• বুধবার ২৪ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ৯ ১৪৩১

  • || ১৬ মুহররম ১৪৪৬

আলোকিত ভোলা
ব্রেকিং:
তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ ‘চীন কিছু দেয়নি, ভারতের সঙ্গে গোলামি চুক্তি’ বলা মানসিক অসুস্থতা দুর্নীতির বিরুদ্ধে অভিযান সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন করে না দেশের অর্থনীতি এখন যথেষ্ট শক্তিশালী : প্রধানমন্ত্রী আওয়ামী লীগ সরকার ব্যবসাবান্ধব সরকার ফুটবলের উন্নয়নে সহযোগিতা অব্যাহত রাখবে সরকার যথাযথ প্রশিক্ষণের মাধ্যমে বিশ্বমানের খেলোয়াড় তৈরি করুন চীন সফর নিয়ে সংবাদ সম্মেলনে আসছেন প্রধানমন্ত্রী টেকসই উন্নয়নে পরিকল্পিত ও দক্ষ জনসংখ্যার গুরুত্ব অপরিসীম বাংলাদেশে আরো বিনিয়োগ করতে চায় চীন: শি জিনপিং চীন সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী

‘পান্থজনের কথা’র মোড়ক উন্মোচন করলেন স্পিকার

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৪ সেপ্টেম্বর ২০২৩  

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, ‘পান্থজনের কথা’ গ্রন্থটি নতুন প্রজন্মকে নূহ-উল-আলম লেনিন সম্পর্কে জানতে ও অনুপ্রাণিত করতে ভূমিকা রাখবে।
তিনি বলেন, নূহ-উল-আলম লেনিনের ৭৫ বছর পূর্তিতে ‘পান্থজনের কথা’ সম্মাননা গ্রন্থটির প্রকাশনা। গ্রন্থটি তার দীর্ঘদিনের পথচলার সাথীদের তাকে নিয়ে লেখার সংকলন। লেলিনের ছাত্রজীবন, কর্মজীবন, রাজনীতির সঙ্গে সম্পৃক্ততা সবকিছুই গ্রন্থটিতে প্রকাশ পেয়েছে। বিভিন্ন দৃষ্টিকোণ থেকে লেলিনের জীবনের বিভিন্ন দিক তুলে ধরা হয়েছে, যা বৈচিত্র্যময়। লেনিন আসলেই একজন সম্পূর্ণ ভিন্নমাত্রার পান্থ।

শনিবার রাজধানীর বাংলা একাডেমির আব্দুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তনে অগ্রসর বিক্রমপুর ফাউন্ডেশনের উদ্যোগে ‘পান্থজনের কথা’ শীর্ষক গ্রন্থের প্রকাশনা অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

প্রধান অতিথির বক্তব্যে স্পিকার বলেন, নূহ-উল-আলম লেনিনের বিচরণ কোনো একটি গণ্ডিতে সীমাবদ্ধ নয়। রাজনৈতিক ও ব্যক্তিগত বন্ধু, কবি-সাহিত্যিকসহ দেশে-বিদেশে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের সঙ্গে তার বন্ধুত্ব।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ড. আ আ ম স আরেফিন সিদ্দিকের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন অগ্রসর বিক্রমপুর ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর হাসান। এছাড়া নাট্যব্যক্তিত্ব রামেন্দু মজুমদার, বাংলা একাডেমির মহাপরিচালক কবি মো. নূরুল হুদা প্রমুখ উপস্থিত ছিলেন।