• বৃহস্পতিবার ২২ ফেব্রুয়ারি ২০২৪ ||

  • ফাল্গুন ৮ ১৪৩০

  • || ১০ শা'বান ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
অশিক্ষার অন্ধকারে কেউ থাকবে না: প্রধানমন্ত্রী একুশ মাথা নত না করতে শেখায়: প্রধানমন্ত্রী একুশে পদক তুলে দিলেন প্রধানমন্ত্রী মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস আগামীকাল মিউনিখ সম্মেলনে শেখ হাসিনাকে নিমন্ত্রণ বাংলাদেশের গুরুত্ব বুঝায় গুণীজনদের সম্মাননা ভবিষ্যৎ প্রজন্মকে অনুপ্রাণিত করবে : রাষ্ট্রপতি একুশে পদকপ্রাপ্তদের অনুসরণ করে তরুণরা সোনার বাংলা বিনির্মাণ করবে আজ একুশে পদক তুলে দেবেন প্রধানমন্ত্রী মিউনিখ নিরাপত্তা সম্মেলনে যোগদান শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী মিউনিখ সফর শেষে ঢাকার পথে প্রধানমন্ত্রী বরই খেয়ে দুই শিশুর মৃত্যু, কারণ অনুসন্ধান করবে আইইডিসিআর দেশের বিরুদ্ধে ষড়যন্ত্রের উপযুক্ত জবাব দিন: প্রধানমন্ত্রী গাজায় যা ঘটছে তা গণহত্যা: শেখ হাসিনা প্রধানমন্ত্রীর সঙ্গে ভারতের পররাষ্ট্রমন্ত্রীর সাক্ষাৎ নেদারল্যান্ডস, যুক্তরাজ্য, আজারবাইজান থেকে বড় বিনিয়োগ আহ্বান জার্মান চ্যান্সেলরের সঙ্গে প্রধানমন্ত্রীর বৈঠক শান্তি ফর্মুলা বাস্তবায়নে শেখ হাসিনার সহযোগিতা চাইলেন জেলেনস্কি কাতারের প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করেছেন শেখ হাসিনা কিছু খুচরো দল তিড়িং বিড়িং করে লাফাচ্ছে: শেখ হাসিনা মিউনিখ নিরাপত্তা সম্মেলনে প্রধানমন্ত্রীকে বিশ্বনেতাদের অভিনন্দন

রাজধানীতে ডাকাতি-ছিনতাইয়ের অভিযোগে গ্রেফতার ২৪: র‌্যাব

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৯ নভেম্বর ২০২৩  

রাজধানীর মোহাম্মদপুর থানার চাঁদ উদ্যান ও শেরেবাংলা নগর থানার শহীদ সোহরাওয়ার্দী হাসপাতাল এলাকায় ডাকাতির প্রস্তুতিকালে ১২ জন এবং পৃথক অভিযানে রাজধানীর বিভিন্ন এলাকা থেকে ছিনতাইয়ের প্রস্তুতিকালে আরও ১২ জনসহ কিশোর গ্যাংয়ের ২৪ জনকে গ্রেফতার করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)।

বুধবার (২৯ নভেম্বর) এ তথ্য জানান র‌্যাব-২ এর সিনিয়র সহকারী পরিচালক (মিডিয়া) সিনিয়র সহকারী পুলিশ সুপার শিহাব।

চাঁদ উদ্যান এলাকায় ডাকাতির প্রস্তুতিকালে গ্রেফতাররা হলেন- কালু শাহ্ (৫১), রাসেল (২৪), জানু (৩৫), হাসান (৩২), রনি (২৭), সুমন মাতুব্বর (২০), নাদিম (২৮), জনি (২৮), রুবেল (২৯), হোসেন (৩২), শাওন (২৪) ও আলী (২৩)।

