• সোমবার ১৭ জুন ২০২৪ ||

  • আষাঢ় ২ ১৪৩১

  • || ০৯ জ্বিলহজ্জ ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
তারেকসহ পলাতক আসামিদের গ্রেফতারের চেষ্টা চলছে কোরবানির পশু বেচাকেনা এবং ঘরমুখো মানুষের নিরাপত্তার নির্দেশ তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নে চীনের কাছে ঋণ চেয়েছি গ্লোবাল ফান্ড, স্টপ টিবি পার্টনারশিপ শেখ হাসিনাকে বিশ্বনেতৃবৃন্দের জোটে চায় শিশুর যথাযথ বিকাশ নিশ্চিতে সকল খাতকে শিশুশ্রমমুক্ত করতে হবে শিশুশ্রম নিরসনে প্রত্যেককে আরো সচেতন হতে হবে : প্রধানমন্ত্রী ব্যবসায়িদের প্রতি নিয়ম নীতি মেনে কার্যক্রম পরিচালনার আহ্বান বিনামূল্যে সরকারি বাড়ি গৃহহীনদের আত্মমর্যাদা এনে দিয়েছে প্রধানমন্ত্রীর জিসিএ লোকাল অ্যাডাপটেশন চ্যাম্পিয়নস অ্যাওয়ার্ড গ্রহণ আশ্রয়ণের ঘর মানুষের জীবন বদলে দিয়েছে: প্রধানমন্ত্রী ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত ঘরবাড়ি তৈরি করে দেব : প্রধানমন্ত্রী নতুন সেনাপ্রধান ওয়াকার-উজ-জামান প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্পের ঘর পাচ্ছে সাড়ে ১৮ হাজার পরিবার শেখ হাসিনার কারামুক্তি দিবস আজ শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করলেন সোনিয়া গান্ধী মোদীকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানালেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা শেখ হাসিনা-মোদি বৈঠকে দু’দেশের সম্পর্ক আগামীতে আরো দৃঢ় হবে বাংলাদেশ ভুটান থেকে জলবিদ্যুৎ আমদানি করতে আগ্রহী : প্রধানমন্ত্রী শেখ হাসিনা-নরেন্দ্র মোদী সংক্ষিপ্ত শুভেচ্ছা বিনিময় অ্যাক্রেডিটেশন দেশের অর্থনীতিকে সুদৃঢ় করতে সহায়তা করে: রাষ্ট্রপতি

পায়রার প্রথম জেটি উদ্বোধন অক্টোবরে

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৫ সেপ্টেম্বর ২০২৩  

পটুয়াখালীর রামনাবদ নদী তীরে দৃশ্যমান হচ্ছে দেশের প্রথম আধুনিক সমুদ্র বন্দর পায়রার প্রথম জেটি। সব কাজ প্রায় শেষ; প্রধানমন্ত্রী শেখ হাসিনা অক্টোবরে এটি উদ্বোধন করবেন বলে আশা করা হচ্ছে। এরপরই শুরু হবে বন্দরের পূর্ণাঙ্গ কার্যক্রম।

সংশ্লিষ্টরা জানান, নির্ধারিত সময়ে এ বন্দরের কাজ শেষ করতে পায়রায় চলছে মহাকর্মযজ্ঞ। দিনে এবং রাতে - তিন ধাপে কাজ করছেন অন্তত দুহাজার শ্রমিক। আমদানি-রফতানি ও ব্যবসা-বাণিজ্যের সব সুবিধা নিশ্চিত করেই নির্মাণ করা হচ্ছে এ বন্দরের প্রতিটি স্থাপনা। তবে এরই মধ্যে শেষ হয়েছে সার্ভিস জেটি ও ওয়ার হাউসের কাজ।

ব্যাকআপ ইয়ার্ড এবং মূল জেটির কাজও প্রায় শেষের পথে। এ বন্দরে ৬৫০ মিটারের মূল জেটি ও ৩২৫ বর্গমিটার ব্যাকআপ ইয়ার্ডে একসঙ্গে ২০০ মিটারের তিনটি মাদার ভ্যাসেল পণ্য খালাস করতে পারবে। তাই শুধু দেশি নয়, বিদেশিরাও এখানে বিনিয়োগে আকৃষ্ট হচ্ছেন।

পায়রা বন্দরের সহকারী প্রকৌশলী মো. বাছির উদ্দিন বলেন, আগামী অক্টোবরের মাঝামাঝি সময়ে ২৪০ মিটার জেটি এতে সংযুক্ত হবে। এর নির্মাণ কাজ শেষ করার লক্ষ্যে এখানে দিন-রাত তিন শিফটে কাজ চলছে।

এ বিষয়ে পায়রা বন্দরের ট্রাফিক বিভাগের উপ-পরিচালক আজিজুর রহমান বলেন, আধুনিক বন্দর হিসেবে গড়ে তোলার জন্য যে ধরনের প্ল্যানিং হওয়ার দরকার, তার সবই এখন পায়রা বন্দরে প্রস্তুত করা হচ্ছে। এ বন্দরের প্রথম জেটি আগামী অক্টোবরেই উদ্বোধনের পরিকল্পনা রয়েছে। এটি উদ্বোধনের পরই রয়েছে একটি কন্টিনাল টার্মিনাল অ্যাড; যার দৈর্ঘ্য ১৪শ মিটার। এছাড়া ১২শ মিটার দৈর্ঘ্যের আরও একটি টার্মিনাল নির্মাণের পরিকল্পনা রয়েছে।

পায়রা বন্দরের চেয়ারম্যান রিয়ার এডমিরাল গোলাম সাদেক বলেন, ‘শুধু দেশি নয়, বিদেশিরাও এখানে বিনিয়োগ করতে আকৃষ্ট হচ্ছেন। আগামী পাঁচ বছরের মধ্যেই বন্দর ঘিরে পাল্টে যাবে এ অঞ্চলের আর্থসামাজিক দৃশ্যপট। এতে বৃহত্তর বরিশালের লোকজনের কর্মসংস্থানের পাশাপাশি আমাদের ব্যবসা -বাণিজ্যের একটা পরিবেশ তৈরি হবে।’

পায়রা বন্দরের প্রথম জেটি প্রকল্পে আছে: ৬৫০ মিটারের মূল জেটি ও ৩২৫ বর্গমিটার ব্যাকআপ ইয়ার্ড। এছাড়াও ৬.৩৫ কিলোমিটার দীর্ঘ সংযোগ সড়ক এবং আন্ধারমানিক নদীর ওপর ১.১২ কিলোমিটার দীর্ঘ সেতু।

প্রথম জেটি প্রকল্পের ব্যয় ধরা হয়েছে সাড়ে চার হাজার কোটি টাকা। এর সঙ্গে সড়ক পথে সংযোগের জন্য এ প্রকল্পের মধ্যেই নির্মাণ হচ্ছে ৬.৩৫ কিলোমিটার দীর্ঘ ছয় লেনের সংযোগ সড়ক এবং আন্ধারমানিক নদীর ওপর ১.১২ কিলোমিটার দীর্ঘ একটি সেতু।