• বুধবার ২৪ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ৯ ১৪৩১

  • || ১৬ মুহররম ১৪৪৬

আলোকিত ভোলা
ব্রেকিং:
তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ ‘চীন কিছু দেয়নি, ভারতের সঙ্গে গোলামি চুক্তি’ বলা মানসিক অসুস্থতা দুর্নীতির বিরুদ্ধে অভিযান সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন করে না দেশের অর্থনীতি এখন যথেষ্ট শক্তিশালী : প্রধানমন্ত্রী আওয়ামী লীগ সরকার ব্যবসাবান্ধব সরকার ফুটবলের উন্নয়নে সহযোগিতা অব্যাহত রাখবে সরকার যথাযথ প্রশিক্ষণের মাধ্যমে বিশ্বমানের খেলোয়াড় তৈরি করুন চীন সফর নিয়ে সংবাদ সম্মেলনে আসছেন প্রধানমন্ত্রী টেকসই উন্নয়নে পরিকল্পিত ও দক্ষ জনসংখ্যার গুরুত্ব অপরিসীম বাংলাদেশে আরো বিনিয়োগ করতে চায় চীন: শি জিনপিং চীন সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী

ডেঙ্গু রোগীদের নিজেদের এলাকাতেই চিকিৎসা নেওয়ার অনুরোধ

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৮ সেপ্টেম্বর ২০২৩  

বাংলাদেশে চলতি বছর ডেঙ্গু ব্যাপক আকার ধারণ করেছে। শুধু রাজধানী নয়, ঢাকার বাইরের হাসপাতালগুলোতেও ডেঙ্গু আক্রান্ত রোগী আশঙ্কাজনক হারে বাড়ছে, যাদের অনেকেই চিকিৎসা নিতে ঢাকায় আসছেন। তবে এসব রোগীদের নিজস্ব এলাকায় থেকেই চিকিৎসা নেওয়ার অনুরোধ জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

সোমবার (১৮ সেপ্টেম্বর) স্বাস্থ্য অধিদপ্তরের ভেরিফাইড ফেসবুক পেজে প্রকাশিত এক বিশেষ নির্দেশনায় এ অনুরোধ জানানো হয়।

এতে বলা হয়, দেশের সব স্বাস্থ্য প্রতিষ্ঠানে ডেঙ্গু চিকিৎসার ব্যবস্থা আছে। যে যেখানে চিকিৎসা নিচ্ছেন সেখানেই চিকিৎসা চালিয়ে যাওয়ার অনুরোধ করা হচ্ছে। ডেঙ্গু আক্রান্ত রোগীদের মনিটরিংয়ের জন্য দেশের প্রত্যেকটি হাসপাতালেই র‍্যাপিড রেসপন্স টিম তৈরির নির্দেশেনা দেওয়া হয়েছে।

স্যালাইন সংকট প্রসঙ্গে নির্দেশনায় বলা হয়, সরকারি হাসপাতালগুলোতে কোনও স্যালাইন সংকট নেই, সংকটকালের জন্য আগেই ব্যবস্থা নেওয়া হয়েছে। ডিজি ড্রাগ এডমিনিস্ট্রেশনসহ যারা দেশে স্যলাইন ম্যানুফ্যাকচারিংয়ে যুক্ত আছেন, বিশেষ করে বিভিন্ন ফারমাসিউটিক্যাল কোম্পানির সঙ্গে আমরা দফায় দফায় বসে হিসাব করে দেখেছি, সবার কাছে যথেষ্ট পরিমাণ স্যলাইন আছে, তারপরও এডিশনাল রিজার্ভ রাখার ব্যবস্থা করা হচ্ছে।

এর আগে গতকাল (১৮ সেপ্টেম্বর) এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. আহমেদুল কবীর বলেন, ঢাকার তুলনায় ঢাকার বাইরে ডেঙ্গু সংক্রমণ বৃদ্ধি পেয়েছে। ডেঙ্গু বিষয়ে যে গাইডলাইন দেওয়া হয়েছে সেটি প্রান্তিক পর্যায়ে পৌঁছে গেছে। অযথা কাউকে ঢাকামুখী না করা হয় সে বিষয়ে নির্দেশনা দেওয়া হয়েছে। সব এলাকায়ই চিকিৎসার ব্যবস্থা করা হয়েছে। সারাদেশের স্বাস্থ্য কর্মকর্তাদের সঙ্গে আমরা কথা বলেছি।