• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

পিপলস ব্যাংকে সাকিবের মালিকানা অনুমোদন হতে পারে আজ

আলোকিত ভোলা

প্রকাশিত: ২০ জানুয়ারি ২০২২  

প্রস্তাবিত পিপলস ব্যাংকে তারকা ক্রিকেটার সাকিব আল হাসান এবং তার মা শিরিন আখতারের শেয়ারের মালিকানা অনুমোদন হতে পারে বাংলাদেশ ব্যাংকের ২০ জানুয়ারির পর্ষদ সভায়।

বাংলাদেশ ব্যাংক থেকে সম্মতি দেওয়ার তিনবছর পরও চূড়ান্ত লাইসেন্স পাওয়ার যোগ্যতা অর্জন করতে পারেনি পিপলস ব্যাংক।

বৃহস্পতিবার (২০ জানুয়ারি) কেন্দ্রীয় ব্যাংক পরিচালনা পর্ষদের সভায় পিপলস ব্যাংকের লেটার অব ইনটেন্ট (এলওআই) এর মেয়াদ আরও বাড়ানো এবং সাকিব ও তার মায়ের মালিকানা অনুমোদনের জন্য একটি প্রস্তাব তুলবে বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে।  

বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবিরের সভাপতিত্বে অনুষ্ঠিত পর্ষদ সভায় সাকিবের আশীর্বাদে দেশে আরেকটি ব্যাংকের যাত্রা সুগম করতে দুটি প্রস্তাবই অনুমোদনের সম্ভাবনা রয়েছে বলে সূত্র জানিয়েছে।

বেশ কয়েকবার মেয়াদ বাড়ানোর পরও পিপলস ব্যাংকের লেটার অব ইনটেন্ট (এলওআই) এর মেয়াদ শেষ হয়ে গেছে ২০২১ সালের ডিসেম্বরে। ব্যাংকটি এখন ক্রিকেটার সাকিব ও তার মাকে যুক্ত করে এলওআই বাড়ানোর জন্য আবেদন করেছে।

প্রস্তাবিত পিপলস ব্যাংকের চেয়ারম্যান যুক্তরাষ্ট্র প্রবাসী বাংলাদেশি আবুল কাশেম বলেন, ব্যাংকটি এখন কার্যক্রম শুরু করার জন্য প্রস্তুত।

তিনি বলেন, আমরা সব ধরনের প্রস্তুতি নিয়েছি। বাংলাদেশ ব্যাংকের চাহিদা অনুযায়ী সমস্ত নথি জমা দেওয়ার পরে, আমরা আরও তথ্য সরবরাহ করতে প্রস্তুত।

আবুল কাশেম আরও বলেন, সাকিব ও তার মা পিপলস ব্যাংকের পরিচালনা পর্ষদে মোট দুটি পরিচালকের পদে থাকতে পারেন।

৫০০ কোটি টাকা পরিশোধিত মূলধনের ব্যবস্থা না থাকায় কার্যক্রম শুরু করতে পারেনি পিপলস ব্যাংক। ফলে বাংলাদেশ ব্যাংকের চূড়ান্ত লাইসেন্স পাচ্ছে না ব্যাংকটি।

বাংলাদেশ ক্রিকেটের অলরাউন্ডার সাকিব আল হাসান পিপলস ব্যাংকের দুটি পরিচালক পদের মালিক হতে যাচ্ছেন, যা অবশেষে কেন্দ্রীয় ব্যাংক থেকে চূড়ান্ত লাইসেন্স পাওয়ার অপেক্ষায় রয়েছে।

বাংলাদেশ ব্যাংকের নিয়ম অনুযায়ী, একজন প্রত্যাশী পরিচালকের ন্যূনতম ২ শতাংশ শেয়ার থাকতে হবে। সে হিসেবে পিপলস ব্যাংকের প্রতিটি পরিচালক পদের জন্য ন্যূনতম ১০ কোটি টাকা মূলধন দিতে হবে।

তবে ৪ শতাংশ বা তার বেশি মালিকানা পেতে সাকিব ২৫ কোটি টাকারও বেশি মূলধন জোগান দিচ্ছেন বলে জানা গেছে।

২০১৯ সালের ১৭ ফেব্রুয়ারি বাংলাদেশ ব্যাংক তিনটি নতুন ব্যাংককে (পিপলস ব্যাংক, বেঙ্গল কমার্শিয়াল ব্যাংক এবং সিটিজেন ব্যাংক) লেটার অব ইনটেন্ট (এলওআই) প্রদান করে।

এর মধ্যে বেঙ্গল ও সিটিজেন ব্যাংক ইতিমধ্যে তাদের কার্যক্রম শুরু করেছে। কিন্তু পিপলস ব্যাংক পরিশোধিত মূলধনসহ নিয়ন্ত্রক সংস্থার প্রয়োজনীয় শর্ত পূরণ করতে বারবার ব্যর্থ হয়েছে এবং আরও সময় চেয়ে আবেদন করে আসছে।