• রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
চাকরির পেছনে না ছুটে যুবকদের উদ্যোক্তা হওয়ার আহ্বান ‘সামান্য কেমিক্যালের পয়সা বাঁচাতে দেশের সর্বনাশ করবেন না’ ষড়যন্ত্র মোকাবেলা করে আওয়ামী লীগ দেশকে এগিয়ে নিয়ে যাবে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আগামীকাল ন্যায়বিচার নিশ্চিত করতে বিচারকদের প্রতি আহ্বান রাষ্ট্রপতির আহতদের চিকিৎসায় আন্তর্জাতিক সংস্থাগুলোর ভূমিকা চান প্রধানমন্ত্রী টেকসই উন্নয়নের জন্য কার্যকর জনসংখ্যা ব্যবস্থাপনা চান প্রধানমন্ত্রী বিএনপি ক্ষমতায় এসে সব কমিউনিটি ক্লিনিক বন্ধ করে দেয় চমক রেখে বিশ্বকাপের দল ঘোষণা করল বাংলাদেশ শেখ হাসিনার তিন গুরুত্বপূর্ণ সফর: প্রস্তুতি নিচ্ছে পররাষ্ট্র মন্ত্রণালয় হজযাত্রীদের ভিসা অনুমোদনের সময় বাড়ানোর আহ্বান প্রধানমন্ত্রীর বাংলাদেশ এআইকে স্বাগত জানায় তবে অপব্যবহার রোধে পদক্ষেপ নিতে হবে ছেলেরা কেন কিশোর গ্যাংয়ে জড়াচ্ছে কারণ খুঁজে বের করার নির্দেশ প্রযুক্তিজ্ঞান সম্পন্ন নতুন প্রজন্ম গড়ার আহ্বান প্রধানমন্ত্রীর এসএসসির ফল প্রকাশ, পাসের হার যত ছাত্রীদের চেয়ে ছাত্ররা পিছিয়ে, কারণ খুঁজতে বললেন প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রীর কাছে এসএসসির ফল হস্তান্তর জলাধার ঠিক রেখে স্থাপনা নির্মাণে প্রকৌশলীদের আহ্বান প্রধানমন্ত্রী দেশের উন্নয়ন ত্বরান্বিত করতে টেকসই কৌশল উদ্ভাবনের আহ্বান

তফসিল ঘোষণা

দেশব্যাপী নিরাপত্তা জোরদার

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৬ নভেম্বর ২০২৩  

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণাকে কেন্দ্র করে যেকোনও ধরনের অপ্রীতিকর ঘটনা কিংবা নাশকতার মতো ঘটনা এড়াতে গোয়েন্দা নজরদারি এবং দেশব্যাপী নিরাপত্তা জোরদার করেছে আইনশৃঙ্খলা বাহিনী। এরই মধ্যে গণপরিবহনগুলোতে পুলিশি তল্লাশি জোরদার করা হয়েছে। গণপরিবহন সংশ্লিষ্টদের সঙ্গে সমন্বয় করে এসব বিষয় নাশকতা প্রতিরোধে কার্যকর ভূমিকা রাখবে বলে জানিয়েছে আইনশৃঙ্খলা বাহিনী সদস্যরা।

বুধবার (১৪ নভেম্বর) সন্ধ্যায় জাতির উদ্দেশে দেওয়া ভাষণে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে।

পুলিশের-টহল

সূত্র বলছে, রাজধানীসহ প্রায় ২০টির মতো জেলাকে স্পর্শকাতর হিসেবে চিহ্নিত করে সেগুলোতে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের পক্ষ থেকে তৎপরতা বাড়াতে পুলিশ সদর দফতর থেকে নির্দেশনা দেওয়া হয়েছে। সংশ্লিষ্ট জেলার পুলিশ সুপারদের এরই মধ্যে জানিয়ে দেওয়া হয়েছে। এছাড়াও কোথাও কোনও উসকানি দিয়ে কেউ যেন পরিবেশ অস্থিতিশীল করতে না পারে; সে ব্যাপারেও তৎপরতা বাড়াতে প্রতিটি আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের তৎপর থাকতে বলা হয়েছে। 

বিজিবি

আইনশৃঙ্খলা বাহিনীর কর্মকর্তারা জানান, তফসিল ঘোষণার পরে সাধারণত নিরাপত্তার বিষয়গুলো দেখভালের জন্য নির্বাচন কমিশন তৎপর থাকে। নির্বাচন কমিশনের নির্দেশনা মোতাবেক আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা কাজ করে থাকেন। কোথাও কোন ধরনের গুজবকে কেন্দ্র করে কিংবা সাম্প্রতিক পোশাক খাতের অস্থিরতাকে কেন্দ্র করে চলমান আন্দোলন যেন ভিন্ন খাতে প্রবাহিত হতে না পারে; সে ব্যাপারেও নির্দেশনা দেওয়া হয়েছে। বিভিন্ন জায়গায় গার্মেন্টস বন্ধ থাকলেও কিছু দিনের মধ্যে সেগুলো খুলে দেওয়ার কথা বলা হয়েছে। গার্মেন্টস শ্রমিক মালিক আইনশৃঙ্খলা বাহিনীর সমন্বিত মিটিংয়ে এই সিদ্ধান্ত হয়। গার্মেন্টসগুলো খোলার পর অবস্থা বিবেচনায় আইনশৃঙ্খলা বাহিনী কার্যকর ব্যবস্থা নেবে।

