• বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৮ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী গণতন্ত্রের প্রতি বিএনপির কোনো দায়বদ্ধতা নেই : ওবায়দুল কাদের ব্রাজিলকে সরাসরি তৈরি পোশাক নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর জুলাইয়ে ব্রাজিল সফর করতে পারেন প্রধানমন্ত্রী আদর্শ নাগরিক গড়তে প্রশংসনীয় কাজ করেছে স্কাউটস: প্রধানমন্ত্রী

বজ্রপাত থেকে কৃষকদের রক্ষায় হাজার কোটি টাকার প্রকল্প

আলোকিত ভোলা

প্রকাশিত: ২ ফেব্রুয়ারি ২০২৩  

বজ্রপাত থেকে কৃষকের জানমাল রক্ষায় প্রায় এক হাজার কোটি টাকার একটি প্রকল্প নিয়েছে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়। ওই প্রকল্পের আওতায় বজ্রপাত নিরোধক দণ্ড স্থাপনসহ বিভিন্ন কার্যক্রম পরিচালনা করা হবে। বজ্রপাতপ্রবণ এলাকায় জরুরি ভিত্তিতে ওই প্রকল্পের বাস্তবায়ন কাজ শুরুর প্রতি গুরুত্বারোপ করেছে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

বুধবার (১ ফেব্রুয়ারি) জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির বৈঠকে বজ্রপাত নিরোধক প্রকল্পের বিষয়ে প্রয়োজনীয় নির্দেশনা দেওয়া হয়।

কমিটি সূত্র জানায়, বৈঠকে মাটির রাস্তা টেকসই করার লক্ষ্যে হেরিংবোন বন্ড (২য় পর্যায়) প্রকল্প নিয়ে আলোচনা হয়। এ সময় সারাদেশে মাটির রাস্তা টেকসই কারার লক্ষ্যে ওই প্রকল্পের মূল কাঁচামাল ইট সঠিকভাবে রক্ষণাবেক্ষণ, প্রধানমন্ত্রীর নির্দেশনা মোতাবেক প্রকল্প গ্রহণ ও মেয়াদ বাড়ানোর ক্ষেত্রে অধিক প্রয়োজনীয় প্রকল্পে গুরুত্বরোপ করার পরামর্শ দেয় কমিটি।

বৈঠকে মুজিব কিল্লা নির্মাণের ক্ষেত্রে অপেক্ষাকৃত দুর্যোগপ্রবণ এলাকা নির্বাচন করার কথা বলা হয়। এসব কিল্লা রক্ষণাবেক্ষণ ব্যয় নির্বাহে সেগুলোকে সামাজিক কর্মকাণ্ডে ভাড়া দিয়ে তহবিল গঠনের সুপারিশ করা হয়। এছাড়া মন্ত্রণালয়ের জনবল নিয়োগের ক্ষেত্রে উদ্ভূত সমস্যার সমাধান করে বেকার সমস্যা সমাধানের নির্দেশনা দেওয়া হয়।

স্থায়ী কমিটির বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি এ বি তাজুল ইসলাম। বৈঠকে কমিটির সদস্য দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান, হুইপ পঞ্চানন বিশ্বাস, মো. আফতাব উদ্দিন সরকার, জুয়েল আরেং ও কানিজ সুলতানা উপস্থিত ছিলেন। একই সঙ্গে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের কর্মকর্তারা বৈঠকে অংশ নেন।