• রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
চাকরির পেছনে না ছুটে যুবকদের উদ্যোক্তা হওয়ার আহ্বান ‘সামান্য কেমিক্যালের পয়সা বাঁচাতে দেশের সর্বনাশ করবেন না’ ষড়যন্ত্র মোকাবেলা করে আওয়ামী লীগ দেশকে এগিয়ে নিয়ে যাবে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আগামীকাল ন্যায়বিচার নিশ্চিত করতে বিচারকদের প্রতি আহ্বান রাষ্ট্রপতির আহতদের চিকিৎসায় আন্তর্জাতিক সংস্থাগুলোর ভূমিকা চান প্রধানমন্ত্রী টেকসই উন্নয়নের জন্য কার্যকর জনসংখ্যা ব্যবস্থাপনা চান প্রধানমন্ত্রী বিএনপি ক্ষমতায় এসে সব কমিউনিটি ক্লিনিক বন্ধ করে দেয় চমক রেখে বিশ্বকাপের দল ঘোষণা করল বাংলাদেশ শেখ হাসিনার তিন গুরুত্বপূর্ণ সফর: প্রস্তুতি নিচ্ছে পররাষ্ট্র মন্ত্রণালয় হজযাত্রীদের ভিসা অনুমোদনের সময় বাড়ানোর আহ্বান প্রধানমন্ত্রীর বাংলাদেশ এআইকে স্বাগত জানায় তবে অপব্যবহার রোধে পদক্ষেপ নিতে হবে ছেলেরা কেন কিশোর গ্যাংয়ে জড়াচ্ছে কারণ খুঁজে বের করার নির্দেশ প্রযুক্তিজ্ঞান সম্পন্ন নতুন প্রজন্ম গড়ার আহ্বান প্রধানমন্ত্রীর এসএসসির ফল প্রকাশ, পাসের হার যত ছাত্রীদের চেয়ে ছাত্ররা পিছিয়ে, কারণ খুঁজতে বললেন প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রীর কাছে এসএসসির ফল হস্তান্তর জলাধার ঠিক রেখে স্থাপনা নির্মাণে প্রকৌশলীদের আহ্বান প্রধানমন্ত্রী দেশের উন্নয়ন ত্বরান্বিত করতে টেকসই কৌশল উদ্ভাবনের আহ্বান

সচিব সভায় ১০ নির্দেশনা দেবেন প্রধানমন্ত্রী

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৬ নভেম্বর ২০২২  

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী রবিবার (২৭ নভেম্বর) রাজধানীর তেজগাঁওয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে সশরীরে উপস্থিত থেকে সচিবদের সঙ্গে সভা করবেন। সভাটি সচিবালয়ে হওয়ার কথা থাকলেও তা পরিবর্তন করে প্রধানমন্ত্রীর কার্যালয়ে নেওয়া হয়েছে। বৃহস্পতিবার (২৪ নভেম্বর) মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব রাহাত আনোয়ার বিষয়টি বাংলা ট্রিবিউনকে নিশ্চিত করেছেন। গত বছরের ১৮ আগস্ট রাজধানীর শেরেবাংলা নগরের পরিকল্পনা কমিশনের জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) সম্মেলন কক্ষে সচিবদের সঙ্গে ভার্চুয়ালি সভা হয়েছিল, এরপর আর  হয়নি।

রবিবার সচিবদের সঙ্গে অনুষ্ঠেয় বৈঠকে প্রধানমন্ত্রী গুরুত্বপূর্ণ কয়েকটি নির্দেশনা দেবেন। একই সঙ্গে সেদিন নিকারের বৈঠকও অনুষ্ঠিত হবে। মন্ত্রিপরিষদ বিভাগ সূত্রে এসব তথ্য জানা গেছে।

সংশ্লিষ্ট সূত্রে গেছে, করোনা মহামারির কারণে এক বছরেরও বেশি সময় পরে সচিবদের সঙ্গে সভা করবেন প্রধানমন্ত্রী। সচিবদের সঙ্গে তিনি ১০টি গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করবেন। এসব বিষয়ের ওপর সচিবদের মতামত শুনবেন। এই ১০টি  বিষয় হচ্ছে—১. দেশের খাদ্য নিরাপত্তা নিশ্চিতকরণ। ২. বৈশ্বিক প্রেক্ষাপটে দেশের অর্থনীতিকে সুসংহত রাখা। ৩. জ্বালানি নিরাপত্তা নিশ্চিতকরণ। ৪. প্রয়োজনীয়তার নিরিখে প্রকল্প গ্রহণ ও বাস্তবায়নে স্বচ্ছতা নিশ্চিতকরণ। ৫. কৃষির উৎপাদন বাড়ানোর লক্ষ্যে সারের জোগান নিশ্চিতকরণ ও পতিত জমি চাষাবাদ। ৬. সরকারি কাজে আর্থিক বিধিবিধান অনুসরণ করা। ৭. সরকারি সেবা প্রদানে তথ্য প্রযুক্তির ব্যবহার বিষয়ক পরিকল্পনা। ৮. ভূমিকম্প, অগ্নিকাণ্ড, বন্যা ও প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় প্রয়োজনীয় প্রস্তুতি বিষয়ে পর্যালোচনা। ৯. পার্বত্য চট্টগ্রাম পরিস্থিতির বিষয়ে পর্যালোচনা। ১০. সুশাসন ও শুদ্ধাচার।

মন্ত্রিপরিষদ বিভাগ সূত্র জানিয়েছে, আগামী রবিবার (২৭ নভেম্বর) অনুষ্ঠেয় প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটি (নিকার)-এর সভায় দেশে আরও দুটি নতুন বিভাগ গঠনের প্রস্তাব তুলে ধরা হবে। বৃহত্তর ফরিদপুরের পাঁচটি জেলা নিয়ে ‘পদ্মা’ এবং বৃহত্তর কুমিল্লার তিনটি ও নোয়াখালীর তিনটি করে মোট ছয়টি জেলা নিয়ে ‘মেঘনা’ বিভাগ গঠনের প্রস্তাব উত্থাপন করা হবে।

সূত্র জানিয়েছে, নতুন এ দুটি বিভাগ হলে দেশে বিভাগের সংখ্যা দাঁড়াবে ১০টিতে। এর আগে সব বিভাগের নাম স্থানীয় শহরের নামে হলেও এবার প্রথমবারের মতো দুই নদীর নামে দুটি বিভাগ হতে যাচ্ছে।

উল্লেখ্য, গত বছরের ২১ অক্টোবর ও ৭ ডিসেম্বর ‘মেঘনা’ নদীর নামে কুমিল্লা ও ‘পদ্মা’ নদীর নামে ফরিদপুর বিভাগ হবে বলে ঘোষণা দেন প্রধানমন্ত্রী।

এ প্রসঙ্গে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো. আব্দুল বারিক জানিয়েছেন, অনেক দিন পরে হলেও প্রধানমন্ত্রী শেখ হাসিনা সশরীরে সচিবদের সঙ্গে বৈঠকে বসছেন। একই সঙ্গে তিনি নিকারের সভাও করবেন। সচিবালয়ের ৬ নম্বর ভবনের ১৩ তলায় নির্মিত প্রধানমন্ত্রীর নতুন দফতরে এ সভাটি অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও তা বদল করে প্রধানমন্ত্রীর দফতরে অনুষ্ঠিত হবে।