• শনিবার ২৭ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ১২ ১৪৩১

  • || ১৯ মুহররম ১৪৪৬

আলোকিত ভোলা
ব্রেকিং:
সহিংসতায় আহতদের চিকিৎসা-রোজগারের ব্যবস্থা করবে সরকার দেশের প্রতিটি আনাচে-কানাচে অপরাধীদের খুঁজে বের করুন সজীব ওয়াজেদ জয়ের ৫৪তম জন্মদিন আজ আধুনিক প্রযুক্তির মেট্রোরেল যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না যে ধ্বংসযজ্ঞ চলেছে, দেশবাসীকেই বিচার করতে হবে মেট্রো স্টেশন যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না: প্রধানমন্ত্রী শিক্ষার্থীদের অহিংস আন্দোলনকে বিএনপি-জামায়াত সহিংস করেছে: জয় নাশকতার ঘটনায় অপরাধীদের ছাড় না দেয়ার দাবি জ্যেষ্ঠ সাংবাদিকদের ধারণা ছিল একটা আঘাত আসবে: প্রধানমন্ত্রী তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ ‘চীন কিছু দেয়নি, ভারতের সঙ্গে গোলামি চুক্তি’ বলা মানসিক অসুস্থতা

কয়লা নিয়ে মোংলায় এলো বাণিজ্যিক জাহাজ ‘এমভি আরভিকা’

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৯ নভেম্বর ২০২৩  

রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রের জ্বালানি কয়লা নিয়ে বিদেশ থেকে এবার সরাসরি মোংলা বন্দরের নোঙর করেছে লাইব্রেরিয়ান পতাকাবাহী ‘এমভি আরভিকা’ নামের বাণিজ্যিক জাহাজ।

বুধবার (২৯ নভেম্বর) ভোরে হারবাড়িয়া ১৪ নম্বর এ্যাংকারেজ বয়ায় জাহাজটি ভিড়েছে বলে জানায় স্থানীয় শিপিং এজেন্ট কর্তৃপক্ষ। এবারের চালানে আনা হয়েছে ৫৪ হাজার ৩০০ মেট্রিক টন কয়লা, যার সম্পূর্ণটাই খালাস করা হবে মোংলা সমুদ্র বন্দরে।

জাহাজটির মেসার্স টগি শিপিং এজেন্ট কর্তৃপক্ষ জানায়, বুধবার ভোর সাড়ে ৫টার দিকে রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রের জ্বালানি কয়লা নিয়ে বিদেশ থেকে সরাসরি মোংলা বন্দরের ১৪ নম্বর এ্যাংকারেজ বয়ায় নোঙর করেছে ‘এমভি আরভিকা’ নামের বিদেশি বাণিজ্যিক জাহাজ। ইন্দোনেশিয়া থেকে আনা এবারের চালানে মোট ৫৪ হাজার ৩০০ মেট্রিক টন জ্বালানি কয়লা রয়েছে।

গত ১৮ নভেম্বর জাহাজটি ইন্দোনেশিয়ার ‘মোয়ারা পান্থাই’ বন্দর থেকে কয়লা বোঝাই করে বাংলাদেশের মোংলা বন্দরের উদ্দেশ্যে ছেড়ে আসে। জাহাজটি ইন্দোনেশিয়া থেকে সাগর পথ পাড়ি দিয়ে মোংলা বন্দরে পৌঁছাতে ১২ দিন সময় লেগেছে। বুধবার ভোর রাতে সরাসরি বন্দরের হারবাড়িয়ার ১৪ নম্বর এ্যাঙ্কারেজ বয়ায় এসে ভিড়েছে।

বুধবার দুপুরের পালা থেকে কয়লা খালাস শুরু করেছে কয়লা খালাসকারী প্রতিষ্ঠান মেসার্স এম এ হাসেম এন্ড সন্স লিমিটেডের প্রতিনিধিরা। মোংলা বন্দরে ৫৪ হাজার ৩০০ মেট্রিক টন কয়লা খালাস করতে ৬/৭ দিন সময় লাগবে বলে জানায় এ জাহাজটির স্থানীয় শিপিং এজেন্ট ‘টগি শিপিং অ্যান্ড লজিস্টিক লিমিটেড’ কর্তৃপক্ষ।

মোংলা বন্দরের হারবাড়িয়ার ১৪ নম্বর বয়া থেকে খালাস করা কয়লা কার্গো ও লাইটার জাহাজ বোঝাই করে সেগুলো নেয়া হবে রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রের জেটিতে। তবে মোংলা বন্দরের মূল চ্যানেলে চলমান ইনার বার ড্রেজিং সম্পন্ন হলে সরাসরি রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রে পৌঁছালে সময় ও অর্থ দুটোই সাশ্রয় হবে আমদানিকারক ব্যবসায়ীদের।

মোংলা কাস্টমস কর্তৃপক্ষের সহকারী রাজস্ব কর্মকর্তা সাজন মাহমুদ জানায়, জাহাজটির সকল কাগজপত্র দেখে কয়লা খালাস কাজ শুরু করেছে কয়লা খালাসকারী প্রতিষ্ঠান মেসার্স এম এ হাসেম এন্ড সন্স এর প্রতিনিধিরা। কয়লা খালাস করে তা নেয়া হবে রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রে। এছাড়া মোংলা বন্দরকে সর্বাধিক উন্নয়নে কাজ করছে ব্যবসায়ীসহ এর সঙ্গে সংশ্লিষ্ট সকলেই।

বর্তমানে রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রের দুটি ইউনিট চলমান রয়েছে। এটি ২৪ ঘণ্টা চালু রাখতে সাড়ে পাঁচ থেকে ছয় হাজার মেট্রিক টন জ্বালানি কয়লার প্রয়োজন, এতে উৎপাদন হবে এক হাজার ৩২০ মেগাওয়াট বিদ্যুৎ।