• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

ডলারের দাম কিছুটা কমেছে

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৯ মে ২০২২  

ডলারের দাম একদিনের ব্যবধানে কিছুটা কমেছে। বুধবার (১৮ মে) দিনের শেষ দিকে খোলাবাজারে প্রতি ডলার ৯৭ টাকা ৫০ পয়সা থেকে ৯৮ টাকায় বিক্রি হয়েছে। আর ব্যাংকগুলো ৯২ টাকা ৪৫ পয়সা থেকে ৯৮ টাকায় ডলার বিক্রি করেছে।

বুধবার (১৮ মে) মতিঝিল, দিলকুশা, পল্টন এলাকায় ব্যাংকপাড়া ও কার্ব মার্কেটে (খোলা বাজারে) আলাপকালে এমনটিই জানা গেছে।

ব্যাংকগুলোতে খোঁজ নিয়ে জানা গেছে, বুধবার সোনালী ব্যাংক ডলার বিক্রি করেছে ৯২ টাকা ৪৫ পয়সা থেকে ৯২ টাকা ৫০ পয়সা। অগ্রণী ব্যাংক ডলার ৯২ টাকা ৫০ পয়সায় এবং জনতা ব্যাংক ৯৪ টাকায় ডলার বিক্রি করেছে। তবে বেসরকারি ব্যাংকের ডলারের দাম আরেকটু বেশি ছিল।

এদিকে, মানি এক্সচেঞ্জগুলোর সঙ্গে আলাপকালে কর্মকর্তা জানিয়েছেন, দিনশেষে প্রতি ডলার ৯৭ টাকা ৫০ পয়সা থেকে ৯৮ টাকায় বিক্রি হয়েছে। তবে সকালে বিক্রি হয়েছে ৯৯ টাকা থেকে ১০০ টাকায়। কোন কোন মানি এক্সচেঞ্জ বুধবার সকালে প্রতি ডলার ১০১ টাকায় বিক্রি করেছে।

পুরানা পল্টনের ইস্টার্ন ইউনিয়ন মানি এক্সচেঞ্জের কর্মকর্তা শওকত আলী বলেন, মঙ্গলবার ডলারের রেট ১০২ টাকার উপরে ছিল। বুধবার সকালে ডলারের রেট পড়ে গেছে। বুধবার সকালে ডলার বিক্রি হয়েছে ১০০ টাকায়। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে দাম কমেছে। দিনের শেষ দিকে প্রতি ডলার ৯৭ টাকা ৫০ পয়সা থেকে ৯৮ টাকায় বিক্রি হয়েছে।

দিলকুশার নিউ প্রাইম মানি এক্সচেঞ্জের কর্মকর্তা মান্নু আহমেদ বলেন, মঙ্গলবার ডলারের সঙ্কট ছিল। তাতে রেট বেড়ে যায়। ওইদিন ডলার ১০২ টাকা ৩০ পয়সায় বিক্রি করেছি। তবে বুধবার সকালে তা কিছুটা কমেছে, বিকালে ডলারের রেট ছিল ৯৯ টাকা। সর্বশেষ ৯৮ টাকায় ডলার বিক্রি হয়েছে।

বনানী সুপার মার্কেটের ফেডারেল মানি এক্সচেঞ্জের কর্মকর্তা মামুন বলেন, বুধবার সকালে সর্বোচ্চ ১০১ টাকায় ডলার বিক্রি হয়েছে। কিন্তু দিন শেষে ডলারের রেট পড়ে গেছে। দিনের শেষ দিকে প্রতি ডলার বিক্রি হয়েছে ৯৮ টাকায়।

কেন্দ্রীয় ব্যাংক সর্বশেষ গত সোমবার ডলারের দাম ৮৭ টাকা ৫০ পয়সা পুনঃনির্ধারণ করেছে। এর একদিনের মাথায় মঙ্গলবার খোলা বাজারে ডলারের দাম ১০২ টাকা অতিক্রম করেছে।

ডলারের দাম পর্যালোচনায় দেখা গেছে, চলতি বছরের ৬ জানুয়ারি পর্যন্ত আন্তঃব্যাংক মুদ্রাবাজারে প্রতি ডলার কেনাবেচা হয়েছিল ৮৫ টাকা ৮০ পয়সা। যা ৯ জানুয়ারি বেড়ে দাঁড়িয়েছে ৮৬ টাকা। গত ২৩ মার্চ তা বেড়ে ৮৬ টাকা ২০ পয়সায় বেচাকেনা হয়। গত ২৭ এপ্রিল ডলার প্রতি ২৫ পয়সা বেড়ে ৮৬ টাকা ৪৫ পয়সায় বেচাকেনা হয়েছে। গত ১০ মে ডলার প্রতি আরো ২৫ পয়সা বেড়ে ৮৬ টাকা ৭০ পয়সায় বেচাকেনা হয়েছে। আর ১৬ মে আন্তঃব্যাংক মুদ্রাবাজারে প্রতি ডলার কেনাবেচা ৮৭ টাকা ৫০ পয়সা নির্ধারণ করে দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। তাতে এক সপ্তাহের ব্যবধানে ডলারের দাম ১ টাকা ৫ পয়সা বেড়েছে। এক মাসের ব্যবধানে প্রতি ডলারের দাম বেড়েছে ১ টাকা ৩০ পয়সা।