• শনিবার ২৭ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ১২ ১৪৩১

  • || ১৯ মুহররম ১৪৪৬

আলোকিত ভোলা
ব্রেকিং:
আধুনিক প্রযুক্তির মেট্রোরেল যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না যে ধ্বংসযজ্ঞ চলেছে, দেশবাসীকেই বিচার করতে হবে মেট্রো স্টেশন যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না: প্রধানমন্ত্রী শিক্ষার্থীদের অহিংস আন্দোলনকে বিএনপি-জামায়াত সহিংস করেছে: জয় নাশকতার ঘটনায় অপরাধীদের ছাড় না দেয়ার দাবি জ্যেষ্ঠ সাংবাদিকদের ধারণা ছিল একটা আঘাত আসবে: প্রধানমন্ত্রী তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ ‘চীন কিছু দেয়নি, ভারতের সঙ্গে গোলামি চুক্তি’ বলা মানসিক অসুস্থতা দুর্নীতির বিরুদ্ধে অভিযান সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন করে না দেশের অর্থনীতি এখন যথেষ্ট শক্তিশালী : প্রধানমন্ত্রী আওয়ামী লীগ সরকার ব্যবসাবান্ধব সরকার

সঞ্চয়পত্র নয়, পুঁজিবাজারে আসুন: গভর্নর

আলোকিত ভোলা

প্রকাশিত: ৪ অক্টোবর ২০২২  

সঞ্চয়পত্রে বিনিয়োগ না করে পুঁজিবাজারে যাওয়ার পরামর্শ দিয়েছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার। এই উদ্দেশ্যেই সঞ্চয়পত্রের সুদের হার কমানো হয়েছে জানিয়ে তিনি বলেছেন, সঞ্চয়পত্রে বিনিয়োগ আর এখন আকর্ষণীয় নয়।

সোমবার বিকেলে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন বা বিএসইসি বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
পুঁজিবাজার বিনিয়োগে উৎসাহী করতে বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাংকের গভর্নররা অতীতে এই ধরনের বক্তব্য কখনও দেননি। বরং গত এক দশকে বাংলাদেশের আর্থিক খাতের নিয়ন্ত্রক সংস্থাটির নানা সিদ্ধান্তে পুঁজিবাজারে নেতিবাচক প্রভাব পড়েছে।

রউফ তালুকদার গভর্নর হয়ে আসার পর থেকে পুঁজিবাজার নিয়ে কেন্দ্রীয় ব্যাংকের রক্ষণশীল মনোভাব পরিবর্তনের বিষয়টি স্পষ্ট। তিনি দায়িত্বে বসার আগেই ব্যাংকের একজন কর্মকর্তার দপ্তর বদল হয় ১৯ বছর পর, যে কর্মকর্তাকে পুঁজিবাজার নিয়ে রক্ষণশীল মনোভাবের জন্য দায়ী করা হয়।

গভর্নর দায়িত্ব নেয়ার পর ব্যাংকের বিনিয়োগসীমা বা এক্সপোজার লিমিটের গণনা পদ্ধতি পাল্টানো হয়। শেয়ারের বাজারমূল্যের বদলে ক্রয়মূল্যে এই এক্সপোজার লিমিট গণনা করায় এখন আর্থিক প্রতিষ্ঠানের বিনিয়োগের সুযোগ বেড়েছে।

এরপর কমানো হয় সঞ্চয়পত্রের সুদহার, সেই সঙ্গে সেখানে বিনিয়োগের সীমাও বেঁধে দেয়া হয়, যে কারণে বিক্রি কমে গেছে অনেকটাই। এতে সরকারের সুদের চাপ কিছুটা কমেছে।

সঞ্চয়পত্রের সুদহার কমানোর নেপথ্যের কারণ তুলে ধরে গভর্নর রউফ তালুকদার বলেন, ‘আগে সঞ্চয়পত্র ইচ্ছামতো কেনা যেত। দেখা যেত, একজন এক ব্যাংক থেকে ৫০ লাখ টাকার সঞ্চয়পত্র কিনেছে। আবার আরেক ব্যাংকে গিয়ে ৫০ লাখ টাকার সঞ্চয়পত্র কিনছে।