• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

জলবায়ু প্রভাব মোকাবিলায় ১০০ বিলিয়ন ডলার দিবে এডিবি

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৪ অক্টোবর ২০২১  

এশিয়া উন্নয়ন ব্যাংক (এডিবি) ২০৩০ সালের মধ্যে জলবায়ু প্রভাব মোকাবিলায় উন্নয়নশীল সদস্য দেশগুলোর (ডিএমসি) জন্য ১০০ বিলিয়ন ডলার অর্থায়নের উচ্চাকাঙ্খী পরিকল্পনা ঘোষণা করেছে।

এডিবি’র প্রেসিডেন্ট মাসাৎসুগু আসাকাওয়া বলেন, ‘এশিয়া ও প্যাসিফিক অঞ্চলে জলবায়ুর বিরুদ্ধে যুদ্ধে হয় বিজয় নয়তো পরাজয় ঘটবে।’ তিনি আরও বলেন, ‘জলবায়ু সঙ্কট দিন দিন খারাপ হচ্ছে, তাই, অনেকেই জলবায়ু অর্থায়ন বৃদ্ধি করার জন্য আহ্বান জানাচ্ছে। তাদের এই আহ্বানে সাড়া দিয়ে আমরা ২০৩০ সালের মধ্যে আমাদের নিজস্ব সম্পদ থেকে জলবায়ু অর্থায়ন ১০০ বিলিয়ন ডলারে উন্নীত করার পদক্ষেপ নিচ্ছি।’

২০১৮ সালে এডিবি অঙ্গীকার ব্যক্ত করেছে যে, তাদের কর্মসূচির মোট সংখ্যার অন্তত ৭৫% জলবায়ু পদক্ষেপ নিশ্চিত করবে এবং ২০৩০ সালের মধ্যে তাদের নিজস্ব জলবায়ু অর্থায়ন অন্তত ৮০ বিলিয়ন ডলারে উন্নীত হবে।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, আজকের ঘোষণা অনুযায়ী এই অর্থায়ন বৃদ্ধি পাবে।
এডিবি ২০১৯-২০২১ অর্থবছরে নিজস্ব সম্পদ থেকে মোট জলবায়ু অর্থায়ন প্রায় ১৭ বিলিয়ন ডলারে পৌঁছবে বলে আশা করছে। জলবায়ু অর্থায়ন বৃদ্ধির পরিকল্পনা হচ্ছে উন্নয়নশীল দেশগুলোকে সহায়তা দেয়ার লক্ষ্যে এডিবি’র প্রচেষ্টার একটি প্রধান উপায়।  

বর্তমানে করোনাভাইরাস মহামারি (কোভিড-১৯) এবং জলবায়ু পরিবর্তনজনিত সংকটের আন্তঃসম্পর্কিত চ্যালেঞ্জ মোকাবিলা করে অনেক উন্নয়নশীল দেশ সবুজ, সহিষ্ণু ও অন্তঃর্ভুক্তিমূলক পুনরুদ্ধার ব্যবস্থার জন্য নানা ধরনের দৃঢ় পদক্ষেপ নিচ্ছে।

এছাড়া, পাঁচটি প্রধান ক্ষেত্রে জলবায়ু কর্মসূচিতে সহায়তা দেয়ার জন্য অতিরিক্ত ২০ বিলিয়ন  ডলার দেয়া হচ্ছে।  
প্রথমত: জলবায়ু প্রভাব প্রশমনের নতুন উপায়গুলোর মধ্যে রয়েছে জ্বালানী মজুদ, জ্বালানী দক্ষতা ও কম-কার্বন নিঃসরণ। এডিবি আশা করছে যে, জলবায়ু প্রভাব প্রশমন অর্থায়ন ৬৬ বিলিয়ন মার্কিন ডলারে পৌঁছবে।

দ্বিতীয়ত: রূপান্তরমূলক অভিযোজন প্রকল্প বৃদ্ধি করা। গ্রামীণ, কৃষি ও পানির মতো জলবায়ু-স্পর্শকাতর প্রকল্পগুলোকে কার্যকর জলবায়ু অভিযোজন ও অধিক সহনশীল করার প্রাথমিক লক্ষ্যে নিয়ে প্রণয়ন করা হবে। এডিবি তাদের মোট অভিযোজন অর্থায়ন ৩৪ বিলিয়ন ডলারে পৌঁছবে বলে আশা করছে।
তৃতীয়ত: এডিবি’র বেসরকারি খাতের কর্মসূচিগুলোতে জলবায়ু অর্থায়ন বৃদ্ধি করা। এগুলোর মধ্যে রয়েছে এডিবি ও বেসরকারি বিনিয়োগকারী উভয়ের জন্যই বাণিজ্যিকভাবে লাভজনক আরো প্রকল্প তৈরি করা।

চতুর্থত: আসিয়ান ক্যাটালিকটিক গ্রীন ফাইন্যান্স ফ্যাসিলিটি এবং গ্রীন রিকভারি প্লাটফরম এর মতো নতুন অর্থায়ন প্লাটফরমগুলোর মাধ্যমে সহ সবুজ, সহিষ্ণু কর্মসূচি এবং কোভিড-১৯ থেকে অন্তর্ভূক্তিমূলক উত্তরণের জন্য সহায়তা। উল্লেখ্য, এসব প্লাটফরম কম কার্বন নি:সরণকারী অবকাঠামোর জন্য পুঁজি বাজার এবং বেসরকারী খাতের বিনিয়োগকারীদের কাছ থেকে অর্থায়ন লাভের আশা করছে।  

পঞ্চমত: জলবায়ু পরিবর্তনের সাথে খাপ খাওয়াতে টেকসই ব্যবস্থা গড়ে তুলতে ও অধিক জলবায়ু সহিষ্ণুতা এবং জলবায়ু প্রভাব প্রশমনের জন্য নীতিগত ও প্রাতিষ্ঠানিক সহায়তা প্রদানের লক্ষ্যে নীতিমালা-ভিত্তিক ঋণদানের মাধ্যমে উন্নয়নশীল দেশগুলোতে সংস্কার কর্মসূচিগুলোকে এগিয়ে নিতে সহায়তা দেয়া।
এই ক্ষেত্রগুলোতে এডিবি জলবায়ু অর্থায়নের জন্য নতুন, জলবায়ু-কেন্দ্রীক প্রযুক্তি ও বেসরকারি মূলধন লাভের সুযোগ বৃদ্ধির জন্য প্রয়াস অব্যহত রাখবে।-বাসস