• সোমবার ২৯ মে ২০২৩ ||

  • জ্যৈষ্ঠ ১৫ ১৪৩০

  • || ০৮ জ্বিলকদ ১৪৪৪

আলোকিত ভোলা
ব্রেকিং:
বিশ্বব্যাপী শান্তিরক্ষা প্রচেষ্টায় বাংলাদেশ প্রতিশ্রুতিবদ্ধ বাংলাদেশ শান্তিরক্ষা মিশনে অন্যতম শীর্ষ শান্তিরক্ষী পাঠানো দেশ রোহিঙ্গা প্রত্যাবাসনে আন্তর্জাতিক প্রতিশ্রুতির আহ্বান প্রধানমন্ত্রীর সম্পর্ক উন্নয়নে বাংলাদেশ ও চীনের আরও মনোযোগী হওয়া উচিত: প্রধানমন্ত্রী পুলিশকে আরো জনবান্ধব হওয়ার নির্দেশ রাষ্ট্রপতির ২০০৮ সালের নির্বাচনের পর থেকে শান্তিপূর্ণ পরিবেশ বিরাজ করছে আমরা আর অশান্তি-সংঘাত চাই না, সবার উন্নতি চাই: শেখ হাসিনা শিল্পাচার্য জয়নুলের শিল্পকর্ম আগামী প্রজন্মকে সৃজনশীল কাজে অনুপ্রেরণা যোগাবে: রাষ্ট্রপতি এশিয়ার ‘আয়রন লেডি’ শেখ হাসিনা : দ্য ইকোনমিস্ট আগামী জাতীয় নির্বাচন অবাধ ও সুষ্ঠু হবে: প্রধানমন্ত্রী কাতারের আমিরের সঙ্গে প্রধানমন্ত্রীর সাক্ষাৎ কাতার সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী চোরাচালান বন্ধে বিজিবিকে আরও তৎপর হতে রাষ্ট্রপতির নির্দেশ বাংলাদেশের সঙ্গে শক্তিশালী সম্পর্ক গড়তে চায় কাতার ‘নেতৃত্বের উদাহরণ সৃষ্টি করুন, নিজেই পরিবর্তন আনুন’ ‘আন্দোলন সংগ্রামে বঙ্গবন্ধু ছিলেন শান্তির অন্বেষণে নিবেদিত’ বঙ্গবন্ধুর সমগ্র জীবন ছিল শান্তির সাধনায় উৎসর্গকৃত: রাষ্ট্রপতি জাতীয় অর্থনীতিতে শিল্পখাতের অবদান ক্রমেই জোরদার হচ্ছে দুদিনের সফরে সোমবার কাতার যাচ্ছেন প্রধানমন্ত্রী সন্ত্রাস-জঙ্গিবাদে জড়িতদের কোনো ধর্ম নেই: প্রধানমন্ত্রী

ঈদ শেষে আবার তিন দিনের টানা ছুটি

আলোকিত ভোলা

প্রকাশিত: ৩ মে ২০২৩  

আবার ৩ দিনের ছুটি পাচ্ছেন সরকারি চাকরিজীবীরা। আগামীকাল বৃহস্পতিবার (৪ মে) থেকে শুরু হবে টানা তিন দিনের ছুটি। অফিস করবেন রোববার (০৭ মে) থেকে।

জানা গেছে, বৃহস্পতিবার বৌদ্ধ ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব ‘বুদ্ধ পূর্ণিমা’ উপলক্ষে সরকারি ছুটি থাকবে। এরপর রয়েছে সাপ্তাহিক ছুটি দুইদিন শুক্র ও শনিবার। ফলে তিনদিন ছুটি কাটিয়ে অফিস শুরু হবে রোববার থেকে। পবিত্র ঈদুল ফিতরের ছুটি থেকে অনেকটাই ছুটির আমেজেই কেটে যাচ্ছে অফিসপাড়া।

জানা যায়, ঈদুল ফিতর উপলক্ষে ১৮ এপ্রিল থেকে টানা পাঁচ দিনের ছুটি কাটায় সরকারি চাকরিজীবীরা। এরমধ্যে একদিন ছিল নির্বাহী আদেশে ছুটি। টানা ৫ দিন ঈদের ছুটি কাটিয়ে ২৪ এপ্রিল অফিস খুললেও ওইদিন অনেকেই ঐচ্ছিক ছুটি কাটান। ওই সপ্তাহের বাকি তিন দিন অনেকেই আগে থেকে ছুটি নিয়ে ছুটে যান গ্রামে। এর পর আবার শুক্রবার শনিবার যুক্ত হয়। ফলে পুরো সপ্তাহ কেটে যায় ছুটির আমেজে।

