• বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে

প্রথমবার হিলি দিয়ে এলো ভারতের সরিষা

আলোকিত ভোলা

প্রকাশিত: ২২ মে ২০২২  

দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে সরিষা আমদানি করা হয়েছে। দেশে চাহিদা থাকায় এ বন্দর দিয়ে প্রথমবারের মতো মেসার্স সামিয়া ট্রেডার্স নামের একটি আমদানিকারক প্রতিষ্ঠান ভারতের রাজস্থান থেকে এসব সরিষা আমদানি করেছেন।

আমদানি কারকপ্রতিষ্ঠান সূত্রে জানা গেছে, সয়াবিন তেলের দাম বাড়ায় সরিষা তেলের চাহিদা বেড়েছে। তাই এ বন্দর দিয়ে প্রথমবারের মতো সরিষা আমদানি করা হয়েছে। প্রতি কেজি সরিষা বন্দরে বিক্রি হচ্ছে ১০০ টাকা কেজিতে। দেশের বিভিন্ন জায়গায় ওয়েল মিল এসব সরিষা কিনছে।

হিলি কাস্টমসের তথ্য মতে, গত তিনদিনে ভারতীয় ১৮টি ট্রাকে ৫৩৭ টন সরিষা আমদানি হয়েছে।

মেসার্স সামিয়া ট্রেডার্সের স্বত্বাধিকারী আমদানিকারক আহম্মেদ কবির বলেন, এর আগে এ বন্দর দিয়ে কোনো আমদানিকারক সরিষা আমদানি করেননি। সম্প্রতি দেশে তেল উৎপাদনের জন্য মিলগুলোর চাহিদা থাকায় প্রথমবারের মতো সরিষা আমদানি হয়েছে। আমদানিকৃত সরিষা গোবিন্দগঞ্জের মামা-ভাগনে ওয়েল ও বগুড়া ওয়েল মিলসহ বেশ কয়েকটি মিলে সরবরাহ করা হচ্ছে।

জানতে চাইলে হিলি কাস্টমের রাজস্ব কর্মকর্তা নুরুল হক খান বলেন, সরিষা একটি শুল্কমুক্ত পণ্য। এরপরও এ পণ্যগুলো ভারত থেকে এলে আমরা সঠিকভাবে খালাসের ব্যবস্থা করে থাকি। যাতে আমদানিকারকরা নিরুৎসাহিত না হয়।