• বুধবার ১৯ জুন ২০২৪ ||

  • আষাঢ় ৫ ১৪৩১

  • || ১১ জ্বিলহজ্জ ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
শেখ হাসিনার ভারত সফর: আঞ্চলিক ভূ-রাজনীতি নিয়ে আলোচনা হতে পারে ফিলিস্তিনসহ দেশের সুবিধাবঞ্চিত মানুষের পাশে দাঁড়ানোর আহ্বান আসুন ত্যাগের মহিমায় দেশ ও মানুষের কল্যাণে কাজ করি: প্রধানমন্ত্রী তারেকসহ পলাতক আসামিদের গ্রেফতারের চেষ্টা চলছে কোরবানির পশু বেচাকেনা এবং ঘরমুখো মানুষের নিরাপত্তার নির্দেশ তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নে চীনের কাছে ঋণ চেয়েছি গ্লোবাল ফান্ড, স্টপ টিবি পার্টনারশিপ শেখ হাসিনাকে বিশ্বনেতৃবৃন্দের জোটে চায় শিশুর যথাযথ বিকাশ নিশ্চিতে সকল খাতকে শিশুশ্রমমুক্ত করতে হবে শিশুশ্রম নিরসনে প্রত্যেককে আরো সচেতন হতে হবে : প্রধানমন্ত্রী ব্যবসায়িদের প্রতি নিয়ম নীতি মেনে কার্যক্রম পরিচালনার আহ্বান বিনামূল্যে সরকারি বাড়ি গৃহহীনদের আত্মমর্যাদা এনে দিয়েছে প্রধানমন্ত্রীর জিসিএ লোকাল অ্যাডাপটেশন চ্যাম্পিয়নস অ্যাওয়ার্ড গ্রহণ আশ্রয়ণের ঘর মানুষের জীবন বদলে দিয়েছে: প্রধানমন্ত্রী ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত ঘরবাড়ি তৈরি করে দেব : প্রধানমন্ত্রী নতুন সেনাপ্রধান ওয়াকার-উজ-জামান প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্পের ঘর পাচ্ছে সাড়ে ১৮ হাজার পরিবার শেখ হাসিনার কারামুক্তি দিবস আজ শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করলেন সোনিয়া গান্ধী মোদীকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানালেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা শেখ হাসিনা-মোদি বৈঠকে দু’দেশের সম্পর্ক আগামীতে আরো দৃঢ় হবে

রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রের দ্বিতীয় ইউনিট উদ্বোধন এ মাসেই

আলোকিত ভোলা

প্রকাশিত: ৪ সেপ্টেম্বর ২০২৩  

চলতি মাসেই আমদানি করা কয়লা দিয়ে রামপাল মৈত্রী তাপবিদ্যুৎ কেন্দ্রের ৬৬০ মেগাওয়াটের দ্বিতীয় ইউনিটটি চালু করা হচ্ছে। বিদ্যুৎ কেন্দ্রের জন্য ইন্দোনেশিয়া থেকে আমদানি করা আরও ৪৫ হাজার ৮০০ মেট্রিক টন কয়লা নিয়ে এসেছে এমভি অ্যাস্পেন নামের একটি বাণিজ্যিক জাহাজ। এই কয়লার মধ্যে ১৭ হাজার ৮০০ মেট্রিক টন কয়লা চট্টগ্রাম বন্দরে খালাস করে লাইটার জাহাজে রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রে আনা হয়েছে। গতকাল সকাল ১০টায় বাকি ২৮ হাজার মেট্রিক টন কয়লা নিয়ে মোংলা বন্দরের পশুর চ্যানেলের হারবাড়িয়া ১১ নম্বর বয়ায় নোঙর করে এমভি অ্যাস্পেন জাহাজটি। যা দুপুর থেকে খালাস করে লাইটার জাহাজের মাধ্যমে রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রে নেওয়ার কাজও শুরু হয়েছে।

এ বিষয়ে এমভি অ্যাস্পেন জাহাজটির স্থানীয় শিপিং এজেন্ট বসুন্ধরা গ্রুপের অঙ্গ প্রতিষ্ঠান ‘টগি শিপিং অ্যান্ড লজিস্টিক লিমিটেডের সহকারী ব্যবস্থাপক খন্দকার রিয়াজুল হক জানান, রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রের জন্য ৪৫ হাজার ৮০০ মেট্রিক টন কয়লা নিয়ে গত ৯ আগস্ট ইন্দোনেশিয়ার মোয়ারা পান্তাই বন্দর থেকে ছেড়ে আসা এমভি অ্যাস্পেন নামের জাহাজটি। এক সপ্তাহ আগে জাহাজটি চট্টগ্রাম বন্দরে ১৭ হাজার ৮০০ মেট্রিক টন কয়লা লাইটার জাহাজে খালাস করে। চট্টগ্রাম বন্দরে খালাস করা এসব কয়লা লাইটার জাহাজে রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রে আনা হয়েছে। বাকি ২৮ হাজার মেট্রিক টন কয়লা নিয়ে এমভি অ্যাস্পেন নামের জাহাজটি শনিবার সকাল ১০টায় মোংলা বন্দরের পশুর চ্যানেলের হারবাড়িয়া ১১ নম্বর বয়ায় নোঙর করেছে। দুপুর থেকে মোংলা বন্দর চ্যানেল থেকে লাইটার জাহাজের মাধ্যমে এসব কয়লা রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রে নেওয়ার কাজও শুরু হয়েছে। এর আগে গত ২৮ আগস্ট রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রের জন্য ইন্দোনেশিয়া থেকে আমদানি করা হয়েছে আরও ৫০ হাজার ৪৫০ মেট্রিক টন কয়লা। এই বিদ্যুৎ কেন্দ্রটির প্রথম ইউনিটের জন্য বর্তমানে কয়লার কোনো সংকট নেই।

এ মাসেই ১ হাজার ৩২০ মেগাওয়াটের রামপাল মৈত্রী তাপবিদ্যুৎ কেন্দ্রের ৬৬০ মেগাওয়াটের দ্বিতীয় ইউনিটটি আমদানি করা এই কয়লা দিয়ে উদ্বোধন করা হচ্ছে।