• সোমবার ২৯ মে ২০২৩ ||

  • জ্যৈষ্ঠ ১৫ ১৪৩০

  • || ০৮ জ্বিলকদ ১৪৪৪

আলোকিত ভোলা
ব্রেকিং:
বিশ্বব্যাপী শান্তিরক্ষা প্রচেষ্টায় বাংলাদেশ প্রতিশ্রুতিবদ্ধ বাংলাদেশ শান্তিরক্ষা মিশনে অন্যতম শীর্ষ শান্তিরক্ষী পাঠানো দেশ রোহিঙ্গা প্রত্যাবাসনে আন্তর্জাতিক প্রতিশ্রুতির আহ্বান প্রধানমন্ত্রীর সম্পর্ক উন্নয়নে বাংলাদেশ ও চীনের আরও মনোযোগী হওয়া উচিত: প্রধানমন্ত্রী পুলিশকে আরো জনবান্ধব হওয়ার নির্দেশ রাষ্ট্রপতির ২০০৮ সালের নির্বাচনের পর থেকে শান্তিপূর্ণ পরিবেশ বিরাজ করছে আমরা আর অশান্তি-সংঘাত চাই না, সবার উন্নতি চাই: শেখ হাসিনা শিল্পাচার্য জয়নুলের শিল্পকর্ম আগামী প্রজন্মকে সৃজনশীল কাজে অনুপ্রেরণা যোগাবে: রাষ্ট্রপতি এশিয়ার ‘আয়রন লেডি’ শেখ হাসিনা : দ্য ইকোনমিস্ট আগামী জাতীয় নির্বাচন অবাধ ও সুষ্ঠু হবে: প্রধানমন্ত্রী কাতারের আমিরের সঙ্গে প্রধানমন্ত্রীর সাক্ষাৎ কাতার সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী চোরাচালান বন্ধে বিজিবিকে আরও তৎপর হতে রাষ্ট্রপতির নির্দেশ বাংলাদেশের সঙ্গে শক্তিশালী সম্পর্ক গড়তে চায় কাতার ‘নেতৃত্বের উদাহরণ সৃষ্টি করুন, নিজেই পরিবর্তন আনুন’ ‘আন্দোলন সংগ্রামে বঙ্গবন্ধু ছিলেন শান্তির অন্বেষণে নিবেদিত’ বঙ্গবন্ধুর সমগ্র জীবন ছিল শান্তির সাধনায় উৎসর্গকৃত: রাষ্ট্রপতি জাতীয় অর্থনীতিতে শিল্পখাতের অবদান ক্রমেই জোরদার হচ্ছে দুদিনের সফরে সোমবার কাতার যাচ্ছেন প্রধানমন্ত্রী সন্ত্রাস-জঙ্গিবাদে জড়িতদের কোনো ধর্ম নেই: প্রধানমন্ত্রী

এনডিডি শিশু ও ব্যক্তির অভিভাবকদের চিন্তা দূর করেছেন প্রধানমন্ত্রী

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৫ মে ২০২৩  

সমাজকল্যাণ মন্ত্রী নুরুজ্জামান আহমেদ বলেছেন, এনডিডি শিশু ও ব্যক্তির অভিভাবকরা তাদের অবর্তমানে সন্তানদের অনিশ্চিত ভবিষ্যৎ নিয়ে চিন্তায় থাকেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাদের এ চিন্তা দূর করেছেন। এনডিডি ব্যক্তিদের জন্য দেশের বিভাগীয় শহরে বহুমুখী সুবিধা সম্বলিত স্থায়ী আবাসন নির্মাণ প্রকল্পের কাজ চলমান রয়েছে।

বুধবার (২৪ মে) রাজধানীর ইস্কাটনস্থ বিয়াম ফাউন্ডেশন মিলনায়তনে নিউরো-ডেভেলপমেন্টাল প্রতিবন্ধী সুরক্ষা ট্রাস্টের আয়োজনে "এনডিডি বৈশিষ্ট্যসম্পন্ন শিশু ও ব্যক্তিদের পরিচর্যায় তাঁদের পিতা মাতা ও অভিভাবকদের করণীয়" শীর্ষক ওরিয়েন্টেশন কর্মশালায়  প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

নুরুজ্জামান আহমেদ বলেন, যথাযথ যত্ন পেলে এনডিডি শিশু ও ব্যক্তিরা স্বাভাবিক জীবনযাপন করতে পারে। তাদের কল্যাণে কেয়ারগিভারদের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।

অটিজম বৈশিষ্ট্যসম্পন্ন ব্যক্তিদের কল্যাণে এককালীন চিকিৎসা অনুদান, থেরাপি সেবা, বিমাসহ বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন করা হচ্ছে বলেও জানান তিনি।

সরকারের পাশাপাশি বেসরকারি সংস্থা ও ব্যক্তি পর্যায়েও এনডিডি ব্যক্তিদের কল্যাণে কাজ করার জন্য আহ্বান জানান তিনি।

নিউরো-ডেভলাপমেন্টাল প্রতিবন্ধী সুরক্ষা ট্রাস্টি বোর্ডের চেয়ারপার্সন অধ্যাপক ডা. মো. গোলাম রব্বানীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি  রাশেদ খান মেনন, সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব মো. জাহাঙ্গীর আলম।