• সোমবার ১৭ জুন ২০২৪ ||

  • আষাঢ় ২ ১৪৩১

  • || ০৯ জ্বিলহজ্জ ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
তারেকসহ পলাতক আসামিদের গ্রেফতারের চেষ্টা চলছে কোরবানির পশু বেচাকেনা এবং ঘরমুখো মানুষের নিরাপত্তার নির্দেশ তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নে চীনের কাছে ঋণ চেয়েছি গ্লোবাল ফান্ড, স্টপ টিবি পার্টনারশিপ শেখ হাসিনাকে বিশ্বনেতৃবৃন্দের জোটে চায় শিশুর যথাযথ বিকাশ নিশ্চিতে সকল খাতকে শিশুশ্রমমুক্ত করতে হবে শিশুশ্রম নিরসনে প্রত্যেককে আরো সচেতন হতে হবে : প্রধানমন্ত্রী ব্যবসায়িদের প্রতি নিয়ম নীতি মেনে কার্যক্রম পরিচালনার আহ্বান বিনামূল্যে সরকারি বাড়ি গৃহহীনদের আত্মমর্যাদা এনে দিয়েছে প্রধানমন্ত্রীর জিসিএ লোকাল অ্যাডাপটেশন চ্যাম্পিয়নস অ্যাওয়ার্ড গ্রহণ আশ্রয়ণের ঘর মানুষের জীবন বদলে দিয়েছে: প্রধানমন্ত্রী ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত ঘরবাড়ি তৈরি করে দেব : প্রধানমন্ত্রী নতুন সেনাপ্রধান ওয়াকার-উজ-জামান প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্পের ঘর পাচ্ছে সাড়ে ১৮ হাজার পরিবার শেখ হাসিনার কারামুক্তি দিবস আজ শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করলেন সোনিয়া গান্ধী মোদীকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানালেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা শেখ হাসিনা-মোদি বৈঠকে দু’দেশের সম্পর্ক আগামীতে আরো দৃঢ় হবে বাংলাদেশ ভুটান থেকে জলবিদ্যুৎ আমদানি করতে আগ্রহী : প্রধানমন্ত্রী শেখ হাসিনা-নরেন্দ্র মোদী সংক্ষিপ্ত শুভেচ্ছা বিনিময় অ্যাক্রেডিটেশন দেশের অর্থনীতিকে সুদৃঢ় করতে সহায়তা করে: রাষ্ট্রপতি

পরিবেশবান্ধব শান্তিরক্ষা কার্যক্রমে উদ্যোগ নিতে জোর মোমেনের

আলোকিত ভোলা

প্রকাশিত: ৬ ডিসেম্বর ২০২৩  

জাতিসংঘের (ইউএন) শান্তিরক্ষা কার্যক্রমকে আরও পরিবেশবান্ধব করতে উদ্ভাবনী পন্থা ও উদ্যোগের ওপর জোর দিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। মঙ্গলবার (৬ ডিসেম্বর) রাতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে বলা হয়, ঘানার আক্রায় জাতিসংঘ ও মার্কিন যুক্তরাষ্ট্রের যৌথ আয়োজনে ‘শান্তি রক্ষায় পরিবেশ ব্যবস্থাপনার উন্নতি’ বিষয়ক একটি অনুষ্ঠানে প্যানেলিস্টের বক্তৃতাকালে তিনি এ মন্তব্য করেন।

পররাষ্ট্রমন্ত্রী উল্লেখ করেন যে, বাংলাদেশ জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে সোলার প্যানেল স্থাপনে প্রথম সেনা ও পুলিশ অবদানকারী দেশ হিসেবে গর্বিত।

বর্তমানে, মোমেন ঘানায় জাতিসংঘ শান্তিরক্ষা মন্ত্রী পর্যায়ের বৈঠকে বাংলাদেশের একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন।

পরে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ঘানার আক্রায় ঘানার পররাষ্ট্রমন্ত্রী শার্লি আয়োরকর বোচওয়ের সঙ্গে দেখা করেন।

বৈঠকে, উভয় পররাষ্ট্রমন্ত্রী উন্নত দেশগুলোর দ্বারা আক্রমণাত্মক জাতীয়ভাবে নির্ধারিত অবদান (এনডিসি) গ্রহণ করার এবং বার্ষিক ১০০ বিলিয়ন ডলার বরাদ্দের প্রতিশ্রুতি বাস্তবায়নের আহ্বান জানান।

উভয় পররাষ্ট্রমন্ত্রী উভয় দেশের পারস্পরিক সুবিধার জন্য কৃষি খাতে অভিজ্ঞতা এবং দক্ষতা ভাগাভাগি করতে সম্মত হন এবং অন্যান্যদের মধ্যে ফার্মাসিউটিক্যাল এবং আইটি খাতে সম্ভাব্য সহযোগিতার উপায় নিয়েও আলোচনা করেন।

ঘানা এবং বাংলাদেশ যথাক্রমে সংস্থার বর্তমান এবং সর্বশেষ চেয়ার হিসাবে জলবায়ু ঝুঁকিপূর্ণ ফোরামের ট্রোইকা-সদস্য।