• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

ঈদ শেষে আবার তিন দিনের টানা ছুটি

আলোকিত ভোলা

প্রকাশিত: ৩ মে ২০২৩  

আবার ৩ দিনের ছুটি পাচ্ছেন সরকারি চাকরিজীবীরা। আগামীকাল বৃহস্পতিবার (৪ মে) থেকে শুরু হবে টানা তিন দিনের ছুটি। অফিস করবেন রোববার (০৭ মে) থেকে।

জানা গেছে, বৃহস্পতিবার বৌদ্ধ ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব ‘বুদ্ধ পূর্ণিমা’ উপলক্ষে সরকারি ছুটি থাকবে। এরপর রয়েছে সাপ্তাহিক ছুটি দুইদিন শুক্র ও শনিবার। ফলে তিনদিন ছুটি কাটিয়ে অফিস শুরু হবে রোববার থেকে। পবিত্র ঈদুল ফিতরের ছুটি থেকে অনেকটাই ছুটির আমেজেই কেটে যাচ্ছে অফিসপাড়া।

জানা যায়, ঈদুল ফিতর উপলক্ষে ১৮ এপ্রিল থেকে টানা পাঁচ দিনের ছুটি কাটায় সরকারি চাকরিজীবীরা। এরমধ্যে একদিন ছিল নির্বাহী আদেশে ছুটি। টানা ৫ দিন ঈদের ছুটি কাটিয়ে ২৪ এপ্রিল অফিস খুললেও ওইদিন অনেকেই ঐচ্ছিক ছুটি কাটান। ওই সপ্তাহের বাকি তিন দিন অনেকেই আগে থেকে ছুটি নিয়ে ছুটে যান গ্রামে। এর পর আবার শুক্রবার শনিবার যুক্ত হয়। ফলে পুরো সপ্তাহ কেটে যায় ছুটির আমেজে।

সরকারি চাকরিজীবীদের যারা ঈদের ছুটির সাথে মিল রেখে পরে আরও ছুটি নিয়েছেন তারা সবাই অফিস করা শুরু করেন ৩০ এপ্রিল রোববার থেকে। অর্থাৎ ১৯ এপ্রিল থেকে ঈদের ছুটির সাথে পরে অনেকেই ছুটি নিয়ে ২৯ এপ্রিল পর্যন্ত লম্বা ছুটি কাটিয়েছেন। এর পর একদিন ৩০ এপ্রিল অফিস করেই পরের দিন আবার সরকাছি ছুটি ছিল পহেলা মে দিবসের। মে দিবসের ছুটি শেষে আবার দুদিন অফিস ছিল এরপর আবার আগামীকাল বৃহস্পতিবার থেকে টানা তিন দিনের ছুটি।

সচিবায়লে কতিপয় কর্মকর্তারা বলেন, ঈদের ছুটি শেষে আসলে অফিস কিছুদিন ফাঁকাই ছিল, সবাই ঈদের সাথে কম বেশি ছুটি নেন। এই সপ্তাহে আজ বুধবারসহ তিন দিন কর্মদিবস ছিল। তবে আগামী রোববার থেকে অফিসে সকল কাজে গতি ফিরবে মনে করছেন অনেক কর্মকর্তারা। এদিনে ঈদের সময় ছুটি থাকলেও যে সেকল কর্মকর্তা কর্মচারীরা বাড়ি যায়নি বিভিন্ন কারণে তারা বুধবার অফিস শেষে বাড়ি যাচ্ছেন। তিনদিন গ্রামে থেকে রোববার অফিস করবেন।

সচিবালয়ে চাকরি করে ইব্রাহিম জোয়ার্দার। তিনি বলেন, ঈদের সময়ও কিছু কাজ থাকে যেটা অনেক সময় জরুরি হিসেবে দেখা হয়। এবার যদিও আমার সেই ডিউটি ছিল না তবে আমার বাচ্চা অসুস্থ ছিল, হাসপাতালে ভর্তি ছিল এজন্য যাইনি। কারণ আগেই জানতাম ঈদের পরেও ছুটি আছে। এখন ভিড়ও কম হবে একটু ঘুরে আসবো, বাড়িতে বাবা-মাকে দেখে আসবে।

মৎস্য ভবনে চাকরি করা এক কর্মকর্তা বলেন, আমরা যারা চাকরি করি ছুটি পেলে একটু পরিবারকে সময় দিতে চাই। যাদের পরিবার ঢাকায় থাকে না তারাতো যাবেই এর বাইরেও অনেকের পরিবার ঢাকায় থাকলেও বাবা-মা বা স্বজনদের সাথে সাক্ষাত করতে যায়। অনেকেই ঈদের ছুটি শেষে মাত্রই ফিরেছেন অথচ এটা এমন একটা হৃদয়ের টান হয়তো ছুটি আছে আবার যাবেন।

এদিকে ছুটিতে কেউ কেউ ঘুরতেও যাচ্ছেন। রহমত উল্লাহ কাজ করেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ে। ঈদের ছুটিতে পরিবারসহ গিয়েছিলেন গ্রামে। তিনি বলেন, আমি ঈদের পরে আর কোনো বাড়তি ছুটি নেইনি কারণ দেখেছি মে দিবসের আগে পরে ছুটি আছে তাই। তবে ঈদের সময় গ্রামে সবার সাথে ঈদ করেছি। এবার তিনদিনের ছুটিতে স্ত্রী বাচ্চাদের নিয়ে কক্সবাজার যাবে আগেই পরিকল্পনা করেছিলাম। অনেকেই সড়ক পথ ভালো হওয়াতে কুয়াকাটা যাচ্ছেন।

আগামী জুন মাসের শেষ সপ্তাহে অনুষ্ঠিত হবে ঈদুল আজহা। এর আগে সাপ্তাহিক ছুটি ছাড়া আর কোনো ছুটি নেই। ২০২৩ সালে সরকারি, আধা-সরকারি ও স্বায়ত্তশাসিত অফিসগুলোর ছুটির তালিকায় জানা যায়, এ বছর সাধারণ ও নির্বাহী আদেশ মিলিয়ে মোট ২২ দিন ছুটি থাকবে। গত বছরের ৩১ অক্টোবর প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে ছুটির এ তালিকা অনুমোদন দেয়া হয়। পরে এই তালিকা প্রকাশ করে জনপ্রশাসন মন্ত্রণালয়।