এদিকে তফসিল ঘোষণার পর নয়াপল্টনের বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে পুলিশি নিরাপত্তা বাড়ানো হয়েছে। এলাকাজুড়ে বিপুল সংখ্যক পুলিশ মোতায়েন করা হয়েছে। পাশাপাশি টহল দিচ্ছেন বিজিবি সদস্যরাও। তবে সন্ধ্যা সাড়ে ৭টার দিকে বিএনপি কার্যালয়ের কিছুটা দূরে কাকরাইল মোড়ে পাঁচটি ককটেলের বিস্ফোরণ ঘটিয়েছে দুর্বৃত্তরা। 

বিএনপি কার্যালয়

পল্টন মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. সালাহ উদ্দিন মিয়া বলেন, সন্ধ্যায় কাকরাইল মোড়ে কয়েকটি ককটেল বিস্ফোরণ ঘটিয়েছে দুর্বৃত্তরা। এ ঘটনায় এখন পর্যন্ত কাউকে আটক করা যায়নি। সিসি ক্যামেরার ফুটেজ দেখে জড়িতদের শনাক্ত করে আইনের আওতায় আনা হবে।

এ প্রসঙ্গে ডিএমপির যুগ্ম কমিশনার (অপারেশনস) বিপ্লব কুমার সরকার বলেন, রাজনৈতিক দলের রাজনীতি নিয়ে কোনও কথা নেই। তারা তাদের কর্মসূচি পালন করবে। কিন্তু রাজনৈতিক কর্মসূচির নামে কেউ যদি বাস পোড়ানো-ভাঙচুরের চেষ্টা করে এবং অরাজকতার মাধ্যমে আতঙ্ক ছড়ানোর চেষ্টা করলে ডিএমপি জিরো টলারেন্স নীতিতে আছে। বিন্দুমাত্র অরাজকতা সহ্য করা হবে না।

একদিকে বিএনপির ঘোষিত চলমান অবরোধ, অন্যদিকে রাজধানীসহ দেশে বিভিন্ন জায়গায় পরিবহনে আগুনের ঘটনা অনেকটাই ভাবিয়ে তুলেছে আইনশৃঙ্খলা বাহিনীকে। যদিও যাত্রীবেশে পরিবহনে আগুনের ঘটনা এড়াতে এরই মধ্যে বেশ কিছু উদ্যোগ নিয়েছে আইনশৃঙ্খলা বাহিনী। বেশ কিছু জায়গায় আগুন দিতে গিয়ে হাতেনাতে ধরা পড়ার ঘটনা ঘটেছে। যেকোনও পরিবহনে আগুনের ঘটনা প্রতিরোধে সাধারণ জনগণের সহযোগিতা কামনার পাশাপাশি দুর্বৃত্তকারীদের ধরিয়ে দিতে পারলে বা তাদের বিষয়ে তথ্য দিতে পারলে পুরস্কার ঘোষণা করা হয়েছে।

র‌্যাব

ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) গোয়েন্দা বিভাগের অতিরিক্ত কমিশনার হারুন অর রশিদ বলেন, কারা অনলাইন ব্যবহার করে বিভিন্ন ধরনের নাশকতার চেষ্টা করছে বা করেছে তাদের তথ্য আমাদের কাছে রয়েছে। এছাড়া যাদের বিরুদ্ধে ওয়ারেন্ট জারি আছে, মামলার আসামি; তাদের ধরতে আইনশৃঙ্খলা বাহিনীর ধারাবাহিক নিয়মিত অভিযান চলছে।

র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন বলেন, ‘দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণাকে কেন্দ্র করে নিরাপত্তা নিশ্চিত করতে র‍্যাবের স্পেশাল ফোর্স বিশেষায়িত যানবাহন এপিসি মোতায়েন করা হয়েছে। বিভিন্ন জায়গায় টহল দেওয়া হচ্ছে। এছাড়া রাজধানীসহ বিভিন্ন জায়গায় র‌্যাবের ৬০টি দল টহল দিচ্ছে। যেকোনও অপ্রীতিকর ঘটনা এড়াতে দেশব্যাপী র‌্যাবের প্রতিটি ব্যাটালিয়ানকে টহল জোরদারের পাশাপাশি গোয়েন্দা তথ্য সংগ্রহ করতে বলা হয়েছে। যাদের কোনও ধরনের অপ্রীতিকর ঘটনার তথ্য পাওয়া যাবে, সেসব বিষয় খতিয়ে দেখে তাদের আইনের আওতায় নিয়ে আসবে র‌্যাব।