মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত করবে মোহাম্মদ হানিফ ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের একজন পরীক্ষিত নেতা সংঘাত-দুর্যোগে নারীদের দুর্দশা বহুগুণ বাড়ে: প্রধানমন্ত্রী সচিবদের যেসব নির্দেশনা দিলেন প্রধানমন্ত্রী জিয়া-খালেদা-তারেক খুনি: প্রধানমন্ত্রী জেলা-উপজেলা পর্যায়ে কর্মজীবী মহিলা হোস্টেল হবে: প্রধানমন্ত্রী সূচকের ওঠানামায় পুঁজিবাজারে চলছে লেনদেন দুপুরে সচিবদের নিয়ে বৈঠকে বসছেন প্রধানমন্ত্রী স্বৈরাচারবিরোধী আন্দোলনে ডা. মিলনের আত্মত্যাগ নতুন গতি সঞ্চার করে ডা. মিলন এক উজ্জ্বল নক্ষত্র: রাষ্ট্রপতি মিছিল-মিটিংয়ে আপত্তি নেই, মানুষের ওপর হামলায় সহ্য করবো না ‘যারা গ্রেনেড দিয়ে আমাকে হত্যার চেষ্টা করেছে, তাদের সঙ্গে আলোচনা?

রেলের আওতায় আসছে মুজিবনগর-মেহেরপুর

আলোকিত ভোলা

প্রকাশিত: ৪ অক্টোবর ২০২২  

অবশেষে রেল সংযোগের আওতায় আসছে ঐতিহাসিক মুজিবনগর ও মেহেরপুর। ৫৭ কিলোমিটার রেলপথ নির্মাণসহ মোট ব্যয় হবে ২ হাজার ৬০ কোটি টাকা। এরইমধ্যে ১২ কোটি টাকা ব্যয়ে রেলপথ স্থাপনের সমীক্ষা ও নকশার কাজ শেষ হয়েছে।

মুক্তিযুদ্ধের স্মৃতিবিজড়িত মেহেরপুরের মুজিবনগর। যোগাযোগ ব্যবস্থা ও আর্থ-সামাজিক উন্নয়নে এখানে রেল সংযোগের দাবি দীর্ঘদিনের। অবশেষে পূরণ হতে চলেছে স্থানীয়দের সেই দাবি। গেল জুনে শেষ হয়েছে রেললাইন স্থাপনের সম্ভাব্যতা যাচাই। প্রায় ৪২১ একর জমি অধিগ্রহণের প্রক্রিয়া চলছে।

চুয়াডাঙ্গার দর্শনা থেকে মুজিবনগর হয়ে মেহেরপুর শহর পর্যন্ত হবে ৫৭ কিলোমিটার রেললাইন। দর্শনা, বাস্তোপুর, কানাইডাঙ্গা, মুজিবনগর, মোনাখালী ও মেহেরপুরে থাকবে ৬টি স্টেশন।

স্থানীয়রা বলছেন, রেল সংযোগ চালু হলে মেহেরপুরের কৃষিপণ্য পরিবহন সহজ হবে। মুজিবনগরে বাড়বে পর্যটক, যা মেহেরপুরের অর্থনৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

স্থানীয়রা জানান, “আমাদের কৃষিপণ্য শহরে যেতে পারবে। অল্প খরচেই লাভের আশা করতে পারছি। দূর-দূরান্ত থেকে মুজিবনগরে আসা এবং এখান থেকে ঢাকা যাওয়ার সুযোগ বেড়ে যাবে।”

২০১১’র ১৭ এপ্রিল প্রধানমন্ত্রী শেখ হাসিনা মেহেরপুরে রেললাইন নির্মাণের ঘোষণা দেন। ২০১৮ সালে ১২ কোটি ৪৮ লাখ টাকা ব্যয়ে সম্ভাব্যতা যাচাই ও নকশা তৈরির প্রকল্প হাতে নেয় বাংলাদেশ রেলওয়ে।