• শনিবার ২৭ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ১২ ১৪৩১

  • || ১৯ মুহররম ১৪৪৬

আলোকিত ভোলা
ব্রেকিং:
আধুনিক প্রযুক্তির মেট্রোরেল যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না যে ধ্বংসযজ্ঞ চলেছে, দেশবাসীকেই বিচার করতে হবে মেট্রো স্টেশন যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না: প্রধানমন্ত্রী শিক্ষার্থীদের অহিংস আন্দোলনকে বিএনপি-জামায়াত সহিংস করেছে: জয় নাশকতার ঘটনায় অপরাধীদের ছাড় না দেয়ার দাবি জ্যেষ্ঠ সাংবাদিকদের ধারণা ছিল একটা আঘাত আসবে: প্রধানমন্ত্রী তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ ‘চীন কিছু দেয়নি, ভারতের সঙ্গে গোলামি চুক্তি’ বলা মানসিক অসুস্থতা দুর্নীতির বিরুদ্ধে অভিযান সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন করে না দেশের অর্থনীতি এখন যথেষ্ট শক্তিশালী : প্রধানমন্ত্রী আওয়ামী লীগ সরকার ব্যবসাবান্ধব সরকার

দেড় হাজারে রোহিঙ্গাদের ‘জন্মসনদ’ দিতেন জয়নাল

আলোকিত ভোলা

প্রকাশিত: ১ ফেব্রুয়ারি ২০২৩  

চট্টগ্রামে জন্মনিবন্ধন সনদ জালিয়াতির মামলায় জয়নাল আবেদীন নামে আরো একজনকে গ্রেফতার করেছে পুলিশ। এ নিয়ে মামলাটিতে পাঁচজনকে গ্রেফতার করা হলো।
মঙ্গলবার (৩১ জানুয়ারি) বিকেলে এ তথ্য নিশ্চিত করেন নগর পুলিশের কাউন্টার টেরোরিজম ইউনিটের এডিসি আসিফ মহিউদ্দীন। এর আগে, সোমবার রাতে নগরের কোতোয়ালি থানা এলাকা থেকে তাকে গ্রেফতার করা হয়।

গ্রেফতারকৃত জয়নাল আবেদীন বাঁশখালী উপজেলার বাসিন্দা। তিনি নগরের ডবলমুরিং থানা নির্বাচন কার্যালয়ের অফিস সহায়ক পদে কর্মরত ছিলেন। ২০১৯ সালে গ্রেফতারের পর তাকে সাময়িক বরখাস্ত করে নির্বাচন কমিশন সচিবালয়।

জানা গেছে, জয়নালের বিরুদ্ধে জাতীয় পরিচয়পত্র (এনআইডি) জালিয়াতির দুটি এবং দুদকের দুটিসহ মোট চারটি মামলা রয়েছে। দুদকের মামলাগুলো বিচারাধীন। বাকি দুটি তদন্তাধীন। এসব মামলায় তিনি জামিনে ছিলেন।

এডিসি আসিফ মহিউদ্দীন বলেন, গত ২৪ জানুয়ারি জন্মনিবন্ধন সনদ জালিয়াতির অভিযোগে খুলশী থানায় মামলা করেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের পাহাড়তলী ওয়ার্ডের জন্মনিবন্ধন সহকারী আনোয়ার হোসেন। ওই মামলায় ২৩ জানুয়ারি চক্রের চার সদস্যকে গ্রেফতার করা হয়। তাদের দেওয়া তথ্যে সোমবার রাতে জয়নালকে গ্রেফতার করা হয়। জালিয়াতির মাধ্যমে ৫০টির বেশি জন্মনিবন্ধন সনদ তৈরি করেছেন জয়নাল।

এডিসি আরো বলেন, প্রতিটি ভুয়া জন্মনিবন্ধন সনদ তৈরি করতে গড়ে দেড় হাজার থেকে এক হাজার ৮০০ টাকা নিতেন জয়নাল। রোহিঙ্গাদের জন্মনিবন্ধন সনদসহ জাতীয় পরিচয়পত্র সরবরাহকারী চক্রের সক্রিয় সদস্য তিনি। তাকে আরো জিজ্ঞাসাবাদের জন্য আদালতে রিমান্ডের আবেদন করা হয়েছে। বুধবার শুনানি হতে পারে।