• শুক্রবার   ০৩ ফেব্রুয়ারি ২০২৩ ||

  • মাঘ ২১ ১৪২৯

  • || ১১ রজব ১৪৪৪

আলোকিত ভোলা
ব্রেকিং:
জনগণের ভাগ্য নিয়ে ছিনিমিনি খেলতে আসিনি: প্রধানমন্ত্রী সবাইকে হিসাব করে চলার অনুরোধ প্রধানমন্ত্রীর উন্নত-সমৃদ্ধ দেশ গড়তে কৃষি উন্নয়নের বিকল্প নেই: প্রধানমন্ত্রী ক্রীড়া শিক্ষায় বাস্তবমুখী পদক্ষেপ নিয়েছি: প্রধানমন্ত্রী নিরাপদ খাদ্য নিশ্চিতে কাজ করছে সরকার: প্রধানমন্ত্রী জনস্বাস্থ্য নিশ্চিতে নিরাপদ ও পুষ্টিকর খাদ্যের বিকল্প নেই জনগণকে বিশ্বাস করি, তারা যদি চায় আমরা থাকবো: প্রধানমন্ত্রী ২০২২-২৩ অর্থবছরে ১০ বিলিয়ন ডলারের বেশি রেমিট্যান্স এসেছে ভাষা-সাহিত্য চর্চাও ডিজিটাল করার পরামর্শ প্রধানমন্ত্রীর রাষ্ট্রপতির সঙ্গে প্রধানমন্ত্রীর সাক্ষাৎ মানহীন শিক্ষায় উচ্চশিক্ষিত বেকার বাড়ছে: রাষ্ট্রপতি গণতান্ত্রিক ধারাকে বাধাগ্রস্ত করতে চায় এক শ্রেণির বুদ্ধিজীবী মুসলিম উম্মাহকে ফিলিস্তিনের পাশে দাঁড়ানোর আহ্বান দেশের ব্যাপক উন্নয়ন বিবেচনায় নিতে দেশবাসীর প্রতি আহ্বান গণতান্ত্রিক ধারা অব্যাহত থাকলেই মানুষের উন্নতি হয়: প্রধানমন্ত্রী আমি জোর করে দেশে ফিরেছিলাম, আ.লীগ পালায় না: শেখ হাসিনা আজ ১১ প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী ১-৭ মার্চ মোবাইলে কল করলেই শোনা যাবে বঙ্গবন্ধুর ভাষণ পুলিশি সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দিন: প্রধানমন্ত্রী সন্ত্রাস রুখে দিতে প্রশংসনীয় ভূমিকা রেখে যাচ্ছে পুলিশ

বাবার নাম পরিবর্তন করে মৃত মুক্তিযোদ্ধার নামে ভাতা উত্তোলন!

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৮ নভেম্বর ২০২২  

নরসিংদীর শিবপুরে তোতা মিয়া নামে মৃত এক বীর মুক্তিযোদ্ধার সনদে অপর একজনের বিরুদ্ধে ভাতা উত্তোলনের অভিযোগ উঠেছে। এই ঘটনায় মুক্তিযোদ্ধা বিষয়ক মন্ত্রণালয়ে লিখিত অভিযোগ করেছেন শিবপুর উপজেলার মুক্তিযোদ্ধা সংসদের সাবেক ডেপুটি কমান্ডার আ. মোতালিব খান।

বীরমুক্তিযোদ্ধা তোতা মিয়া ২০১৯ সালের ৫ ডিসেম্বর মৃত্যুবরণ করেন। তিনি শিবপুরের মাছিমপুর ইউনিয়নের দত্তেরগাঁও মধ্যপাড়া গ্রামের মৃত আব্দুল গফুর ভূঁইয়ার ছেলে। ব্যক্তি জীবনে অবিবাহিত ও তার অন্য কোনো ওয়ারিশ না থাকায় তার প্রাপ্য সম্মানী ভাতা সম্পূর্ণ বন্ধ হয়ে যায়। জীবদ্দশায় তিনি মুক্তিযোদ্ধার সম্মানী ভাতা গ্রহণ করতেন।

