• বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে

বাংলাদেশের জন্য চতুর্থ বৃহত্তম রপ্তানি গন্তব্য স্পেন

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৭ মে ২০২২  

স্পেন বর্তমানে বাংলাদেশের জন্য চতুর্থ বৃহত্তম রপ্তানি গন্তব্য বলে জানিয়েছেন স্পেনের প্রেসিডেন্ট পেদ্রো সানচেজ।

তিনি বলেন, দুই দেশের মধ্যকার দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদার ও সম্প্রসারিত হয়েছে। স্প্যানিশ উদ্যোক্তা ও বিনিয়োগকারীরা বাংলাদেশে তাদের বিনিয়োগ সম্প্রসারণের আগ্রহ দেখাচ্ছেন।

বাংলাদেশ-স্পেন কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে এক অভিনন্দন বার্তায় এসব কথা বলেন স্পেনের প্রেসিডেন্ট পেড্রো সানচেজ।

এসময় তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নের প্রশংসা করেছেন। এছাড়াও জাতিসংঘসহ আঞ্চলিক ও আন্তর্জাতিক ক্ষেত্রে বাংলাদেশের দায়িত্বশীল, সক্রিয় ও দৃশ্যমান ভূমিকার প্রশংসা করেন।

তিনি জাতিসংঘের ৭৫ তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে মাদ্রিদে ২০২০ সালে গৃহীত ‘টুগেদার ফর এ্যা রেইনফোর্সড মাল্টিলেটারলিজম’ শীর্ষক বহুপাক্ষিক বিশ্বব্যবস্থার নীতির প্রতি বাংলাদেশের অটুট সমর্থন ও অঙ্গীকারের প্রশংসা করেন।

তিনি বলেন, দ্বিপক্ষীয় সহযোগিতার সম্ভাব্য সম্ভাবনা কাজে লাগাতে স্পেন বাংলাদেশের সঙ্গে ঘনিষ্ঠ অংশীদার হিসাবে বাণিজ্যের ক্ষেত্রে বৈচিত্র্য আনবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনাও দ্বিপক্ষীয় সম্পর্কের ৫০ বছর পূর্তি উপলক্ষে স্পেনের প্রেসিডেন্টকে শুভেচ্ছা জানিয়েছেন।

প্রধানমন্ত্রী তার বার্তায় ২০১৯ সালে মাদ্রিদে কপ ২৫ সম্মেলনের সাইডলাইনে স্পেনের প্রেসিডেন্টের সঙ্গে তার দ্বিপক্ষীয় বৈঠকের কথা স্মরণ করে বলেন, শিল্প, প্রযুক্তিগত সহায়তা, ডিজিটাল সংযোগ, বিদ্যুৎ ও জ্বালানি, লজিস্টিকস,পরিবহন অবকাঠামো উন্নয়ন, জলবায়ু পরিবর্তন, সংস্কৃতি ও গবেষণা খাতে দু’দেশের পারস্পরিক সহযোগিতা আরও সম্প্রসারিত হবে।

এসময় তিনি বাংলাদেশের বিভিন্ন সম্ভাবনাময় খাতে স্প্যানিশ বিনিয়োগ বাড়ানোরও আহ্বান জানান।

নানা কর্মসূচির মধ্য দিয়ে এ বছর কূটনৈতিক সম্পর্কের সুবর্ণ জয়ন্তী উদযাপন করছে দুই বন্ধুপ্রতিম দেশ। প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্পেনের প্রেসিডেন্টকে পারস্পরিক সুবিধাজনক সময়ে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান।