• শুক্রবার   ০১ জুলাই ২০২২ ||

  • আষাঢ় ১৬ ১৪২৯

  • || ৩০ জ্বিলকদ ১৪৪৩

আলোকিত ভোলা
ব্রেকিং:
পদ্মা সেতুতে নাশকতার চেষ্টা: আটক ১ সঞ্চয় বাড়ানোর পরামর্শ প্রধানমন্ত্রীর ঘোষণা হচ্ছে নতুন মুদ্রানীতি সব ধরনের অপ্রয়োজনীয় ব্যয় কমাতে হবে: প্রধানমন্ত্রী ৬ লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকার বাজেট পাস হচ্ছে আজ নির্মল রঞ্জন গুহের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক সায়মা ওয়াজেদের মমত্ববোধ রেল ক্রসিংয়ে ওভারপাস করার নির্দেশ প্রধানমন্ত্রীর বন্যায় ক্ষতিগ্রস্ত সড়কে সেতু-উড়াল সড়ক নির্মাণের নির্দেশ ব্যবসা বৃদ্ধিতে যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন করা হচ্ছে: প্রধানমন্ত্রী তিন বাহিনীর সমন্বয়ে নিশ্চিত হবে পদ্মা সেতুর নিরাপত্তা চাকরির একমাত্র বিকল্প শিক্ষিত বেকারদের উদ্যোক্তা হিসেবে গড়ে তোলা পদ্মা সেতুতে দক্ষিণাঞ্চলের মানুষের ভাগ্যের পরিবর্তন হবে স্বপ্নজয়ের পর অপার সম্ভাবনার হাতছানি পদ্মা সেতু: প্রধানমন্ত্রীকে এশিয়ার পাঁচ দেশের অভিনন্দন ক্ষুদ্র-মাঝারি শিল্পের সুষ্ঠু বিকাশে কাজ করছে সরকার পদ্মা সেতুর সফলতায় প্রধানমন্ত্রীকে কুয়েতের রাষ্ট্রদূতের অভিনন্দন নতুন প্রজন্মকে প্রস্তত হতে বললেন প্রধানমন্ত্রী আমরা বিজয়ী জাতি, মাথা উঁচু করে চলবো: প্রধানমন্ত্রী মাদকের বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে: প্রধানমন্ত্রী

শুরুতেই সূচকের বড় লাফ

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৩ মে ২০২২  

টানা আট কার্যদিবস দরপতনের পর সোমবার লেনদেনের শুরুতেই শেয়ারবাজারে ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা গেছে। এ সময় লেনদেনে অংশ নেওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে।

সোমবার (২৩ মে) দিনের শুরুতে মাত্র ১০ মিনিটের লেনদেনে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্য সূচক ১৩০ পয়েন্টের বেশি বেড়েছে। আর লেনদেনে হয়েছে প্রায় ১০০ কোটি টাকা।

অবশ্য এরপর সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা কিছুটা কমেছে। এ প্রতিবেদন লেখা পর্যন্ত সকাল ১০টা ৩০ মিনিটে ডিএসইর প্রধান সূচক ১১৩ পয়েন্ট বেড়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক বেড়েছে ৩৮ পয়েন্ট। আর ডিএসই শরিয়াহ্ সূচক ১৮ পয়েন্ট বেড়েছে।

এ সময় পর্যন্ত ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া ৩১৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ১৪টির। আর ৮টির দাম অপরিবর্তিত রয়েছে। লেনদেন হয়েছে ১৩৭ কোটি ১০ লাখ টাকা।

ডিএসইর পাশাপাশি অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) লেনদেনে অংশ নেওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় স্থান করে নিয়েছে। সেই সঙ্গে বড় উত্থান হয়েছে মূল্য সূচকের।

সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১৭৬ পয়েন্ট বেড়েছে। লেনদেন হয়েছে ২ কোটি ৪০ লাখ টাকা। লেনদেনে অংশ নেওয়া ৮৫ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৬৮টির, কমেছে ১৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৪টির।

এর আগে, আট কার্যদিবসের টানা দরপতনে ডিএসইর প্রধান মূল্য সূচক কমে ৫৫৫ পয়েন্ট। শেয়ারবাজারে এমন দরপতন হওয়ায় মার্জিন ঋণের হার বাড়িয়ে দেয় নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

আগে বিনিয়োগকারীরা তাদের নিজস্ব তহবিলের ৮০ শতাংশের সমপরিমাণ অর্থ মার্জিন ঋণ নিতে পারতেন। বিএসইসির নতুন নির্দেশনার ফলে বিনিয়োগকারীরা তাদের নিজস্ব তহবিলের সমপরিমাণ মার্জিন ঋণ নিতে পারবেন।

বিএসইসি থেকে মার্জিন ঋণের হার বাড়ানোর পাশাপাশি গতকাল রোববার বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির, এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম, সিনিয়র অর্থসচিব আব্দুর রউফ তালুকদার ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব শেখ মোহাম্মদ সলীম উল্লাসকে নিয়ে বৈঠক করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বৈঠকে শেয়ারবাজার ভালো করতে দিক নির্দেশনা দেন অর্থমন্ত্রী। করোনাভাইরাসের অভিঘাত থেকে অর্থনৈতিক পুনরুদ্ধার প্রক্রিয়া চলমান থাকা অবস্থায় নতুন করে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ফলে সারা বিশ্বে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিসহ অর্থনৈতিক মন্দা দেখা দিচ্ছে। এর বিরূপ প্রভাব দেশের শেয়ারবাজারসহ অর্থনীতির কোনো খাতে যাতে না পড়ে সেই বিষয়ও খতিয়ে দেখে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলেন অর্থমন্ত্রী।

এ পরিস্থিতিতে সোমবার ডিএসইতে লেনদেন শুরু হয় বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার মাধ্যমে। ফলে শেয়ারবাজার খুলতেই ডিএসইর প্রধান সূচক প্রায় ৫০ পয়েন্ট বেড়ে যায়। আর লেনদেনের দুই মিনিটের মাথাতেই সূচক ১০০ পয়েন্ট বেড়ে যায় এবং লেনদেনের ১০ মিনিটের মাথায় বাড়ে ১৩৪ পয়েন্ট।