• রোববার ২১ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ৫ ১৪৩১

  • || ১৩ মুহররম ১৪৪৬

আলোকিত ভোলা
ব্রেকিং:
তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ ‘চীন কিছু দেয়নি, ভারতের সঙ্গে গোলামি চুক্তি’ বলা মানসিক অসুস্থতা দুর্নীতির বিরুদ্ধে অভিযান সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন করে না দেশের অর্থনীতি এখন যথেষ্ট শক্তিশালী : প্রধানমন্ত্রী আওয়ামী লীগ সরকার ব্যবসাবান্ধব সরকার ফুটবলের উন্নয়নে সহযোগিতা অব্যাহত রাখবে সরকার যথাযথ প্রশিক্ষণের মাধ্যমে বিশ্বমানের খেলোয়াড় তৈরি করুন চীন সফর নিয়ে সংবাদ সম্মেলনে আসছেন প্রধানমন্ত্রী টেকসই উন্নয়নে পরিকল্পিত ও দক্ষ জনসংখ্যার গুরুত্ব অপরিসীম বাংলাদেশে আরো বিনিয়োগ করতে চায় চীন: শি জিনপিং চীন সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী

রেলের আওতায় আসছে মুজিবনগর-মেহেরপুর

আলোকিত ভোলা

প্রকাশিত: ৪ অক্টোবর ২০২২  

অবশেষে রেল সংযোগের আওতায় আসছে ঐতিহাসিক মুজিবনগর ও মেহেরপুর। ৫৭ কিলোমিটার রেলপথ নির্মাণসহ মোট ব্যয় হবে ২ হাজার ৬০ কোটি টাকা। এরইমধ্যে ১২ কোটি টাকা ব্যয়ে রেলপথ স্থাপনের সমীক্ষা ও নকশার কাজ শেষ হয়েছে।

মুক্তিযুদ্ধের স্মৃতিবিজড়িত মেহেরপুরের মুজিবনগর। যোগাযোগ ব্যবস্থা ও আর্থ-সামাজিক উন্নয়নে এখানে রেল সংযোগের দাবি দীর্ঘদিনের। অবশেষে পূরণ হতে চলেছে স্থানীয়দের সেই দাবি। গেল জুনে শেষ হয়েছে রেললাইন স্থাপনের সম্ভাব্যতা যাচাই। প্রায় ৪২১ একর জমি অধিগ্রহণের প্রক্রিয়া চলছে।

চুয়াডাঙ্গার দর্শনা থেকে মুজিবনগর হয়ে মেহেরপুর শহর পর্যন্ত হবে ৫৭ কিলোমিটার রেললাইন। দর্শনা, বাস্তোপুর, কানাইডাঙ্গা, মুজিবনগর, মোনাখালী ও মেহেরপুরে থাকবে ৬টি স্টেশন।

স্থানীয়রা বলছেন, রেল সংযোগ চালু হলে মেহেরপুরের কৃষিপণ্য পরিবহন সহজ হবে। মুজিবনগরে বাড়বে পর্যটক, যা মেহেরপুরের অর্থনৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

স্থানীয়রা জানান, “আমাদের কৃষিপণ্য শহরে যেতে পারবে। অল্প খরচেই লাভের আশা করতে পারছি। দূর-দূরান্ত থেকে মুজিবনগরে আসা এবং এখান থেকে ঢাকা যাওয়ার সুযোগ বেড়ে যাবে।”

২০১১’র ১৭ এপ্রিল প্রধানমন্ত্রী শেখ হাসিনা মেহেরপুরে রেললাইন নির্মাণের ঘোষণা দেন। ২০১৮ সালে ১২ কোটি ৪৮ লাখ টাকা ব্যয়ে সম্ভাব্যতা যাচাই ও নকশা তৈরির প্রকল্প হাতে নেয় বাংলাদেশ রেলওয়ে।