• বুধবার ২৪ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ৯ ১৪৩১

  • || ১৬ মুহররম ১৪৪৬

আলোকিত ভোলা
ব্রেকিং:
তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ ‘চীন কিছু দেয়নি, ভারতের সঙ্গে গোলামি চুক্তি’ বলা মানসিক অসুস্থতা দুর্নীতির বিরুদ্ধে অভিযান সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন করে না দেশের অর্থনীতি এখন যথেষ্ট শক্তিশালী : প্রধানমন্ত্রী আওয়ামী লীগ সরকার ব্যবসাবান্ধব সরকার ফুটবলের উন্নয়নে সহযোগিতা অব্যাহত রাখবে সরকার যথাযথ প্রশিক্ষণের মাধ্যমে বিশ্বমানের খেলোয়াড় তৈরি করুন চীন সফর নিয়ে সংবাদ সম্মেলনে আসছেন প্রধানমন্ত্রী টেকসই উন্নয়নে পরিকল্পিত ও দক্ষ জনসংখ্যার গুরুত্ব অপরিসীম বাংলাদেশে আরো বিনিয়োগ করতে চায় চীন: শি জিনপিং চীন সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী

জলবায়ু ও রোহিঙ্গা ইস্যুতে বিশ্ব সম্প্রদায়ের অবদানে জোর জাতিসংঘের

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৯ মে ২০২৩  

জলবায়ু পরিবর্তন ঝুঁকি মোকাবিলা এবং রোহিঙ্গা সংকট ইস্যুতে বিশ্ব সম্প্রদায়ের প্রতিশ্রুতি ও অবদান দ্বিগুণ করার ওপর গুরুত্বারোপ করেছেন জাতিসংঘের চরম দারিদ্র্য ও মানবাধিকারবিষয়ক বিশেষ দূত অলিভের ডে শ্যাটার। রোববার (২৮ মে) পররাষ্ট্র মন্ত্রণালয়ে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের সঙ্গে সাক্ষাৎকালে তিনি এ কথা বলেন।

উচ্চ দারিদ্র‌্যসীমা ৪৮ দশমিক ৯ শতাংশ থেকে ১৮ দশমিক ৭ শতাংশে এবং নিম্ন দারিদ্র্যসীমা ৩৪ দশমিক ৩ শতাংশ থেকে ৫ দশমিক ৬ শতাংশে নামিয়ে আনায় বাংলাদেশের প্রশংসা করেন অলিভের। তিনি জলবায়ু পরিবর্তন ঝুঁকি মোকাবিলা ও রোহিঙ্গা সংকট ইস্যুতে তার পর্যবেক্ষণ তুলে ধরেন। এসব ক্ষেত্রে আন্তর্জাতিক সম্প্রদায়ের পক্ষ থেকে প্রতিশ্রুতি এবং অবদানকে দ্বিগুণ করার ওপর গুরুত্বারোপ করেন বিশেষ দূত।

এসময় অলিভের ডে শ্যাটার অর্থনৈতিক উন্নয়ন, সামাজিক ও সাংস্কৃতিক অধিকার এবং নাগরিক ও রাজনৈতিক অধিকারের মধ্যে যোগসূত্রের ওপরও জোর দেন। টেকসই উন্নয়নের জন্য এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ প্রভাব ফেলে বলে মন্তব্য করেন তিনি।

প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম জাতিসংঘের মানবাধিকার ব্যবস্থার সঙ্গে বাংলাদেশের চলমান সহযোগিতার কথা তুলে ধরেন।

অলিভের ডে শ্যাটার তার এ সফরের বিষয়ে বিস্তারিত প্রতিবেদন আগামী বছরের জুনে জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলে তুলে ধরবেন।

বাংলাদেশ সরকারের আমন্ত্রণে গত ১৭ মে ঢাকা সফরে আসেন জাতিসংঘের এ বিশেষ দূত। রোববার ছিল তার সফরের শেষ দিন। সফরকালে তিনি সরকারি বিভিন্ন গুরুত্বপূর্ণ কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন। এছাড়া কুড়িগ্রাম ও রংপুর জেলা ভ্রমণের পাশাপাশি কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন। সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গেও বৈঠক করেন অলিভের ডে শ্যাটার।