• মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১০ ১৪৩১

  • || ১৩ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী

কমদামে রিয়াল কিনতে গিয়ে খোয়ালেন ৯ লাখ টাকা

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৭ মে ২০২৩  

কম টাকায় সৌদি রিয়াল কেনার ফাঁদে পরে ৯ লাখ টাকা খোয়ালেন এক চিকিৎসক। বিনিময়ে পেলেন গামছায় মোড়ানো সাদা কাগজ। এমন অভিনব প্রতারণার অভিযোগে চক্রের ছয়জনকে গ্রেফতার করেছে পুলিশ।

তারা হলেন লিয়াকত (৩৫), মিরাজ তালুকদার (৫০), মো. আহাদ শেখ (৫৮), হায়দার মৃধা (৫৭), মফিজুল মিয়া (৩৫) এবং ইমারাত মোল্লা (৬১)।

শুক্রবার (২৬ মে) রাতে গ্রেফতারের বিষয়টি নিশ্চিত করেন বনানী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মোস্তাফিজুর রহমান।

তিনি জানান, শাহিন (ছদ্মনাম) নামের এক চিকিৎসক ১৮ ফেব্রুয়ারি সকালে রাজধানীর বনানীর কামাল আতার্তুক অ্যাভিনিউ দিয়ে হেঁটে বাসায় যাচ্ছিলেন। পথে অজ্ঞাতনামা এক ব্যক্তি তার কাছে জানতে চান- সৌদি রিয়েল কোথায় ভাঙানো হয়। শাহিন ওই ব্যক্তিকে কামাল আতার্তুক অ্যাভিনিউয়ে ‘এআর মানি এক্সচেঞ্জ’ দেখিয়ে দেন। পথ দেখিয়ে দিলেও শাহিনকে সঙ্গে যাওয়ার জন্য অনুরোধ জানান ওই ব্যক্তি।

অনুরোধ রাখতে শাহিন তার সঙ্গে মানি এক্সচেঞ্জে যান। মানি এক্সচেঞ্জ থেকে ১০০ রিয়াল পরিবর্তন করে টাকা নেন ওই ব্যক্তি। এরপর অজ্ঞাতনামা ব্যক্তি শাহিনকে জানান, তার কাছে আরও অনেক সৌদি রিয়াল আছে। যা মানি এক্সচেঞ্জের চেয়ে কমদামে অর্থাৎ ৯ লাখ রিয়াল ৯ লাখ টাকায় দেবেন।

এমন প্রস্তাবে শাহিন ভাবেন যে, তার বোন হজ করতে সৌদি যাবেন। তার রিয়াল প্রয়োজন হবে। এই ভেবে ওই ব্যক্তির কাছ থেকে রিয়াল নিতে আগ্রহ প্রকাশ করেন শাহিন।

এরপর ১ মার্চ শাহিনকে ফোন করে রিয়াল নিতে বনানীর কামাল আতার্তুক অ্যাভিনিউয়ে আসতে বলেন সেই ব্যক্তি। তার কথামতো সেখানে যান শাহিন। তখন ওই ব্যক্তির সঙ্গে আসা দুজন শাহিনকে একটি ব্যাগ দেন।

তারা জানান, ব্যাগের মধ্যে ৯ লাখ রিয়াল রয়েছে। এরপর শাহিন সরল বিশ্বাসে ব্যাগটি নিয়ে নগদ ৯ লাখ টাকা দেন। পরে বাসায় গিয়ে ব্যাগ খুলে দেখেন ভেতরে গামছা দিয়ে মোড়ানো অবস্থায় একটি সাদা কাগজ। প্রতারণার বিষয়টি বুঝতে পেরে বনানী থানায় মামলা করেন তিনি।

ওসি আরও বলেন, মামলার পর পুলিশ ২১ মে গোপালগঞ্জ থেকে লিয়াকত নামে একজনকে গ্রেফতার করে। পরে তার দেওয়া তথ্যের ভিত্তিতে ২৫ মে রাতে গ্রেফতার করা হয় চক্রের বাকি পাঁচজনকে।

গ্রেফতাররা দীর্ঘদিন ধরে রাজধানীর বিভিন্ন এলাকায় কৌশলে এ ধরনের প্রতারণা করছিলেন বলে প্রাথমিক জিজ্ঞাসাবাদে স্বীকার করেছেন।