• রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
চাকরির পেছনে না ছুটে যুবকদের উদ্যোক্তা হওয়ার আহ্বান ‘সামান্য কেমিক্যালের পয়সা বাঁচাতে দেশের সর্বনাশ করবেন না’ ষড়যন্ত্র মোকাবেলা করে আওয়ামী লীগ দেশকে এগিয়ে নিয়ে যাবে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আগামীকাল ন্যায়বিচার নিশ্চিত করতে বিচারকদের প্রতি আহ্বান রাষ্ট্রপতির আহতদের চিকিৎসায় আন্তর্জাতিক সংস্থাগুলোর ভূমিকা চান প্রধানমন্ত্রী টেকসই উন্নয়নের জন্য কার্যকর জনসংখ্যা ব্যবস্থাপনা চান প্রধানমন্ত্রী বিএনপি ক্ষমতায় এসে সব কমিউনিটি ক্লিনিক বন্ধ করে দেয় চমক রেখে বিশ্বকাপের দল ঘোষণা করল বাংলাদেশ শেখ হাসিনার তিন গুরুত্বপূর্ণ সফর: প্রস্তুতি নিচ্ছে পররাষ্ট্র মন্ত্রণালয় হজযাত্রীদের ভিসা অনুমোদনের সময় বাড়ানোর আহ্বান প্রধানমন্ত্রীর বাংলাদেশ এআইকে স্বাগত জানায় তবে অপব্যবহার রোধে পদক্ষেপ নিতে হবে ছেলেরা কেন কিশোর গ্যাংয়ে জড়াচ্ছে কারণ খুঁজে বের করার নির্দেশ প্রযুক্তিজ্ঞান সম্পন্ন নতুন প্রজন্ম গড়ার আহ্বান প্রধানমন্ত্রীর এসএসসির ফল প্রকাশ, পাসের হার যত ছাত্রীদের চেয়ে ছাত্ররা পিছিয়ে, কারণ খুঁজতে বললেন প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রীর কাছে এসএসসির ফল হস্তান্তর জলাধার ঠিক রেখে স্থাপনা নির্মাণে প্রকৌশলীদের আহ্বান প্রধানমন্ত্রী দেশের উন্নয়ন ত্বরান্বিত করতে টেকসই কৌশল উদ্ভাবনের আহ্বান

ঈদ শেষে আবার তিন দিনের টানা ছুটি

আলোকিত ভোলা

প্রকাশিত: ৩ মে ২০২৩  

আবার ৩ দিনের ছুটি পাচ্ছেন সরকারি চাকরিজীবীরা। আগামীকাল বৃহস্পতিবার (৪ মে) থেকে শুরু হবে টানা তিন দিনের ছুটি। অফিস করবেন রোববার (০৭ মে) থেকে।

জানা গেছে, বৃহস্পতিবার বৌদ্ধ ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব ‘বুদ্ধ পূর্ণিমা’ উপলক্ষে সরকারি ছুটি থাকবে। এরপর রয়েছে সাপ্তাহিক ছুটি দুইদিন শুক্র ও শনিবার। ফলে তিনদিন ছুটি কাটিয়ে অফিস শুরু হবে রোববার থেকে। পবিত্র ঈদুল ফিতরের ছুটি থেকে অনেকটাই ছুটির আমেজেই কেটে যাচ্ছে অফিসপাড়া।

জানা যায়, ঈদুল ফিতর উপলক্ষে ১৮ এপ্রিল থেকে টানা পাঁচ দিনের ছুটি কাটায় সরকারি চাকরিজীবীরা। এরমধ্যে একদিন ছিল নির্বাহী আদেশে ছুটি। টানা ৫ দিন ঈদের ছুটি কাটিয়ে ২৪ এপ্রিল অফিস খুললেও ওইদিন অনেকেই ঐচ্ছিক ছুটি কাটান। ওই সপ্তাহের বাকি তিন দিন অনেকেই আগে থেকে ছুটি নিয়ে ছুটে যান গ্রামে। এর পর আবার শুক্রবার শনিবার যুক্ত হয়। ফলে পুরো সপ্তাহ কেটে যায় ছুটির আমেজে।

