• রোববার ২১ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ৫ ১৪৩১

  • || ১৩ মুহররম ১৪৪৬

আলোকিত ভোলা
ব্রেকিং:
তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ ‘চীন কিছু দেয়নি, ভারতের সঙ্গে গোলামি চুক্তি’ বলা মানসিক অসুস্থতা দুর্নীতির বিরুদ্ধে অভিযান সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন করে না দেশের অর্থনীতি এখন যথেষ্ট শক্তিশালী : প্রধানমন্ত্রী আওয়ামী লীগ সরকার ব্যবসাবান্ধব সরকার ফুটবলের উন্নয়নে সহযোগিতা অব্যাহত রাখবে সরকার যথাযথ প্রশিক্ষণের মাধ্যমে বিশ্বমানের খেলোয়াড় তৈরি করুন চীন সফর নিয়ে সংবাদ সম্মেলনে আসছেন প্রধানমন্ত্রী টেকসই উন্নয়নে পরিকল্পিত ও দক্ষ জনসংখ্যার গুরুত্ব অপরিসীম বাংলাদেশে আরো বিনিয়োগ করতে চায় চীন: শি জিনপিং চীন সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী

দেশের অর্ধেক জেলা সম্পূর্ণ ভূমিহীন ও গৃহহীনমুক্ত

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৫ নভেম্বর ২০২৩  

দেশের অর্ধেক জেলা এখন সম্পূর্ণ ভূমিহীন ও গৃহহীনমুক্ত। মঙ্গলবার (১৪ নভেম্বর) প্রধানমন্ত্রী শেখ হাসিনা নতুন করে ১১টি জেলার সব ভূমি ও গৃহহীনকে আশ্রয়ণ প্রকল্পের মাধ্যমে জমিসহ ঘর নির্মাণ করে তা হস্তান্তর করেছেন। এর ফলে দেশের ৩২টি জেলা সম্পূর্ণভাবে ভূমিহীন ও গৃহহীনমুক্ত হয়েছে।

পাশাপাশি দেশের ৪৯৫টি উপজেলার মধ্যে ৩৯৪টি উপজেলা সম্পূর্ণভাবে ভূমিহীন ও গৃহহীনমুক্ত ঘোষণা করা হয়। এর আগে বিভিন্ন সময়ে ২১টি জেলা ও ৩৩৪টি উপজেলাকে সম্পূর্ণরূপে ভূমিহীন ও গৃহহীনমুক্ত ঘোষণা করা হয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আশ্রয়ণ প্রকল্প-২-এর আওতায় প্রথম পর্যায়ে পঞ্চম ধাপে ভূমি ও গৃহহীন পরিবারের মাঝে ভূমিসহহ ৫ হাজার ৩৯৭টি ঘর হস্তান্তর করেন। গণভবন থেকে দেশের বিভিন্ন স্থানে ভার্চুয়ালি যুক্ত করে তিনি এসব ঘর হস্তান্তর করেন।

এদিন প্রধানমন্ত্রী দেশের ৬৪টি জেলার মধ্যে ২৮টি জেলার ৬০টি উপজেলাকে ভূমিহীন ও গৃহহীনমুক্ত ঘোষণা করেন। এ সময় ১১টি জেলা সম্পূর্ণরূপে গৃহহীন ও ভূমিহীন ঘোষিত হয়।

ভূমিহীন ও গৃহহীনমুক্ত ৩২টি জেলা হলো, পঞ্চগড়, দিনাজপুর, ঠাকুরগাঁও, নওগাঁ, জয়পুরহাট, রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ, নাটোর, পাবনা, মেহেরপুর, ঝিনাইদহ, চুয়াডাঙ্গা, মাগুরা, কুষ্টিয়া, পিরোজপুর, ঝালকাঠী, পটুয়াখালী, টাঙ্গাইল, ময়মনসিংহ, শেরপুর, কিশোরগঞ্জ, জামালপুর, মানিকগঞ্জ, গাজীপুর, মুন্সিগঞ্জ, নারায়ণগঞ্জ, রাজবাড়ী, মাদারীপুর, নরসিংদী, ব্রাহ্মণবাড়িয়া, সিলেট ও মৌলভীবাজার।

এর আগে প্রধানমন্ত্রী গত বছর ২১ জুলাই পঞ্চগড় ও মাগুরা জেলাকে সম্পূর্ণরূপেসহ দেশের ৫২টি উপজেলাকে ভূমিহীন ও গৃহহীনমুক্ত ঘোষণা করেন। এ বছর ২২ মার্চ সাত জেলার সব উপজেলাসহ সারা দেশের ১৫৯ উপজেলা এবং গত ৯ আগস্ট ১২টি জেলাসহ ১২৩টি উপজেলাকে ভূমিহীন-গৃহহীনমুক্ত ঘোষণা করেন সরকারপ্রধান।