এছাড়া পৃথক পৃথক অভিযানে রাজধানীর বিভিন্ন এলাকা থেকে ছিনতাইয়ের প্রস্তুতিকালে কিশোর গ্যাংয়ের গ্রেফতাররা হলেন- আরমান সিকদার (২৩), রবিউল ইসলাম ওরফে হাসান (২২), ইব্রাহীম ওরফে ইবু (২১), শুভ আহমেদ ওরফে রাজু সরদার (৩২), সাইফুল ইসলাম (২১), জনি (৩৬), রুবেল (২৩), বাবু (৩৩), ফয়সাল (২৪), হাবিবুর রহমান (২৭), হাসনাইন ওরফে হাসান (২০) ও রাশিদুল (১৯)।

র‌্যাব-২ এর এ কর্মকর্তা বলেন, সাম্প্রতিক সময়ে কিশোর গ্যাংয়ের সদস্যরা বিভিন্ন অপরাধে মারাত্মকভাবে জড়িয়ে পড়ছে। কিশোর গ্যাংয়ের সদস্যরা মাদকাসক্ত হওয়ায় মাদকের টাকা জোগাড় করার জন্য সংঘবদ্ধ হয়ে ডাকাতি, ছিনতাই ও চুরির মতো ঘটনা ঘটাচ্ছে।

সাম্প্রতিককালে মোহাম্মদপুর, হাজারীবাগ, আদাবর, শেরেবাংলা নগর ও এর আশপাশ এলাকায় কিশোর গ্যাংয়ের প্রকোপ বৃদ্ধি পাওয়ায় জনমনে ত্রাস সৃষ্টি করে ছিনতাই, চাঁদাবাজি ও পথচারীদের কাছ থেকে মোবাইল ছিনতাইসহ শৃঙ্খলা বিরোধী কার্যক্রম ঘটাচ্ছে।

সিনিয়র এএসপি শিহাব করিম বলেন, এছাড়া বিভিন্ন যোগাযোগ মাধ্যম, প্রিন্ট মিডিয়া, ইলেকট্রনিক মিডিয়া ও সোশ্যাল মিডিয়ায় লক্ষ্য করা যাচ্ছে, রাজধানীর বিভিন্ন এলাকায় ছিনতাইয়ের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। এ সংক্রান্ত বিষয়ে থানায় একাধিক জিডি ও মামলা রুজু হয়। সাধারণ মানুষ কিশোর গ্যাংয়ের কবলে পড়ে সর্বস্ব হারাচ্ছে এতে এলাকার পথচারী মানুষের মধ্যে আতঙ্ক বিরাজ করছে। রাজধানীবাসী বিভিন্ন এলাকায় চলাচলকালে ডাকাত ও ছিনতাইকারীর কবলে পড়ে দুর্ভোগের শিকার হচ্ছে।

নারী, পুরুষ, স্কুলগামী শিক্ষার্থীসহ নির্বিশেষে সবাইকে তিক্ত অভিজ্ঞতায় পড়তে হয়। এরই পরিপেক্ষিতে র‌্যাব-২ এ চক্রের ওপর গোয়েন্দা নজরদারি বাড়ায়। পরে র‌্যাব-২ এর ঘটনার পরিপ্রেক্ষিতে মোহাম্মদপুর, আদাবর, শেরেবাংলা নগর ও ধানমন্ডি এলাকায় বিশেষ অভিযান পরিচালনা করে ২৪ জনকে গ্রেফতার করে।

তাদের জিজ্ঞাসাবাদে জানা যায়, তারা একাধিক সংঘবদ্ধ কিশোর গ্যাং চক্রের সদস্য। রাজধানীর বিভিন্ন এলাকায় রাতের আধারে ফুটপাতের দোকান ও পথচারীদের তাদের কাছে সঙ্গে থাকা দেশীয় অস্ত্র, ছুরি, চাকু, খুর দিয়ে ভয়-ভীতি দেখিয়ে নগদ টাকা-পয়সা, গহনা, মোবাইলসহ মূল্যবান জিনিসপত্র হাতিয়ে নেওয়ার উদ্দেশ্যে ডাকাতি ও ছিনতাই করে বলে স্বীকার করেছে।

গ্রেফতারদের জিজ্ঞাসাবাদে আরও জানায়, রাজধানীর বিভিন্ন থানায় তাদের নামে ডাকাতি ও ছিনতাইসহ একাধিক মামলা রয়েছে।