• শুক্রবার   ০৭ অক্টোবর ২০২২ ||

  • আশ্বিন ২২ ১৪২৯

  • || ১০ রবিউল আউয়াল ১৪৪৪

আলোকিত ভোলা
ব্রেকিং:
দেশের বিভিন্ন জেলায় বিদ্যুৎ বিপর্যয় ঢাকেশ্বরী মন্দিরে শুভেচ্ছা বিনিময় করবেন প্রধানমন্ত্রী কন্যাশিশুর নিরাপত্তা নিশ্চিত করা আমাদের কর্তব্য: রাষ্ট্রপতি সমৃদ্ধ দেশ গড়তে কন্যাশিশুদের নিরাপত্তা অপরিহার্য: প্রধানমন্ত্রী দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী দেশে ফেরার পথে লন্ডনে প্রধানমন্ত্রীর যাত্রা বিরতি কৃষিতে বাংলাদেশের সাফল্যের সূচনা বঙ্গবন্ধুর নেতৃত্ব: রাষ্ট্রপতি সোনার বাংলা গড়তে কৃষিকে বিশেষ গুরুত্ব দিচ্ছে সরকার: প্রধানমন্ত্রী ‘শিশুদের শারীরিক-মানসিক বিকাশে সুস্থ বিনোদনের বিকল্প নেই’ ‘মুজিববর্ষে ১ লাখ ৮৫ হাজার ১২৯টি ঘর নির্মাণ করে দেয়া হয়েছে’ শিশুদের বুকে বড় হওয়ার স্বপ্ন জাগিয়ে দিতে হবে: প্রধানমন্ত্রী আগামী প্রজন্মের জন্য পরিকল্পিত নগরায়ণের বিকল্প নেই : রাষ্ট্রপতি ‘সেনাবাহিনীর হাজার হাজার অফিসার ও সৈনিক হত্যা করে জিয়া’ যুক্তরাজ্য-যুক্তরাষ্ট্র সফর শেষে দেশের পথে প্রধানমন্ত্রী জিনপিংকে শুভেচ্ছা জানিয়ে হামিদ-হাসিনার চিঠি প্রতিটি ক্ষেত্রে উৎপাদনশীলতা বৃদ্ধি অপরিহার্য: রাষ্ট্রপতি দেশে উৎপাদনশীলতা বাড়াতে একযোগে কাজ করতে হবে: প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুর খুনি রাশেদ চৌধুরীকে দেশে ফেরানোর চেষ্টা চলছে বঙ্গবন্ধুর পলাতক খুনিদের দেশে ফিরিয়ে আনার চেষ্টা চলছে করোনায় প্রবীণদের স্বাস্থ্য ঝুঁকি বেড়েছে: প্রধানমন্ত্রী

আন্তর্জাতিক বাজারে বেড়েছে কয়লার দাম

আলোকিত ভোলা

প্রকাশিত: ১ আগস্ট ২০২২  

আন্তর্জাতিক বাজারে বেড়েছে কয়লার দাম। ২০২২ সালে বিশ্বব্যাপী কয়লার চাহিদা আট বিলিয়ন টনে পৌঁছাতে পারে। ২০২৩ সালে এই চাহিদা আরও বাড়বে বলে আন্তর্জাতিক শক্তি সংস্থা (আইইএ) বৃহস্পতিবার প্রকাশিত একটি কয়লা বাজার আপডেট প্রতিবেদনে জানিয়েছে।

আইইএ’র ওই কয়লা বাজার আপডেট প্রতিবেদনে বলা হয়েছে, বর্তমান অর্থনৈতিক এবং বাজারের প্রবণতার উপর ভিত্তি করে, বিশ্বব্যাপী কয়লা ব্যবহার ২০২২ সালে ০.৭ শতাংশ বৃদ্ধি পেয়ে 8 বিলিয়ন টন হবে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে। বছরের দ্বিতীয়ার্ধে চীনের অর্থনীতি আশানুরূপ পুনরুদ্ধার করবে...এই বৈশ্বিক সামষ্টিক হার ২০১৩ সালে কয়লার বার্ষিক রেকর্ড চাহিদার সঙ্গে মিলে যাবে এবং পরের বছর ২০২৩ সালে কয়লার চাহিদা সর্বকালের সর্বোচ্চ বৃদ্ধির সম্ভাবনা রয়েছে।

আইইএ’র সংস্থার মতে, প্রাকৃতিক গ্যাসের দাম বৃদ্ধির কারণে কয়লার চাহিদা বাড়ছে। অনেক দেশই ক্রমবর্ধমানভাবে বিদ্যুৎ উৎপাদনে গ্যাসের বদলে কয়লার ওপর নির্ভর করছে। বন্ধ হয়ে যাওয়া কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র পুনরায় চালু করতে বাধ্য হচ্ছে কোনো কোনো দেশ।

উদাহরণ হিসেবে বলা যায় ইউরোপের প্রধান অর্থনৈতিক শক্তি জার্মানির কথা। রাশিয়ার গ্যাস সরবরাহ নিয়ে অনিশ্চিয়া দেখা দেওয়ার কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্রের দিকে ঝুঁকছে জার্মানি। দেশটির অর্থমন্ত্রী রোবার্ট হাবেক এই সংকটকে স্মরণকালের অন্যতম আখ্যা দিয়েছেন।

এ ব্যাপারে তিনি বলেন, রাশিয়া থেকে বিদ্যুৎ উৎপাদনের অন্যতম কাঁচামাল গ্যাস রপ্তানি কমিয়ে নেওয়ার ঘোষণা দিয়েছে সরকার। সেই সঙ্গে কয়লাভিত্তিক বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র ফের সচল করার উদ্যোগ নেওয়া হয়েছে।