• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

সন্তানের পা পুড়িয়ে করাতেন ভিক্ষা, সেই টাকায় জুয়া খেলতেন মা

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৪ মার্চ ২০২৩  

নিজের শিশুকন্যার পায়ে পলিথিন মুড়িয়ে আগুন ধরিয়ে দিতেন মা হোসনে আরা বেগম। আর মেয়ের সেই পোড়া পা দেখিয়ে ভিক্ষা করতেন তিনি। শুধু এখানেই শেষ নয়, ভিক্ষার টাকায় জুয়া খেলতেন হোসনে আরা বেগম। ঘটনাটি ঘটে চট্টগ্রাম নগরীর পাঁচলাইশ থানার বদনা শাহ মাজার এলাকায়।
হোসনে আরা বেগম মেয়েকে পরে একটি বাড়িতে গৃহকর্মী হিসেবে নিয়োগ দেন। ঐ বাড়ির মালিকের কাছ থেকে টাকা আদায় করতে তাদের বিরুদ্ধে মিথ্যা অপহরণ মামলা দায়ের করেন তিনি। আদালতের নির্দেশে ঐ মামলার তদন্তে এসব চাঞ্চল্যকর তথ্য উঠে আসে।

রোববার রাতে পাঁচলাইশ থানার বদনা শাহ মাজার এলাকা থেকে হোসনে আরা বেগমকে গ্রেফতার করে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই)। গ্রেফতারকৃত হোসনে আরা বেগম রাঙ্গামাটি সদর থানার আব্দুল খালেক ভূঁইয়ার মেয়ে।

এ বিষয়ে পিবিআই জানায়, হোসনে আরা বেগম গত বছরের ২৭ এপ্রিল মো. রাশেদ ও লিমু আক্তার নামে এক দম্পতির বিরুদ্ধে নারী ও শিশু নির্যাতন ট্রাইব্যুনালে ১১ বছর বয়সী মেয়ে রাশেদা আক্তারকে অপহরণের অভিযোগে মামলা করেন। আদালত অভিযোগটি পিবিআই চট্টগ্রাম মেট্রোকে তদন্ত করে প্রতিবেদন দেওয়ার নির্দেশ দেন। তদন্তে নেমে পিবিআই শিশু রাশেদা আক্তারকে উদ্ধার করে আদালতে পাঠান।

জবানবন্দিতে শিশু রাশেদা জানায়, তার মা হোসনে আরা বেগম পলিথিন মুড়িয়ে তার পা পুড়ে দিতেন। পরে পোড়া পা দেখিয়ে বদনা শাহ মাজারের সামনে ভিক্ষা করতো সে। আর ভিক্ষায় পাওয়া টাকা দিয়ে তার মা জোয়ার আসরে লুডু খেলতেন। একটি দুর্ঘটনায় রাশেদার ছোট ভাইয়ের পা ভেঙে যায়। চিকিৎসার জন্য টাকার প্রয়োজন হলে রাশেদ ও লিমু তার মাকে আর্থিক সহায়তা করেন। পরে ঐ দম্পতির বাসায় রাশেদাকে গৃহকর্মীর কাজ দেওয়া হয়।

তদন্তে উঠে আসে, টাকা আদায়ের জন্য রাশেদ ও লিমুর বিরুদ্ধে মিথ্যা অপহরণ মামলা করেন হোসনে আরা। পিবিআই অপহরণের ঘটনাটি সত্য নয় মর্মে আদালতে প্রতিবেদন দাখিল করে। আদালত প্রতিবেদন পাওয়ার পর তা পর্যালোচনা করে সন্তানের পা পুড়িয়ে ভিক্ষাবৃত্তি পেশায় জড়ানোর দায়ে হোসনে আরা বেগমের বিরুদ্ধে মামলার নির্দেশ দেন। এর পরিপ্রেক্ষিতে গত বছরের ১৯ নভেম্বর পাঁচলাইশ থানায় তার বিরুদ্ধে মামলা দায়ের করা হয়।

এ মামলার তদন্ত কর্মকর্তা পিবিআই চট্টগ্রাম মেট্রোর পরিদর্শক মর্জিনা আকতার জানান, হোসনে আরা বেগম নিজের মেয়েকে দিয়ে তিনি ভিক্ষা করাতেন। এজন্য মানুষের সহানুভূতি আদায় করতে পলিথিন মুড়িয়ে সন্তানের পা পুড়ে ক্ষত তৈরি করতেন। আর ভিক্ষার টাকায় জুয়া খেলতেন তিনি। স্বেচ্ছায় মেয়েকে গৃহকর্মীর কাজে নিয়োগ দেন তিনি। পরে টাকা আদায়ের জন্য গৃহ মালিকের বিরুদ্ধে মিথ্যা মামলা দায়ের করেন হোসনে আরা।

তিনি আরো জানান, গ্রেফতারকৃত হোসনে আরা বেগমকে চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে সোপর্দ করা হয়েছে।