• বুধবার ১৯ জুন ২০২৪ ||

  • আষাঢ় ৫ ১৪৩১

  • || ১১ জ্বিলহজ্জ ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
শেখ হাসিনার ভারত সফর: আঞ্চলিক ভূ-রাজনীতি নিয়ে আলোচনা হতে পারে ফিলিস্তিনসহ দেশের সুবিধাবঞ্চিত মানুষের পাশে দাঁড়ানোর আহ্বান আসুন ত্যাগের মহিমায় দেশ ও মানুষের কল্যাণে কাজ করি: প্রধানমন্ত্রী তারেকসহ পলাতক আসামিদের গ্রেফতারের চেষ্টা চলছে কোরবানির পশু বেচাকেনা এবং ঘরমুখো মানুষের নিরাপত্তার নির্দেশ তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নে চীনের কাছে ঋণ চেয়েছি গ্লোবাল ফান্ড, স্টপ টিবি পার্টনারশিপ শেখ হাসিনাকে বিশ্বনেতৃবৃন্দের জোটে চায় শিশুর যথাযথ বিকাশ নিশ্চিতে সকল খাতকে শিশুশ্রমমুক্ত করতে হবে শিশুশ্রম নিরসনে প্রত্যেককে আরো সচেতন হতে হবে : প্রধানমন্ত্রী ব্যবসায়িদের প্রতি নিয়ম নীতি মেনে কার্যক্রম পরিচালনার আহ্বান বিনামূল্যে সরকারি বাড়ি গৃহহীনদের আত্মমর্যাদা এনে দিয়েছে প্রধানমন্ত্রীর জিসিএ লোকাল অ্যাডাপটেশন চ্যাম্পিয়নস অ্যাওয়ার্ড গ্রহণ আশ্রয়ণের ঘর মানুষের জীবন বদলে দিয়েছে: প্রধানমন্ত্রী ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত ঘরবাড়ি তৈরি করে দেব : প্রধানমন্ত্রী নতুন সেনাপ্রধান ওয়াকার-উজ-জামান প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্পের ঘর পাচ্ছে সাড়ে ১৮ হাজার পরিবার শেখ হাসিনার কারামুক্তি দিবস আজ শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করলেন সোনিয়া গান্ধী মোদীকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানালেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা শেখ হাসিনা-মোদি বৈঠকে দু’দেশের সম্পর্ক আগামীতে আরো দৃঢ় হবে

আমাদের হাতে টাকা আছে, সমস্যা হচ্ছে ডলারের কারণে : পাটমন্ত্রী

আলোকিত ভোলা

প্রকাশিত: ৫ জুন ২০২৩  

বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বলেছেন, মার্কিন ভিসানীতির কারণে যুক্তরাষ্ট্র কিংবা ইউরোপের দেশে বস্ত্র ও পাটজাত পণ্য পাঠাতে কোনো সমস্যা হবে না। কেননা এসব পণ্য আমদানি ও রপ্তানি করা হয় বেসরকারি পর্যায়ে এবং এটা ব্যবসায়িক ব্যাপার। এ ক্ষেত্রে রাষ্ট্রের কোনো ভূমিকা থাকে না।

রোববার (৪ জুন) বেলা সাড়ে ১১টার দিকে ফরিদপুরের অম্বিকা মেমোরিয়াল হলে পাঁচ দিনব্যাপী বহুমুখী পাট ও পাটজাত পণ্য মেলার উদ্বোধন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন। পাট অধিদপ্তর ও জেলা প্রশাসনের যৌথ উদ্যোগে এ মেলার আয়োজন করা হয়।

গোলাম দস্তগীর গাজী বলেন, ডলার সংকটের জন্য আমরা কয়লা নির্ভর বিদ্যুৎকেন্দ্রের বকেয়া টাকা পরিশোধ করতে পারছি না। আমাদের হাতে টাকা আছে। টাকা কোনো সমস্যা নয়, সমস্যা হচ্ছে ডলারের কারণে।

আগে থেকে এ ব্যাপারে কেন প্রস্তুতি নেওয়া হয়নি জানতে চাইলে তিনি বলেন, তখন তারা বাকিতে কয়লা দিয়েছে, আমরা নিয়েছি। তবে যখন টাকা পরিশোধ করার সময় এসেছে তখন ডলারের সংকট সৃষ্টি হয়েছে।

কবে নাগাদ বিদ্যুৎ পরিস্থিতির উন্নতি হবে জানতে চাইলে কোনো সুনির্দিষ্ট সময় উল্লেখ না করে মন্ত্রী বলেন, আচিরেই সমস্যার সমাধান হবে।

গোলাম দস্তগীর গাজী বলেন, আজ দেশে বিভিন্ন বিদেশি ফলে বাজার ভরে গেছে। অথচ আমাদের দেশে আম, কাঁঠাল, লিচু, আনারস, কলার মতো অনেক সুস্বাদু দেশীয় ফল আছে। সেগুলো বাদ দিয়ে ডলার খরচ করে আমরা বিদেশ থেকে ফল আনছি, এটি ঠিক হচ্ছে না।

এর আগে মেলার উদ্বোধনী অনুষ্ঠানে মন্ত্রী বলেন, এক সময় আমাদের সবচেয়ে রপ্তানি পণ্য ছিল পাট।  আজ প্লাস্টিকের কারণে আমরা আমাদের ঐতিহ্য হারিয়ে ফেলেছি। বাংলাদেশে বিশেষত ফরিদপুরে বিশ্বের সবচেয়ে উন্নত মানের পাট উৎপাদন হয়। কিন্তু বিশ্ববাজরে আমার ভারতের চেয়ে অনেক পিছিয়ে আছি। বিভিন্ন দেশের মেলায় গিয়ে দেখেছি যেখানে ভারতের ১০০টি পাটজাত পণ্যের স্টল রয়েছে সেখানে আমাদের ১০টি স্টলও নেই। এই ব্যবধান ১৫ কিংবা ১০ এর মধ্যে হওয়া উচিত ছিল।

গোলাম দস্তগীর গাজী বলেন, পাট পণ্য নিয়ে বিশ্ববাজারে আমরা অনেকটা এগিয়ে গিয়েছিলাম। কিন্তু ইউক্রেন-রাশিয়ার যুদ্ধ আমাদের পিছিয়ে দিয়েছে।

ফরিদপুরের জেলা প্রশাসক মো. কামরুল আহসান তালুকদারের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য দেন বস্ত্র ও  পাট মন্ত্রণালয়ে সচিব মো. আব্দুর রউফ, অতিরিক্ত সচিব মো. মাহমুদ হোসেন, ফরিদপুরের পুলিশ সুপার মো. শাহজাহান, জেলা আওয়ামী লীগের সভাপতি শামীম হক, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. আব্দুর রাজ্জাক মোল্লা, পাট অধিদপ্তরের মহাপরিচালক সেলিনা আক্তার, ক্ষুদ্র উদ্যোক্তা আলেয়া বেগম প্রমুখ।