অভিযোগে জানা গেছে, মাছিমপুর ইউনিয়নের দত্তেরগাঁও মধ্যপাড়া গ্রামের মৃত বীরমুক্তিযোদ্ধা তোতা মিয়ার মুক্তিযোদ্ধার সম্মানী ভাতা উত্তোলন করছেন যোশর ইউনিয়নের চান্দেরটেক গ্রামের মৃত ডেঙ্গু মিয়ার ছেলে তোতা মিয়া। তোতা মিয়া ভারতীয় মুক্তিবার্তা নম্বর ব্যবহার করে ৩ লাখ টাকা ঋণ নিয়েছেন ও মাসিক সম্মানী ভাতা উত্তোলন করছেন। এই ঘটনায় আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য মুক্তিযোদ্ধা বিষয়ক মন্ত্রীর নিকট লিখিত অভিযোগ করেন শিবপুর উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক ডেপুটি কমান্ডার আব্দুল মোতালিব খান ও যশোর ইউনিয়ন মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার ফাইজুল ইসলাম।

তাদের অভিযোগ, উপজেলার যোশর ইউনিয়নের ৫ নং ওয়ার্ডের চান্দেরটেক গ্রামের তোতা মিয়ার পিতা মৃত ডেঙ্গু মিয়াকে মৃত গফুর ভূঁঞা ওরফে (ডেঙ্গু মিয়া) উল্লেখ করে যোশর ইউনিয়ন পরিষদ থেকে ২০২১ সালের ২৩ ফেব্রুয়ারি সনদ নেন। কিন্তু তার জাতীয় পরিচয়পত্রে নাম তোতা মিয়া, বাবার নাম মৃত ডেঙ্গু মিয়া, মায়ের নাম মৃত মরিয়ম নেছা, জন্ম ২ জানুয়ারি ১৯৪৭।

যশোর ইউনিয়ন মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার ফাইজুল ইসলাম জানান, মৃত মুক্তিযোদ্ধা তোতা মিয়া একজন ভারতীয় প্রশিক্ষণপ্রাপ্ত বীরমুক্তিযোদ্ধা। তার ভারতীয় তালিকার সনদ নম্বর ৩৬৫৩। মৃত বীরমুক্তিযোদ্ধার সনদের একই নম্বর ব্যবহার করে মুক্তিযোদ্ধার সম্মানী ভাতা উত্তোলন করছেন চান্দেরটেক গ্রামের মৃত ডেঙ্গু মিয়ার ছেলে তুতা মিয়া। তিনি যোশর ইউনিয়ন পরিষদ থেকে সনদ নিয়ে তার পিতার নাম মৃত গফুর ভূঁঞা ওরফে ডেঙ্গু মিয়া ব্যবহার করছেন।

শিবপুর উপজেলার মুক্তিযোদ্ধা সংসদের সাবেক ডেপুটি কমান্ডার আ. মোতালিব খান বলেন, যশোর ইউনিয়ন কমান্ডারের মাধ্যমে জানতে পারি মাছিমপুর ইউনিয়নের দত্তেরগাঁও মধ্যপাড়া গ্রামের মৃত মুক্তিযোদ্ধা তোতা মিয়ার ভারতীয় তালিকার নম্বর ব্যবহার করে ভাতা উত্তোলন করছেন যোশর ইউনিয়নের চান্দেরটেক গ্রামের মৃত ডেঙ্গু মিয়ার ছেলে তুতা মিয়া। তদন্ত করে অভিযুক্ত ব্যক্তিকে মুক্তিযোদ্ধা তালিকা থেকে বাদ দেওয়ার জন্য মুক্তিযোদ্ধা বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রীর নিকট লিখিত অভিযোগ দিয়েছি।

এ বিষয়ে বীরমুক্তিযোদ্ধা তোতা মিয়া জানান, আমি দীর্ঘদিন প্রবাসে থাকার কারণে আমার নাম মুক্তিযোদ্ধা তালিকায় অন্তর্ভুক্ত করতে পারিনি। আমি একজন ভারতীয় প্রশিক্ষণপ্রাপ্ত বীরমুক্তিযোদ্ধা। একই মুক্তিবার্তা নম্বরে দুইজনের নাম থাকার বিষয়টি আমার জানা নেই।

শিবপুর সোনালী ব্যাংকের শাখা ব্যবস্থাপক মোহাম্মদ মোকাব্বির হোসেন জানান, অভিযোগ পাওয়ার পর সম্মানী ভাতা উত্তোলন বন্ধ করে দেওয়া হয়েছে। একই নাম্বার দুইজনের নামে কীভাবে হয়েছে তা আমার জানা নেই।

এ বিষয়ে শিবপুর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) জিনিয়া জিন্নাত জানান, অভিযোগ পাওয়ার পর সম্মানী ভাতা উত্তোলন বন্ধ করে দেওয়া হয়েছে। অভিযোগটি তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে।