• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

রূপপুর বিদ্যুৎ কেন্দ্রের মেশিনারির আরও এক চালান মোংলায়

আলোকিত ভোলা

প্রকাশিত: ৬ মে ২০২৩  

পাবনায় নির্মানাধীণ রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের মেশিনারি পণ্যের আরও একটি চালান মোংলা বন্দরে এসে পৌঁছেছে। শনিবার (৬ মে) দুপুর ১২টায় রাশিয়া থেকে এই পণ্য নিয়ে বন্দরের ৮ নম্বর জেটিতে নোঙ্গর ফেলে ভানুয়াতু পতাকাবাহী ‘এমভি আনকা সান’ জাহাজ।

জাহাজটিতে পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের এক হাজার ৬২৭ দশমিক ৯০৪ মেট্রিক টন পণ্য আনা হয়েছে। দুপুরেই এই পণ্য খালাস শুরু হবে জানায় মোংলা বন্দর কর্তৃপক্ষের হারবার বিভাগ। এছাড়া জাহাজটিতে ৯ জন তুর্কি ক্রু (নাবিক) রয়েছেন বলে জানা গেছে।

এমভি আনকা সান জাহাজের স্থানীয় শিপিং এজেন্ট কনভেয়ার শিপিং এজেন্টের খুলনার ব্যবস্থাপক অপারেশন সাধন কুমার চক্রবর্তী বলেন, গত ৩ এপ্রিল রাশিয়ার নোভরোসিস্ক বন্দর থেকে সরাসরি মোংলা বন্দরে পণ্য নিয়ে ছেড়ে আসে এই বিদেশি জাহাজ। এতে ৬৩০ প্যাকেজের এক হাজার ৬২৭ দশমিক ৯০৪ মেট্রিকটন পণ্য আসে। এসব পণ্য ২৪ ঘন্টার মধ্যে খালাস করে সড়ক পথে রূপপুর বিদ্যুৎ কেন্দ্র কর্তৃপক্ষের কাছে পৌঁছে দেওয়া হবে।

এ মাসে আরও দুটি বিদেশি জাহাজে রূপপুর বিদ্যুৎ কেন্দ্রের মেশিনারিজ পণ্য আসবে বলেও জানান তিনি। এর আগে গত ২৫ এপ্রিল ২ হাজার ৫২২ মেট্রিকটন মেশিনারি পণ্য নিয়ে মোংলা বন্দরে আসে রুশ পতাকাবাহী জাহাজ ' এমভি ইয়ামাল ওরল্যান জাহাজ।

মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মীর এরশাদ আলী বলেন, বর্তমান সরকারের ঐকান্তিক প্রচেষ্টা এবং নৌ পরিবহন মন্ত্রনালয়ের বাস্তবমুখী পদক্ষেপের ফলে মোংলা বন্দরের এখন স্বর্ণযুগ চলছে। এই বন্দর দিয়ে রূপপুর বিদ্যুৎ কেন্দ্রসহ দেশের চলমান প্রায় সব মেগা প্রগল্পের পণ্য খালাস হচ্ছে। পদ্মা সেতুর পণ্যও এই বন্দর দিয়ে খালাস হয়েছে।

আধুনিক পদ্ধতিতে দ্রুত দক্ষ জনবল দিয়ে এসব পণ্য খালাস হওয়ায় দেশি-বিদেশি ব্যবসায়ীরা এই বন্দর ব্যবহারে আগ্রহী হয়ে উঠছেন বলে জানান তিনি।

এদিকে, রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের প্রথম ইউনিটের জ্বালানি (ইউরেনিয়াম) উৎপাদন প্রস্তুতি সনদ সংক্রান্ত চুক্তি স্বাক্ষর হয়েছে। শুক্রবার (৫ মে) দুপুর ২টায় রাশিয়ার নভোসিভিরসক শহরে রাষ্ট্রীয় সংস্থা রোসাটমের সহযোগী প্রতিষ্ঠান টিভিএল’র সদর দপ্তরে এই চুক্তি হয়।

প্রকল্প কর্মকর্তারা জানায়, এ চুক্তি স্বাক্ষরের মাধ্যমে শান্তিপূর্ণ উপায়ে পারমাণবিক বিদ্যুৎ উৎপাদনের অগ্রযাত্রায় আরও এক নতুন মাইলফলক সৃষ্টি হলো।