• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

বাঙালি জাতিকে বঙ্গবন্ধু প্রশিক্ষিত করেছিলেন: ডেপুটি স্পিকার

আলোকিত ভোলা

প্রকাশিত: ৩০ নভেম্বর ২০২২  

ডেপুটি স্পিকার মো শামসুল হক টুকু বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাঙালি জাতিকে সাংস্কৃতিক কর্মকাণ্ডের মধ্য দিয়ে প্রশিক্ষিত করেছিলেন। নিরস্ত্র বাঙালি তাদের নিজস্ব সংস্কৃতিতে উজ্জীবিত হয়ে যুদ্ধের মাধ্যমে মাত্র ৯ মাসে পাকিস্তানি সশস্ত্র হানাদার বাহিনীকে আত্মসমপর্ণে বাধ্য করেছিল। সংকট আসলে এই জাতি আবারো তাদের উত্তরাধিকারদের রুখে দিবে।

সাঁথিয়া থিয়েটারের ৪০ বছর পূর্তি উপলক্ষে তিন দিনব্যাপী লোকনাট্য উৎসব-২০২২ অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। ‘হাতের মুঠোয় হাজার বছর, আমরা চলেছি সামনে’ প্রতিপাদ্যে সাঁথিয়া গ্রাম থিয়েটারের উদ্যোগে অনুষ্ঠানের আয়োজন করা হয়।

প্রধান অতিথির বক্তব্যে ডেপুটি স্পিকার বলেন, মুক্তিযুদ্ধের পরাজিত শক্তিরা বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যার মধ্য দিয়ে পাকিস্তানি ভাবধারার রাজনীতি এদেশে চালু করার আমরণ চেষ্টা চালিয়ে যাচ্ছে। তারা এখন দুর্বল অবস্থায় রয়েছে, কিন্তু নিশ্চিহ্ন হয়ে যায়নি। প্রতিটি পরিবারকে মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ করতে হবে। তাহলেই চিহ্নিত শত্রুদের নির্মূল করা সম্ভব হবে।

তিনি বলেন, বাংলাদেশ গ্রাম থিয়েটার মাটি ও মানুষে নিমগ্ন হয়ে মুক্তিযুদ্ধের চেতনাকে বাস্তবায়নে অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছে, যাতে বাংলাদেশ কোনো সংকটে পতিত না হয়। আর আমরা যদি মুক্তিযুদ্ধের চেতনায় জাগ্রত থাকি তাহলে কোনো অপরাজনীতি, অপসংস্কৃতি ও জঙ্গিবাদ আমাদের আঘাত হানতে পারবে না।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। অনুষ্ঠানের উদ্বোধন করেন বাংলাদেশ গ্রাম থিয়েটারের সভাপতি নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু। সাঁথিয়া গ্রাম থিয়েটারের সভাপতি আব্দুদ দাইন সরকারের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য দেন বাংলাদেশ গ্রাম থিয়েটারের সাধারণ সম্পাদক তৌফিক হোসেন ময়না।