• মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারি ২০২৪ ||

  • ফাল্গুন ১৩ ১৪৩০

  • || ১৫ শা'বান ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
জনগণের আস্থা অর্জন করলে ভোট পাবেন: জনপ্রতিনিধিদের প্রধানমন্ত্রী জনপ্রতিনিধির মাধ্যমে উন্নয়ন কাজের ব্যবস্থাটা আমরা নিয়েছিলাম কেউ যেন ভুয়া ক্লিনিক-চিকিৎসকের দ্বারা প্রতারিত না হন: রাষ্ট্রপতি স্থানীয় সরকার বিভাগে বাজেট বরাদ্দ ৬ গুণ বেড়েছে: প্রধানমন্ত্রী স্থানীয় সরকারকে মাটি-মানুষের সঙ্গে নিবিড় সম্পর্ক গড়তে হবে শবে বরাতের মাহাত্ম্যে উদ্বুদ্ধ হয়ে দেশের কাজে আত্মনিয়োগের আহ্বান সমাজের অসহায়, দরিদ্র মানুষের সহায়তায় এগিয়ে আসতে হবে দেশের মানুষের জন্য ন্যায়বিচার নিশ্চিত করতে হবে বিচারকদের ক্ষমতার অপব্যবহার রোধকল্পে খেয়াল রাখার আহ্বান মিউনিখ সফরে বাংলাদেশের অঙ্গীকার বলিষ্ঠরূপে প্রতিফলিত হয়েছে পবিত্র রমজানে নিত্যপণ্যের সংকট হবে না: প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্টের অভিনন্দন প্রতিবেশীদের সঙ্গে সুসম্পর্ক রেখেই সামুদ্রিক সম্পদ আহরণের আহ্বান সমুদ্রসীমার সম্পদ আহরণ করে কাজে লাগানোর তাগিদ প্রধানমন্ত্রীর ২১ বছর সমুদ্রসীমার অধিকার নিয়ে কেউ কথা বলেনি: শেখ হাসিনা হঠাৎ টাকার মালিক হওয়ারা মনে করে ইংরেজিতে কথা বললেই স্মার্টনেস ভাষা আন্দোলন দমাতে বঙ্গবন্ধুকে কারান্তরীণ রাখা হয় : সজীব ওয়াজেদ ভাষা আন্দোলনের পথ ধরেই বাংলাদেশের মানুষ স্বাধিকার পেয়েছে অশিক্ষার অন্ধকারে কেউ থাকবে না: প্রধানমন্ত্রী একুশ মাথা নত না করতে শেখায়: প্রধানমন্ত্রী

ডিজিটাল প্ল্যাটফর্ম অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনে ভূমিকা রাখতে সক্ষম

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৮ মার্চ ২০২৩  

ডিজিটাল প্ল্যাটফর্ম নারী, প্রতিবন্ধী এবং স্বাভাবিক কাজ থেকে বঞ্চিত শ্রমশক্তিকে কাজের সুযোগ করে দিয়েছে। এভাবে এটি অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনে ভূমিকা রাখতে সক্ষম বলে মন্তব্য করেছেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান।

তিনি বলেন, ডিজিটাল প্ল্যাটফর্ম গতানুগতিক শ্রম বাজারের বাইরে এবং সংকটময় পরিস্থিতিতে কর্মসংস্থানের সুযোগ করে দিতে পারে। এ খাতে আইএলও’র শ্রমমানের সফল বাস্তবায়নে কারগরি সহায়তার পাশাপাশি টেকসই অর্থায়ন প্রয়োজন।

শুক্রবার (১৭ মার্চ) সুইজারল্যান্ডের জেনেভায় আন্তর্জাতিক শ্রম সংস্থা- আইএলও’র গভর্নিং বডির ৩৪৭তম অধিবেশনে তিনি এসব কথা বলেন। ‘ডিজিটাল প্ল্যাটফর্ম অর্থনীতিতে শোভন কাজ নিশ্চিত করার ক্ষেত্রে আন্তর্জাতিক শ্রম মানদণ্ডের উপযোগিতা’ সম্পর্কিত অবস্থানপত্রের পর্যালোচনায় অংশগ্রহণ করে এসব কথা বলেন প্রতিমন্ত্রী।

মন্নুজান সুফিয়ান বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার যোগ্য নেতৃত্বে বর্তমান সরকার স্মার্ট বাংলাদেশ গড়তে কাজ করে যাচ্ছে। এ অভিষ্ট লক্ষ্য অর্জনে সরকার ডিজিটাল প্ল্যাটফর্ম অর্থনীতির মতো স্মার্ট অর্থনৈতিক উদ্যোগকে উৎসাহিত করছে।

তিনি বলেন, বিপুল সম্ভাবনা সত্ত্বেও এ ক্ষেত্রে বিভিন্ন প্রতিবন্ধকতা রয়েছে। এ ক্ষেত্রে কতিপয় আইএলও কনভেনশনের প্রয়োগ অত্যন্ত গুরুত্বপূর্ণ হলেও ক্ষুদ্র ও মাঝারি আকারের প্রতিষ্ঠানে এগুলোর বাস্তবায়ন সহজ নয়। আমাদের দেশের তরুণদের সৃজনশীলতা বিকাশের জন্য তা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

প্রতিমন্ত্রী বলেন, বিপুল সম্ভাবনাময় এ খাতের নিজস্ব কিছু চ্যালেঞ্জ রয়েছে। এ ক্ষেত্রে নির্দিষ্ট কিছু আইএলও মান ঠিক রেখে ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের দিয়ে এই ধরনের উদ্যোগকে প্রচার করতে হবে।

শ্রম প্রতিমন্ত্রী আরও বলেন, এছাড়া দেশে দেশে আইনি কাঠামো, পরিদর্শন ব্যবস্থা এবং অর্থনৈতিক কাঠামোগত ভিন্নতার আইএলও’র শ্রমমান সতর্কতার সঙ্গে বাস্তবায়ন করতে হবে। ক্রস বর্ডার ও বহুপাক্ষিক বিষয়, ওয়েব বেইজড ও প্ল্যাটফর্মস ব্যবহারসহ ডিজিটাল প্ল্যাটফর্মে নিয়োজিত এবং স্বনিয়োজিত কর্মসংস্থান ইত্যাদি বিষয় কীভাবে বিবেচনায় নেওয়া হবে তা এখনো নিরূপণ করা হয়নি।

বিষয়টি নতুন করে বিবেচনায় এনে এ বিষয়ে আরও আলোচনা চালিয়ে যাওয়ার জন্য আইএলও’র প্রতি আহ্বান জানান প্রতিমন্ত্রী।