• বুধবার ০৬ ডিসেম্বর ২০২৩ ||

  • অগ্রহায়ণ ২১ ১৪৩০

  • || ২২ জমাদিউল আউয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
আগামীকাল টুঙ্গিপাড়ায় যাচ্ছেন প্রধানমন্ত্রী বাংলাদেশ-ভারত মৈত্রী দিবস আজ আজ স্বৈরাচার পতন দিবস সরকার গণতন্ত্রের ভিত্তি শক্তিশালী করতে নিরলসভাবে কাজ করে যাচ্ছে উপমহাদেশে গণতন্ত্রের ইতিহাসে সোহরাওয়ার্দী এক উজ্জ্বল নক্ষত্র: রাষ্ট্রপতি হোসেন শহীদ সোহরাওয়ার্দীর জীবন ও আদর্শ সবসময় সাহস জোগায়: প্রধানমন্ত্রী অবসরের তিন বছরের মধ্যে সরকারি কর্মকর্তারা নির্বাচন করতে পারবে না বস্ত্র খাতের রপ্তানি বাজার সম্প্রসারণে সমন্বিত প্রচেষ্টা অব্যাহত রাখতে হবে : রাষ্ট্রপতি বাংলাদেশের অর্থনীতিতে বস্ত্রখাতের অবদান অপরিসীম : প্রধানমন্ত্রী শেখ ফজলুল হক মনির ৮৫তম জন্মদিন আজ প্রতিবন্ধী জনগোষ্ঠীকে বাদ দিয়ে টেকসই উন্নয়ন সম্ভব নয় : রাষ্ট্রপতি প্রতিবন্ধী জনগোষ্ঠীকে বাদ দিয়ে রাষ্ট্রের সামগ্রিক উন্নয়ন সম্ভব নয় : প্রধানমন্ত্রী ভূমিকম্পে কেঁপে উঠল দেশের বিভিন্ন স্থান আইএমও’র কাউন্সিল সদস্য নির্বাচিত হলো বাংলাদেশ পার্বত্য শান্তি চুক্তি বিশ্বে একটি অনুসরণীয় দৃষ্টান্ত: রাষ্ট্রপতি পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তি বিশ্ব ইতিহাসে বিরল ঘটনা তরুণদের মুখোমুখি সজীব ওয়াজেদ জয় বিখ্যাত মার্কিন সাপ্তাহিক নিউজ ম্যাগাজিন নিউজউইকে শেখ হাসিনার নিবন্ধ ক্লাইমেট মোবিলিটি চ্যাম্পিয়ন লিডার পুরস্কার পেলেন প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রীর লক্ষ্য সুন্দর নির্বাচন

উত্তরের ১১ জেলায় গ্যাস সরবরাহ শিগগিরই

আলোকিত ভোলা

প্রকাশিত: ৪ অক্টোবর ২০২২  

২০২৩ সালের জুনে সিএনজি স্টেশন ও শিল্প উৎপাদনে গ্যাস পাচ্ছে রংপুর ও নীলফামারীবাসী। শিগগিরই শেষ হবে বগুড়া থেকে রংপুর হয়ে সৈয়দপুর পর্যন্ত পাইপলাইন বসানোর কাজ। তারপরই পীরগঞ্জ, রংপুর ও সৈয়দপুরে ৩টি স্টেশন থেকে আশপাশের ১১ জেলায় লাইন সম্প্রসারণ ও সাবস্টেশন থেকে গ্যাস সরবরাহ করা হবে। এমন আশার কথা জানিয়েছে গ্যাস ট্রান্সমিশন কোম্পানি লিমিটেড জিটিসিএল।

সরেজমিনে দেখা যায়, বগুড়া থেকে সৈয়দপুর পর্যন্ত ১৫০ কিলোমিটার পাইপলাইনের মধ্যে ১৪৫ কিলোমিটার বসানো হয়ে গেছে। দুর্ঘটনাসহ ঝক্কিঝামেলা এড়াতে শহরের বদলে গ্রামাঞ্চল দিয়ে প্রধান সরবরাহ লাইন বসানো হয়েছে।

পীরগঞ্জ, রংপুর ও সৈয়দপুরে ৩টি গ্যাস স্টেশন নির্মাণের কাজও চলছে সমান গতিতে। শুরুতে ৩০ ইঞ্চি পাইপলাইনে প্রতিদিন অন্তত ৫০০ মিলিয়ন এমএমসি এফডি গ্যাস সরবরাহ করা হবে। এরই মধ্যে অধিগ্রহণসহ ভূমিসংক্রান্ত সব প্রক্রিয়াও শেষের পথে।

রংপুর জেলা প্রশাসক আসিব আহসান বলেন, পাইপলাইনের কাজগুলোর জন্য তাদের দখল বুঝিয়ে দেয়াসহ আমাদের যে পরিকল্পনাগুলো আছে আগামী ডিসেম্বরের মধ্যে সব শেষ হবে ইনশাআল্লাহ।

সৈয়দপুরের বিভিন্ন কারখানা, নীলফামারীর উত্তরা ইপিজেড, পীরগঞ্জ ও রংপুরের বিভিন্ন শিল্প ইউনিটে গ্যাস সরবরাহ নেটওয়ার্ক গড়ে তুলবে পশ্চিমাঞ্চল গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি বলে জানান বগুড়া, রংপুর সৈয়দপুর গ্যাস সঞ্চালন পাইপলাইন নির্মাণ প্রকল্পের ব্যবস্থাপক প্রকৌশলী এসএম আমির হোসেন।

তিনি বলেন, এই স্টেশনের মাধ্যমে রংপুরে গ্যাস সরবরাহ করা হবে। এ ছাড়া সৈয়দপুরে যে স্টেশনটা হচ্ছে সেটার সাহায্যে উত্তরা ইপিজেড ও আশপাশের জেলায় গ্যাস যাবে। ফিলিংস্টেশন ও সিএনজি এর সুযোগ-সুবিধা পাবে। আর সরকার সুযোগ দিলে বাসাবাড়িতেও গ্যাস যাবে।

বিদ্যুৎ প্লান্ট, শিল্প, বাণিজ্যিক সংযোগই শুধু নয়, দেশে গ্যাসের মজুদ বাড়লে ভবিষ্যতে আবাসিক সংযোগও পাবেন উত্তরের ৮টি জেলার মানুষ বলে জানান বগুড়া, রংপুর সৈয়দপুর গ্যাস সঞ্চালন পাইপলাইন নির্মাণ প্রকল্পের উপব্যবস্থাপক জহুরুল কবীর।

তিনি বলেন, আমাদের ল্যান্ড অ্যাকুজেসনের কাজ শেষ। বাকি কাজ আগামী সপ্তাহে শুরু হয়ে যাবে।

২০১৮ সালে শুরু হওয়া কাজটি চলতি বছরে জুন মাসে শেষ হওয়ার কথা থাকলেও করোনাক্রান্তিতে বাধাগ্রস্ত হওয়ায় ২০২৩ সালের জুন পর্যন্ত বাড়ানো হয়েছে কাজের মেয়াদ। তবে ১৩৭৮ কোটি টাকার এই প্রকল্পের নির্মাণ ব্যয় তাতে বাড়ছে না।