• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

লক্ষ্যমাত্রা অর্জনে এগিয়ে যাচ্ছে বরিশাল

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৩ মে ২০২৩  

স্মার্ট বাংলাদেশ রূপকল্পের লক্ষ্যমাত্রা অর্জনের পথে এগিয়ে যাচ্ছে বরিশাল জেলা। সরকারের দিকনির্দেশনায় বরিশালে ধাপে ধাপে কাজ করে যাচ্ছে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড (বাপাউবো) ও বিভিন্ন প্রতিষ্ঠান।
সাশ্রয়ী, টেকসই, বুদ্ধিদীপ্ত, জ্ঞানভিত্তিক ও উদ্ভাবনী স্মার্ট বাংলাদেশ রূপকল্পের লক্ষ্যমাত্রা অর্জনে বরিশাল বাপাউবো বিভাগের আওতায় জেলার উল্লেখযোগ্য প্রকল্পগুলো হলো- সিসি ব্লক প্লেসিং করে কীর্তখোলা নদীর ভাঙন রোধে বরিশাল সদর উপজেলার চরকাউয়া এলাকা রক্ষা প্রকল্প, সিসি ব্লক প্লেসিং করে কীর্তখোলা নদীর ভাঙন রোধে বরিশাল সদর উপজেলার চরবাড়িয়া এলাকা রক্ষা প্রকল্প, শিট পাইল ড্রাইপ করে কীর্তখোলা নদীর ভাঙন রোধে চরবাড়িয়া এলাকার বেলতলা পানি শোধনাগার এলাকা রক্ষা করা, সিসি ব্লক প্লেসিং করে মেঘনা নদীর ভাঙন থেকে আলীগঞ্জ এলাকা রক্ষা প্রকল্প।

বরিশালের উজিরপুর উপজেলার সাতলা বাগদা প্রকল্পের আওতায় বাঁধ নির্মাণ প্রকল্প, সাতলা বাগদা প্রকল্পের আওতায় নির্মিত শিমারভাঙ্গা স্লুইচ গেট নির্মাণ সাতলা বাগদা প্রকল্পের আওতায় নির্মিত পানি নিয়ন্ত্রণ কাঠামো প্রকল্প, সুগন্ধা নদী ভাঙন থেকে বীর মুক্তিযোদ্ধা মেজর এমএ জলিল সেতু (দোয়ারিকা সেতু) রক্ষা প্রকল্পের সিসি ব্লক নির্মাণ কাজ, বরিশালের বাকেরগঞ্জ উপজেলার নলুয়া ইউনিয়নে পোল্ডার নির্মাণের মাধ্যমে জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলা প্রকল্প।

জানা যায়, বাংলাদেশ পানি সম্পদ মন্ত্রণালয়ের অধীনে ও বাংলাদেশ উন্নয়নখাত জিওবি-এর অর্থায়নে এ প্রকল্পগুলো বাস্তবায়ন করা হচ্ছে।

এ প্রকল্পের আওতায় আরো রয়েছে, সিসি ব্লক প্লেসিং করে মেঘনা নদীর ভাঙন থেকে উলানিয়া এলাকা রক্ষা প্রকল্প, তেঁতুলিয়া নদীর ভাঙন থোকে দূর্গাপাশা এলাকা রক্ষা প্রকল্পের সিসি ব্লক নির্মাণ কাজ। জেলার মুলাদী উপজেলার পাতারচর খাল পুনঃখনন প্রকল্প, সিসি ব্লক প্লেসিং করে মেঘনা নদীর ভাঙন থেকে আলীগঞ্জ এলাকা রক্ষা প্রকল্প, আড়িয়াল খাঁ নদীর ভাঙন থোকে হোসনাবাদ এলাকা রক্ষা প্রকল্পের সিসি ব্লক নির্মাণ কাজ।

এছাড়াও বরিশাল জেলার বিভিন্ন উপজেলায় বাপাউবো বরিশাল-এর আওতাধীন প্লান ৪৮টি পাম্প পুনর্বাসন প্রকল্পের কাজ সম্পন্ন করা হয়েছে।

বরিশাল পানি উন্নয়ন বোর্ড (বাপাউবো) নির্বাহী প্রকৌশলী মো. রাকিব হোসেন বলেন, বর্তমান সরকারের সময়ে প্রায় প্রতিটি গুরুত্বপূর্ণ খাতেই ডিজিটাল সেবা নিশ্চিত করা হয়েছে, যার সুফল জনগণ ভোগ করছে। শুরুতে ডিজিটাল ব্যবস্থা নিশ্চিত করতে অনেক সীমাবদ্ধতা অতিক্রম করতে হয়েছে।

বাপাউবো বিভাগের নির্বাহী প্রকৌশলী আরো বলেন, ডিজিটাল সেবা নিশ্চিত করা ও সাফল্যের পর বর্তমানে সরকার স্মার্ট বাংলাদেশ রূপকল্পের দিকে লক্ষ্য নির্ধারণ করেছে। তবে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে সরকার সব খাতের অন্তর্ভুক্তির মধ্য দিয়ে তা বাস্তবায়ন করবে।

বরিশাল বাপাউবো (দক্ষিণাঞ্চল) প্রধান প্রকৌশলী (পুর) মজিবুর রহমান বলেন, স্মার্ট বাংলাদেশ ২০৪১ বাস্তবায়নে বর্তমান সরকার এরই মধ্যে স্বল্প, মধ্য ও দীর্ঘমেয়াদি পরিকল্পনা গ্রহণ করেছেন এবং তা বাস্তবায়নে দিকনির্দেশনাও প্রদান করেছেন।

তিনি আরো বলেন, সরকারের বিভিন্ন অধিদফতর, সংস্থা ও একাধিক প্রতিষ্ঠান ‘স্মার্ট বাংলাদেশ’ বাস্তবায়নে কার্যক্রম শুরু করেছে।