• মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১০ ১৪৩১

  • || ১৩ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী

ব্যাংকের টাকা লুট: মূল পরিকল্পনাকারী মানিপ্ল্যান্টের সাবেক চালক

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৪ মার্চ ২০২৩  

রাজধানীর উত্তরায় ডাচ বাংলা ব্যাংকের ১১ কোটি ২৫ লাখ টাকা ছিনতাইয়ের মূল পরিকল্পনাকারী সিকিউরিটি এজেন্সি মানিপ্ল্যান্টের সাবেক ড্রাইভার সোহেল রানা। এই লুটের পরিকল্পনার সঙ্গে ৫ জন জড়িত। গোয়েন্দা পুলিশ এখন পর্যন্ত ডাকাতির ঘটনায় সংশ্লিষ্ট ১১ জনকে গ্রেফতার করেছে। ছিনতাই হওয়া টাকার মধ্যে উদ্ধার করা হয়েছে ৭ কোটি ১ লাখ ৫৬ হাজার টাকা।

মঙ্গলবার (১৪ মার্চ) রাজধানীর মিন্টো রোডে ডিএমপি মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে ঢাকা মেট্রোপলিটন পুলিশের গোয়েন্দা বিভাগের অতিরিক্ত কমিশনার হারুন অর রশিদ এ তথ্য নিশ্চিত করেন।

ডাচ বাংলা ব্যাংকের টাকা ডাকাতির ঘটনায় মঙ্গলবার বনানীর করাইল বস্তি ও নেত্রকোনা জেলার দুর্গাপুর থেকে ৩ জনকে গ্রেফতার করা হয়। গ্রেফতারকৃতরা হচ্ছে—মো. হৃদয় (২১), মো. মিলন মিয়া (২৯) ও মো. আকাশ। গ্রেফতারের সময় তাদের কাছ থেকে ৫৮ লাখ ৭ হাজার টাকা উদ্ধার করা হয়।

গোয়েন্দা কর্মকর্তারা বলছেন, লুটের মূল পরিকল্পনা ও বাস্তবায়নকারী হিসেবে কাজ করে ৪-৫ জন। এদের মধ্যে আকাশ ও সোহেল রানা ডাকাতির মূল ছক সাজায়। সোহেল রানা আগে মানিপ্ল্যান্ট লিংক লিমিটেডের ড্রাইভার ছিল। এ কারণে সে মানিপ্ল্যান্টের খুঁটিনাটি বিষয়াদি সম্পর্কে অবগত ছিল। ফলে বাধাহীনভাবেই তারা মাইক্রোবাসটির নিয়ন্ত্রণ নিয়ে নেয়। ডাকাতির মূল হোতা আকাশ টাকা লুটের পর মাইক্রোবাসে উঠতে না পারলেও সেখান থেকে পালিয়ে যেতে সক্ষম হয়।

টাকা লুটের আগে আকাশ তার পূর্ব পরিচিত ইমন মিলনের কাছে ডাকাতির পরিকল্পনা নিয়ে আলোচনা করে এবং তাকে এই কাজে যুক্ত হওয়ার প্রস্তাব দেয়। তাকে তারা জনবল সংগ্রহের দায়িত্ব দেয়। ইমন মিলন তার পূর্ব পরিচিত সানোয়ার হোসেনকে বিষয়টি জানায়। তাকে জনবল ও সিম সংগ্রহ এবং মোবাইল ফোন কেনার দায়িত্ব দেয়। সানোয়ার ৮টি নতুন সিম এবং মোবাইল সেট জোগাড় করে এবং তার নিজ জেলা সুনামগঞ্জ ও নেত্রকোনা থেকে ৯ জন সদস্য সংগ্রহ করে। পরবর্তী সময়ে তারা প্রত্যেকেই ঘটনার ২ দিন আগে ঢাকায় একত্রিত হয়। পরিকল্পনাকারীরা তাদের ঢাকায় এনে নতুন কাপড় ও জুতা কিনে দেয়।

গোয়েন্দা জানান, আকাশ ও সোহেল রানা ডাচ বাংলা ব্যাংকের টাকা লুটের বিষয়টি গোপন রাখে ইমন মিলন ও সানোয়ারের কাছে। ইমন মিলন ও সানোয়ারকে বলা হয়—তারা কিছু অবৈধ হুন্ডির টাকা লুট করবে এবং সেখানে প্রশাসনের লোক থাকবে। পরে ঘটনার দিন সবাই কুর্মিটোলায় একত্রিত হয়। মাইক্রোবাসে ওঠার পর শেষের দুজন বুঝতে পারে বড় কিছু ঘটতে যাচ্ছে। ডাকাতির পর মূল হোতা আকাশ মাইক্রোবাসে উঠতে না পারায় সবাই আতঙ্কিত হয়ে পড়ে। ডাকাতরা ধারণা করে যে আকাশ হয়তো ধরা পড়েছে। ধরা পড়ার ভয়ে অন্যরা ডাকাতির কাজে ব্যবহৃত মোবাইল ফোনগুলো ৩০০ ফিট এলাকায় ফেলে দেয় এবং তাড়াহুড়ো করে ট্র্যাংক ভেঙে টাকা লুট করে। পরবর্তীকালে ডাকাতরা ৩০০ ফিট এলাকার নির্জন একটি জায়গায় গিয়ে ব্যাগ এবং বস্তায় টাকা ভরে নিয়ে যার যার মতো করে পালিয়ে যায়।

গ্রেফতারকৃতদের বরাত দিয়ে গোয়েন্দা পুলিশ জানায়, ডাকাতির ঘটনায় অংশগ্রহণকারীদের সুনামগঞ্জ, সিলেট, নেত্রকোনা, গোপালগঞ্জ ও বরিশাল থেকে সংগ্রহ করা হয়। ডাকাতির পর তারা বেশ কিছু টাকা বিভিন্ন খাতে খরচ করে। ফলে ঘটনায় জড়িতদের শনাক্ত, গ্রেফতার ও লুণ্ঠিত টাকা উদ্ধার করতে কিছুটা বিলম্ব হয়। লুট করা টাকার একটি বড় অংশ মূল হোতা আকাশ ও সোহেল রানা নিয়ে পালিয়ে যায়। তাদের গ্রেফতারের চেষ্টা অব্যাহত রয়েছে।

প্রসঙ্গত, গত ৯ মার্চ রাজধানীর তুরাগ থানার দিয়াবাড়ী এলাকা থেকে ডাচ-বাংলা ব্যাংকের এটিএম বুথে টাকা পৌঁছে দেওয়ার সময় মানিপ্ল্যান্ট লিংক লিমিটেডের একটি গাড়ি ডাকাতির কবলে পড়ে। এই ঘটনায় গোয়েন্দা মিরপুর বিভাগ গত ১২ মার্চ প্রায় ২ কোটি ৫৪ লাখ টাকা উদ্ধারসহ ৮ জনকে গ্রেফতার করে।