• বুধবার ২৪ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ৯ ১৪৩১

  • || ১৬ মুহররম ১৪৪৬

আলোকিত ভোলা
ব্রেকিং:
তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ ‘চীন কিছু দেয়নি, ভারতের সঙ্গে গোলামি চুক্তি’ বলা মানসিক অসুস্থতা দুর্নীতির বিরুদ্ধে অভিযান সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন করে না দেশের অর্থনীতি এখন যথেষ্ট শক্তিশালী : প্রধানমন্ত্রী আওয়ামী লীগ সরকার ব্যবসাবান্ধব সরকার ফুটবলের উন্নয়নে সহযোগিতা অব্যাহত রাখবে সরকার যথাযথ প্রশিক্ষণের মাধ্যমে বিশ্বমানের খেলোয়াড় তৈরি করুন চীন সফর নিয়ে সংবাদ সম্মেলনে আসছেন প্রধানমন্ত্রী টেকসই উন্নয়নে পরিকল্পিত ও দক্ষ জনসংখ্যার গুরুত্ব অপরিসীম বাংলাদেশে আরো বিনিয়োগ করতে চায় চীন: শি জিনপিং চীন সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী

সুদহার হবে ৫ শতাংশ

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৭ সেপ্টেম্বর ২০২২  

তৈরি পোশাক খাতের নিরাপত্তা ও কর্মপরিবেশ উন্নয়নে চালু করা ঋণের সুদহার ২ শতাংশ কমিয়েছে বাংলাদেশ ব্যাংক। এর ফলে এই তহবিলের ঋণের সুদহার হবে ৫ শতাংশ। সোমবার (২৬ সেপ্টেম্বর) এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করা হয়েছে।

এর আগে এ তহবিল থেকে কারখানাগুলোর সংস্কার বা উন্নয়নের জন্য রফতানিকারক ও উদ্যোক্তাদের দেওয়া ঋণের সুদহার ছিল ৭ শতাংশ।

দেশের প্রধান রফতানি পণ্য পোশাক খাতের সহায়তায় ২০১৯ সালে ‘প্রোগ্রাম টু সাপোর্ট সেইফটি রেট্রোফিটস অ্যান্ড এনভাইরনমেন্টাল আপগ্রেডেশন (এসআরইইউপি)’ প্রকল্প চালু করা হয়। এ প্রকল্পের আওতায় গঠিত তহবিল থেকে পোশাক খাতের কারখানাগুলো এ ঋণ পাচ্ছে।

তৈরি পোশাক কারখানার অগ্নি নির্বাপণ, কর্মপরিবেশ উন্নয়ন, শ্রমিকের নিরাপত্তা এবং পরিবেশবান্ধব বা নিরাপত্তা জোরদার বিষয়ক বিনিয়োগে এ তহবিল থেকে ঋণ নেওয়া যাবে।

বাংলাদেশ ব্যাংকের সার্কুলারে বলা হয়েছে, কেন্দ্রীয় ব্যাংকের সঙ্গে চুক্তিবদ্ধ ব্যাংকগুলো এ খাতে ঋণ দিতে তহবিল থেকে আড়াই শতাংশ সুদে অর্থ নিতে পারবে। আর গ্রাহক পর্যায়ে ঋণের সুদহার হবে সর্বোচ্চ ৫ শতাংশ।

এ তহবিল থেকে নেওয়া পুরনো ও নতুন সব ঋণের ক্ষেত্রেই নতুন সুদহার গত ১৯ সেপ্টেম্বর থেকে কার্যকর হবে।

পোশাক খাতের সংস্কারে ৭ শতাংশে ঋণ

এ প্রকল্পের আওতায় কারখানাগুলোর জন্য মোট অর্থায়নের আকার ৬৪ দশমিক ২৯ মিলিয়ন ইউরো। এতে ইইউ ও জিআইজেড-এর অনুদান এবং বাংলাদেশ ব্যাংকের অর্থায়ন রয়েছে। উন্নয়ন সহযোগীদের অংশগ্রহণে প্রকল্পটি চালু করা হয়।