• বুধবার ২৪ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ৯ ১৪৩১

  • || ১৬ মুহররম ১৪৪৬

আলোকিত ভোলা
ব্রেকিং:
তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ ‘চীন কিছু দেয়নি, ভারতের সঙ্গে গোলামি চুক্তি’ বলা মানসিক অসুস্থতা দুর্নীতির বিরুদ্ধে অভিযান সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন করে না দেশের অর্থনীতি এখন যথেষ্ট শক্তিশালী : প্রধানমন্ত্রী আওয়ামী লীগ সরকার ব্যবসাবান্ধব সরকার ফুটবলের উন্নয়নে সহযোগিতা অব্যাহত রাখবে সরকার যথাযথ প্রশিক্ষণের মাধ্যমে বিশ্বমানের খেলোয়াড় তৈরি করুন চীন সফর নিয়ে সংবাদ সম্মেলনে আসছেন প্রধানমন্ত্রী টেকসই উন্নয়নে পরিকল্পিত ও দক্ষ জনসংখ্যার গুরুত্ব অপরিসীম বাংলাদেশে আরো বিনিয়োগ করতে চায় চীন: শি জিনপিং চীন সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী

নারীর ক্ষমতায়নে বাংলাদেশের অর্জন প্রধানমন্ত্রীর নীতির ফল

আলোকিত ভোলা

প্রকাশিত: ৫ জুন ২০২৩  

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নারীর ক্ষমতায়ন নী‌তির কার‌ণে নারীর ক্ষমতায়নে বাংলাদেশ দক্ষিণ এশিয়ার প্রথম এবং বিশ্বে দশম স্থান অর্জ‌ন সম্ভব হ‌য়ে‌ছে ব‌লে মন্তব্য করেছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম।

রোববার (৪ জুন) রাজধানীর এক‌টি হোটেলে 'পণ্যের মূল্য ও অর্থনৈতিক প্রবৃদ্ধির জন্য বাংলাদেশের নারী উদ্যোক্তাদের মেধাসম্পদ সরঞ্জাম ব্যবহার' প্রকল্প উদ্বোধন অনুষ্ঠা‌নে দেওয়া বক্ত‌ব্যে এ মন্তব্য করেন প্রতিমন্ত্রী।

শাহরিয়ার আলম ব‌লেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার গুরুত্বপূর্ণ নীতির মধ্যে রয়েছে নারীর ক্ষমতায়ন। সেজন্য নারীর ক্ষমতায়নে বাংলাদেশ আজ দক্ষিণ এশিয়ার প্রথম, আর বিশ্বে দশম।

তি‌নি ব‌লেন, নারীদের এমনভাবে এগিয়ে নিয়ে যেতে হবে যেন গোটা বিশ্ব তা‌দের কাছ থে‌কে শিখতে পারে।

নারী উ‌দ্যোক্তাদের জন্য বর্তমান সরকা‌রের প‌রিকল্পনার কথা তু‌লে ধ‌রেন প্রতিমন্ত্রী। তি‌নি ব‌লেন, সরকার নারী উদ্যোক্তাদের কার্যক্রম সহজ কর‌তে কাজ ক‌রে যা‌চ্ছে। বাংলাদেশ ব্যাংক ২০১০ সালে এসএমই ক্রেডিট নীতির মাধ্যমে বাণিজ্যিক ব্যাংকগুলোর জন্য নারী উদ্যোক্তাদের ঋণ দেওয়া বাধ্যতামূলক করেছে। নারীবান্ধব ঋণ নীতি চালু করা হয়েছে।  

শাহরিয়ার আলম ব‌লেন, এলডিসি-পরবর্তী চ্যালেঞ্জগুলো টিকিয়ে রাখার জন্য, মূল্য সংযোজন, পণ্য বৈচিত্র্যকরণ এবং নতুন বাজারে প্রবেশ বাড়ানোর জন্য জোর দিতে হবে। এজন্য নারী উ‌দ্যোক্তা‌দেরও অবদান রাখ‌তে হ‌বে।

যৌথভাবে অনুষ্ঠানের আয়োজন করে বিশ্ব মেধাস্বত্ব সংস্থা ওয়ার্ল্ড ইন্টেলেকচ্যুয়াল প্রোপার্টি অর্গানাইজেশন (ওয়াইপো), পররাষ্ট্র মন্ত্রণালয়, শিল্প মন্ত্রণালয়ের পেটেন্ট, ডিজাইন ও ট্রেডমার্কস অধিদপ্তর।

অনুষ্ঠানে ওয়াইপোর ডেপুটি ডিরেক্টর হাসান ক্লেইব বক্তব্য দেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ঢাকায় নিযুক্ত ইন্দোনেশিয়ার রাষ্ট্রদূত হেরু হারতান্তো সুবোলো।