• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

অপহরণ-হত্যা বাড়ছে রোহিঙ্গা ক্যাম্পে

আলোকিত ভোলা

প্রকাশিত: ২ ফেব্রুয়ারি ২০২৩  

কক্সবাজারের ক্যাম্পের রোহিঙ্গারা জড়িয়ে পড়ছেন মাদক ব্যবসাসহ সন্ত্রাসী কর্মকাণ্ডে। ৫ বছরে ক্যাম্পগুলোতে ঘটেছে দেড়শটি হত্যাকান্ডসহ দুইশ’র বেশি অপহরণের ঘটনা। গেল চার মাসেই অপহরণ করা হয়েছে ৫২ জনকে। এতে চরম আতঙ্কে স্থানীয় বাসিন্দারা। কক্সবাজারের টেকনাফ ও উখিয়ায় অপহরণ এখন নিত্যদিনের ঘটনা। এসব অপরাধের সঙ্গে জড়িত অন্তত ১০টি রোহিঙ্গা সন্ত্রাসী গোষ্ঠী।

পুলিশ ও ভুক্তভোগী পরিবারের তথ্য মতে, গেল চার মাসে টেকনাফ থেকেই অপহরণ করা হয়েছে ৫২ জনকে। খুনোখুনি, গোলাগুলিসহ বাংলাদেশি নাগরিকদের অপহরণ করে মুক্তিপণ আদায়ে ক্ষুব্ধ স্থানীয়রা।

স্থানীয়রা বলেন, “পাহাড়ের ক্ষেত-খামারে যে কাজ করতে যায় তাকে অপহরণ করে মুক্তিপণ দাবি করছে রোহিঙ্গারা। গুম-খুনের হিড়িক চলছে। ভয়াবহ একটা রূপ ধারণ করেছে। যে কোনো সময়ে যে কেউ অপহরণ হতে পারেন।”

সূত্র মতে, ২০১৭ সাল থেকে এ পর্যন্ত প্রায় দেড়শ’টি হত্যাকাণ্ডের ঘটনা ঘটেছে। একই সময়ে অপহরণ করা হয়েছে রোহিঙ্গা ও বাংলাদেশিসহ দুইশ’রও বেশি জনকে।

চলতি বছরের ৮ জানুয়ারি ৪ চার বাংলাদেশি কৃষককে অপহরণ করে রোহিঙ্গা সন্ত্রাসীরা। পরে ৬ লাখ টাকা মুক্তিপণ দিয়ে ছাড়া পান তারা।

স্থানীয়রা জানান, প্রতিদিন খুনাখুনি-অপহরণের ঘটনা ঘটছে। এরকম অবস্থা থাকলে দু’এক বছরের মধ্যে জনগণ পালিয়ে অন্য স্থানে চলে যাবে।”

দেড় বছর আগে সন্ত্রাসীদের হাতে নিহত হন রোহিঙ্গাদের শীর্ষ নেতা মুহিবুল্লাহ। পরে আইনশৃঙ্খলা বাহিনীর অভিযানে পাহাড়ে আশ্রয় নেয় সন্ত্রাসীরা। পুলিশ বলছে, অর্থের যোগান দিতে অপহরণ বাণিজ্যে নেমেছে এসব সন্ত্রাসী গোষ্ঠী।

কক্সবাজার পুলিশ সুপার মো: মাহফুজুল ইসলাম বলেন, “ইতিমধ্যে বিভিন্ন জায়গায় গিয়ে তাদের আস্তানা ধ্বংস এবং ভিকটিমদের উদ্ধার করা হয়েছে “

আইন শৃঙ্খলা বাহিনী বলছে রোহিঙ্গা সন্ত্রাসী গোষ্ঠীর বিরুদ্ধে অভিযান চলছে।

র‌্যাব মিডিয়া প্রধান খন্দকার আল মঈন বলেন, “শান্তিকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে আমরা আইন-শৃঙ্খলা বাহিনী কাজ করে যাচ্ছি।”

পুলিশের তথ্য বলছে, ২০১৭ সালের আগস্ট থেকে এপর্যন্ত বিভিন্ন অপরাধে ৫ হাজারেরও বেশি রোহিঙ্গার বিরুদ্ধে প্রায় আড়াই হাজার মামলা হয়েছে। একই সময়ে রোহিঙ্গা সন্ত্রাসীদের কাছ থেকে উদ্ধার করা হয়েছে ১৭৬টি অস্ত্র।