• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

সাইবার অ্যাটাকে দেশের বিদ্যুৎ ব্যবস্থা ধ্বংস করে দেওয়া সম্ভব

আলোকিত ভোলা

প্রকাশিত: ৫ জুন ২০২৩  

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, সাইবার অ্যাটাক করে পুরো দেশের বিদ্যুৎ ব্যবস্থা, টেলিফোন ব্যবস্থা, অর্থনীতিকে ধ্বংস করে দেওয়া সম্ভব। এই কারণেই সজীব ওয়াজেদ জয় ভাই ভবিষ্যৎ প্রজন্মকে প্রযুক্তি জ্ঞান সম্পন্ন করে তোলার জন্য নির্দেশনা দিয়েছেন।

রোববার (৪ জুন) নাটোরের সিংড়া উপজেলা পরিষদ হল রুমে ‘সাইবার ক্রাইম তথা সাইবার বুলিং প্রতিরোধ’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

জুনাইদ আহমেদ পলক বলেন, আমাদের সাইবার জগতটাকে নিরাপদ রাখতে ডিজিটাল লিটারেসি, সাইবার সিকিউরিটি এবং সোশ্যাল মিডিয়া ম্যানেজমেন্টের জন্য চারটা স্তরে কাজ করতে হবে। ব্যক্তি প্রতিষ্ঠান এবং পরিবার পর্যায়ে সচেতনতা বৃদ্ধি করা এখানে আমাদের সবচেয়ে প্রথম এবং প্রধান কাজ। আমাদের সন্তানদের মধ্যে সচেতনতা তৈরি করা দরকার। তাই আমাদের শিশুদের কম্পিউটার স্ক্রিন ও  স্মার্টফোনেও আমাদের খেয়াল রাখতে হবে। শিক্ষক ও বাবা-মাকে সন্তানদের সঙ্গে বন্ধুর মতো মিশতে হবে।

দ্বিতীয়ত হচ্ছে প্রযুক্তিগত উন্নয়ন। যাতে করে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ও মেশিন লার্নিংকে ব্যবহার করে বাংলাদেশের সাইবার ক্রিমিনালদেরকে আমরা ট্রাক ডাউন করতে পারি এবং তাদেরকে আইনের আওতায় আনতে পারি। এই চলমান প্রক্রিয়াটা চলতে থাকবে।

তৃতীয়ত আইনের কঠোর প্রয়োগ। ডিজিটাল সিকিউরিটি অ্যাক্ট করা হয়েছ। কোনো নারী কিংবা কিশোরী অথবা কোনো ধর্মের আক্রমণ করলে তার বিরুদ্ধে পুলিশ কঠোরভাবে আইন প্রয়োগ করতে পারে।

পলক বলেন, একাত্তরের মহান মুক্তিযুদ্ধে আমরা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে যেভাবে মহান মুক্তিযুদ্ধে বিজয়ী হয়ে এই দেশকে স্বাধীন করেছি, তেমনি সারা বিশ্বের সাইবার ক্রিমিনালদের বিরুদ্ধে আমরা যুদ্ধ করে বাংলাদেশকে বিশ্বের বুকে স্মার্ট বাংলাদেশ হিসেবে, নিরাপদ বাংলাদেশ হিসেবে প্রতিষ্ঠিত করবো ইনশাআল্লাহ।

নাটোরের জেলা প্রশাসক আবু নাছের ভূঁঞার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন পুলিশ সুপার সাইফুর রহমান, সিংড়া পৌরসভার মেয়র জান্নাতুল ফেরদৌস, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মাহমুদা খাতুন প্রমুখ।