সরকারি চাকরিজীবীদের যারা ঈদের ছুটির সাথে মিল রেখে পরে আরও ছুটি নিয়েছেন তারা সবাই অফিস করা শুরু করেন ৩০ এপ্রিল রোববার থেকে। অর্থাৎ ১৯ এপ্রিল থেকে ঈদের ছুটির সাথে পরে অনেকেই ছুটি নিয়ে ২৯ এপ্রিল পর্যন্ত লম্বা ছুটি কাটিয়েছেন। এর পর একদিন ৩০ এপ্রিল অফিস করেই পরের দিন আবার সরকাছি ছুটি ছিল পহেলা মে দিবসের। মে দিবসের ছুটি শেষে আবার দুদিন অফিস ছিল এরপর আবার আগামীকাল বৃহস্পতিবার থেকে টানা তিন দিনের ছুটি।

সচিবায়লে কতিপয় কর্মকর্তারা বলেন, ঈদের ছুটি শেষে আসলে অফিস কিছুদিন ফাঁকাই ছিল, সবাই ঈদের সাথে কম বেশি ছুটি নেন। এই সপ্তাহে আজ বুধবারসহ তিন দিন কর্মদিবস ছিল। তবে আগামী রোববার থেকে অফিসে সকল কাজে গতি ফিরবে মনে করছেন অনেক কর্মকর্তারা। এদিনে ঈদের সময় ছুটি থাকলেও যে সেকল কর্মকর্তা কর্মচারীরা বাড়ি যায়নি বিভিন্ন কারণে তারা বুধবার অফিস শেষে বাড়ি যাচ্ছেন। তিনদিন গ্রামে থেকে রোববার অফিস করবেন।

সচিবালয়ে চাকরি করে ইব্রাহিম জোয়ার্দার। তিনি বলেন, ঈদের সময়ও কিছু কাজ থাকে যেটা অনেক সময় জরুরি হিসেবে দেখা হয়। এবার যদিও আমার সেই ডিউটি ছিল না তবে আমার বাচ্চা অসুস্থ ছিল, হাসপাতালে ভর্তি ছিল এজন্য যাইনি। কারণ আগেই জানতাম ঈদের পরেও ছুটি আছে। এখন ভিড়ও কম হবে একটু ঘুরে আসবো, বাড়িতে বাবা-মাকে দেখে আসবে।

মৎস্য ভবনে চাকরি করা এক কর্মকর্তা বলেন, আমরা যারা চাকরি করি ছুটি পেলে একটু পরিবারকে সময় দিতে চাই। যাদের পরিবার ঢাকায় থাকে না তারাতো যাবেই এর বাইরেও অনেকের পরিবার ঢাকায় থাকলেও বাবা-মা বা স্বজনদের সাথে সাক্ষাত করতে যায়। অনেকেই ঈদের ছুটি শেষে মাত্রই ফিরেছেন অথচ এটা এমন একটা হৃদয়ের টান হয়তো ছুটি আছে আবার যাবেন।

এদিকে ছুটিতে কেউ কেউ ঘুরতেও যাচ্ছেন। রহমত উল্লাহ কাজ করেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ে। ঈদের ছুটিতে পরিবারসহ গিয়েছিলেন গ্রামে। তিনি বলেন, আমি ঈদের পরে আর কোনো বাড়তি ছুটি নেইনি কারণ দেখেছি মে দিবসের আগে পরে ছুটি আছে তাই। তবে ঈদের সময় গ্রামে সবার সাথে ঈদ করেছি। এবার তিনদিনের ছুটিতে স্ত্রী বাচ্চাদের নিয়ে কক্সবাজার যাবে আগেই পরিকল্পনা করেছিলাম। অনেকেই সড়ক পথ ভালো হওয়াতে কুয়াকাটা যাচ্ছেন।

আগামী জুন মাসের শেষ সপ্তাহে অনুষ্ঠিত হবে ঈদুল আজহা। এর আগে সাপ্তাহিক ছুটি ছাড়া আর কোনো ছুটি নেই। ২০২৩ সালে সরকারি, আধা-সরকারি ও স্বায়ত্তশাসিত অফিসগুলোর ছুটির তালিকায় জানা যায়, এ বছর সাধারণ ও নির্বাহী আদেশ মিলিয়ে মোট ২২ দিন ছুটি থাকবে। গত বছরের ৩১ অক্টোবর প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে ছুটির এ তালিকা অনুমোদন দেয়া হয়। পরে এই তালিকা প্রকাশ করে জনপ্রশাসন মন্ত্রণালয়।