সরকারি চাকরিজীবীদের যারা ঈদের ছুটির সাথে মিল রেখে পরে আরও ছুটি নিয়েছেন তারা সবাই অফিস করা শুরু করেন ৩০ এপ্রিল রোববার থেকে। অর্থাৎ ১৯ এপ্রিল থেকে ঈদের ছুটির সাথে পরে অনেকেই ছুটি নিয়ে ২৯ এপ্রিল পর্যন্ত লম্বা ছুটি কাটিয়েছেন। এর পর একদিন ৩০ এপ্রিল অফিস করেই পরের দিন আবার সরকাছি ছুটি ছিল পহেলা মে দিবসের। মে দিবসের ছুটি শেষে আবার দুদিন অফিস ছিল এরপর আবার আগামীকাল বৃহস্পতিবার থেকে টানা তিন দিনের ছুটি।

সচিবায়লে কতিপয় কর্মকর্তারা বলেন, ঈদের ছুটি শেষে আসলে অফিস কিছুদিন ফাঁকাই ছিল, সবাই ঈদের সাথে কম বেশি ছুটি নেন। এই সপ্তাহে আজ বুধবারসহ তিন দিন কর্মদিবস ছিল। তবে আগামী রোববার থেকে অফিসে সকল কাজে গতি ফিরবে মনে করছেন অনেক কর্মকর্তারা। এদিনে ঈদের সময় ছুটি থাকলেও যে সেকল কর্মকর্তা কর্মচারীরা বাড়ি যায়নি বিভিন্ন কারণে তারা বুধবার অফিস শেষে বাড়ি যাচ্ছেন। তিনদিন গ্রামে থেকে রোববার অফিস করবেন।

সচিবালয়ে চাকরি করে ইব্রাহিম জোয়ার্দার। তিনি বলেন, ঈদের সময়ও কিছু কাজ থাকে যেটা অনেক সময় জরুরি হিসেবে দেখা হয়। এবার যদিও আমার সেই ডিউটি ছিল না তবে আমার বাচ্চা অসুস্থ ছিল, হাসপাতালে ভর্তি ছিল এজন্য যাইনি। কারণ আগেই জানতাম ঈদের পরেও ছুটি আছে। এখন ভিড়ও কম হবে একটু ঘুরে আসবো, বাড়িতে বাবা-মাকে দেখে আসবে।

মৎস্য ভবনে চাকরি করা এক কর্মকর্তা বলেন, আমরা যারা চাকরি করি ছুটি পেলে একটু পরিবারকে সময় দিতে চাই। যাদের পরিবার ঢাকায় থাকে না তারাতো যাবেই এর বাইরেও অনেকের পরিবার ঢাকায় থাকলেও বাবা-মা বা স্বজনদের সাথে সাক্ষাত করতে যায়। অনেকেই ঈদের ছুটি শেষে মাত্রই ফিরেছেন অথচ এটা এমন একটা হৃদয়ের টান হয়তো ছুটি আছে আবার যাবেন।

এদিকে ছুটিতে কেউ কেউ ঘুরতেও যাচ্ছেন। রহমত উল্লাহ কাজ করেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ে। ঈদের ছুটিতে পরিবারসহ গিয়েছিলেন গ্রামে। তিনি বলেন, আমি ঈদের পরে আর কোনো বাড়তি ছুটি নেইনি কারণ দেখেছি মে দিবসের আগে পরে ছুটি আছে তাই। তবে ঈদের সময় গ্রামে সবার সাথে ঈদ করেছি। এবার তিনদিনের ছুটিতে স্ত্রী বাচ্চাদের নিয়ে কক্সবাজার যাবে আগেই পরিকল্পনা করেছিলাম। অনেকেই সড়ক পথ ভালো হওয়াতে কুয়াকাটা যাচ্ছেন।

আগামী জুন মাসের শেষ সপ্তাহে অনুষ্ঠিত হবে ঈদুল আজহা। এর আগে সাপ্তাহিক ছুটি ছাড়া আর কোনো ছুটি নেই। ২০২৩ সালে সরকারি, আধা-সরকারি ও স্বায়ত্তশাসিত অফিসগুলোর ছুটির তালিকায় জানা যায়, এ বছর সাধারণ ও নির্বাহী আদেশ মিলিয়ে মোট ২২ দিন ছুটি থাকবে। গত বছরের ৩১ অক্টোবর প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে ছুটির এ তালিকা অনুমোদন দেয়া হয়। পরে এই তালিকা প্রকাশ করে জনপ্রশাসন মন্ত্রণালয়।