• বৃহস্পতিবার   ০১ ডিসেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ১৭ ১৪২৯

  • || ০৬ জমাদিউল আউয়াল ১৪৪৪

আলোকিত ভোলা
ব্রেকিং:
বাংলাদেশ সবসময় ভারতের কাছ থেকে সর্বোচ্চ অগ্রাধিকার পায় কর ব্যবস্থাপনা তথ্যপ্রযুক্তি নির্ভর করতে হবে: প্রধানমন্ত্রী ১০ টাকায় টিকিট কেটে চোখ পরীক্ষা করালেন প্রধানমন্ত্রী শিক্ষা ব্যবস্থা যাতে পিছিয়ে না যায় সে ব্যবস্থা নিচ্ছি প্রধানমন্ত্রীর কাছে এসএসসি ও সমমান পরীক্ষার ফল হস্তান্তর ব্যাংক খাতের পরিস্থিতি জানানোর নির্দেশ প্রধানমন্ত্রীর ১০ ডিসেম্বর বিএনপির মহাসমাবেশ, পরিবহন ধর্মঘট না ডাকার নির্দেশ প্রধানমন্ত্রী প্লিজ যুদ্ধ থামান, সংঘাত থামাতে সংলাপ করুন: শেখ হাসিনা হানিফের সংগ্রামী জীবন নতুন প্রজন্মের রাজনৈতিক কর্মীদের দেশপ্রেম ও মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত করবে মোহাম্মদ হানিফ ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের একজন পরীক্ষিত নেতা সংঘাত-দুর্যোগে নারীদের দুর্দশা বহুগুণ বাড়ে: প্রধানমন্ত্রী সচিবদের যেসব নির্দেশনা দিলেন প্রধানমন্ত্রী জিয়া-খালেদা-তারেক খুনি: প্রধানমন্ত্রী জেলা-উপজেলা পর্যায়ে কর্মজীবী মহিলা হোস্টেল হবে: প্রধানমন্ত্রী সূচকের ওঠানামায় পুঁজিবাজারে চলছে লেনদেন দুপুরে সচিবদের নিয়ে বৈঠকে বসছেন প্রধানমন্ত্রী স্বৈরাচারবিরোধী আন্দোলনে ডা. মিলনের আত্মত্যাগ নতুন গতি সঞ্চার করে ডা. মিলন এক উজ্জ্বল নক্ষত্র: রাষ্ট্রপতি মিছিল-মিটিংয়ে আপত্তি নেই, মানুষের ওপর হামলায় সহ্য করবো না ‘যারা গ্রেনেড দিয়ে আমাকে হত্যার চেষ্টা করেছে, তাদের সঙ্গে আলোচনা?

অ্যান্টিবায়োটিকের অপব্যবহার বন্ধে আইন হচ্ছে: স্বাস্থ্যমন্ত্রী

আলোকিত ভোলা

প্রকাশিত: ৪ অক্টোবর ২০২২  

অ্যান্টিবায়োটিকের অপব্যবহার বন্ধে আইন হচ্ছে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক। মঙ্গলবার (৪ অক্টোবর) দুপুরে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে অ্যান্টিবায়োটিকের যত্রতত্র ব্যাবহাররোধে করণীয় বিষয়ক এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

জাহিদ মালেক বলেন, ঔষধ আইন-২০২২ প্রণয়ন শেষ পর্যায়ে আছে। শিগগিরই অনুমোদনের জন্য সংসদে তোলা হবে। এরপরই অ্যান্টিবায়োটিকের অপব্যবহার বন্ধে নতুন আইন হচ্ছে। চিকিৎসকের পরামর্শ ছাড়া কোনো ফার্মেসি অ্যান্টিবায়োটিক বিক্রি করতে পারবে না। করলে তার লাইসেন্স বাতিল হবে।

স্বাস্থ্যমন্ত্রী আরও বলেন, অ্যান্টিবায়োটিক একটি নীরব ঘাতক। যত্রতত্র অ্যান্টিবায়োটিক ব্যবহারের কারণে প্রতি বছর বিশ্বে ১৫ লাখ মানুষ মৃত্যুবরণ করছে। বাংলাদেশেও এর ক্ষতির পরিমাণ বাড়ছে। সবচেয়ে বড় কারণ, চিকিৎসকের পরামর্শ ছাড়া অ্যান্টিবায়োটিক গ্রহণ ও পরিমাণ মতো সেবন না করা। দীর্ঘ মেয়াদ জনস্বাস্থ্যে নেতিবাচ প্রভাব পড়ছে উচ্চমাত্রার অ্যান্টিবায়োটিক গ্রহণে৷ খাদ্যে ও মাছ মাংসে অ্যান্টিবায়োটিকের উপস্থিত পাওয়া যাচ্ছে। আইনের দুর্বলতা রয়েছে। নতুন আইন হচ্ছে অ্যান্টিবায়োটিকের ব্যবহার নিয়ন্ত্রণে। সেসঙ্গে সচেতনতাও বাড়াতে হবে।

হাসপাতালে ডেঙ্গু রোগীর সংখ্যা বাড়ছে উল্লেখ করে এডিস মশার লার্ভা নির্মূলে জনগণের সচেতনার পাশাপাশি সিটি করপোরেশন ও পৌরসভাকে আরো তৎপর হওয়ার আহ্বান জানান স্বাস্থ্যমন্ত্রী।