• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

পেঁয়াজের মধ্যেও বিশেষ কৌশলে ইয়াবা পাচার

আলোকিত ভোলা

প্রকাশিত: ২২ জানুয়ারি ২০২৩  

গাড়ির চাকা, ট্রেনের সিট, জুতা এমনকি পেঁয়াজের মধ্যেও অদ্ভুত কৌশলে চলছে ইয়াবা পাচার। পাচারকারীদের নিত্যনতুন কৌশল দেখে হতবাক বিভিন্ন আইন প্রয়োগকারী সংস্থা। মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের (ডিএনসি) কর্মকর্তারা বলছেন, এসব কৌশল প্রতিরোধ করা অনেক সময় তাদের জন্য চ্যালেঞ্জিং।

সম্প্রতি গাড়ির চাকার ভেতরে সুকৌশলে পাচার হচ্ছিল ইয়াবা এমন তথ্য ছিল মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের কাছে। ওয়ার্কশপে নিয়ে সেই চাকার টায়ার খোলার পর পাওয়া গেল ইয়াবা। জুতার ভেতর ইয়াবা চোরাচালান হচ্ছে, এই চালানটি ধরা পড়ার আগে জানত না ডিএনসি। অদ্ভূত এই কৌশলে এর আগেও ইয়াবার চালান এসেছে কক্সবাজার থেকে।

শুধু তাই নয়, ট্রেনের সিটে বিশেষ চেম্বার বানিয়ে ইয়াবার চালান চট্টগ্রাম থেকে ঢাকায় নিয়ে আসছে কারবারিরা। চেম্বারে ব্যবহার করা হয়েছে চুম্বক, যেন সিটে থাকা লোহার সঙ্গে আটকে থাকে। আর বেছে নেয়া হয়েছে এমন রং যা দেখতে হুবহু ট্রেনের সিটের মতো।

আইনশৃঙ্খলা বাহিনী মাদক পাচার প্রতিরোধে নানামুখী পদক্ষেপ নিলেও পাচারকারীরা থেমে নেই। এই যেমন একজন বাজার থেকে চাল, ডাল, তেল, লবণ নিয়ে বাড়ি ফেরার পথে সন্দেহ হলে তার ব্যাগ তল্লাশি করা হয়। সম্প্রতি পেঁয়াজের মধ্যে বিশেষ কৌশলে ইয়াবা চোরাচালান ধরা পড়ে ডিএনসির অভিযানে।

মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের সহকারী পরিচালক মেহেদী হাসান বলেন, ধরাছোঁয়ার বাইরে থাকার জন্য গাড়িতে ওঠার সময় মাদক কারবারিরা চুম্বকের সাহায্যে গাড়ির কোথাও লুকিয়ে রাখে। বাসের সিটের কভারের মধ্যেও লুকিয়ে পরিবহন করা হচ্ছে ইয়াবা। তারা আইনশৃঙ্খলা বাহিনীর চোখ এড়ানোর জন্য এ ধরনের বিভিন্ন কৌশল নিচ্ছে।  

মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের ঢাকা বিভাগীয় কার্যালয়ের অতিরিক্ত পরিচালক জাফরুল্ল্যাহ কাজল বলেন, প্রশ্ন হচ্ছে, কতজন যাত্রীকে আমরা চ্যালেঞ্জ করব? সুনির্দিষ্ট তথ্য ছাড়া তো এটা সম্ভব হয় না। আর ধরা পড়ার পরও তারা প্রকৃত সরবরাহকারীর তথ্য দিতে পারে না। এতে এ ধরনের পাচার ঠেকানো খুব চ্যালেঞ্জিং হয়ে উঠছে।

পাচারের এসব কৌশল উদ্‌ঘাটন করে কারবারিদের আইনের আওতায় আনা অত্যন্ত চ্যালেঞ্জিং বলছে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতর।