• বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

১২০ কোটি টাকার সবজি উৎপাদনের আশা

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৯ নভেম্বর ২০২২  

হবিগঞ্জের বাহুবল উপজেলায় চলতি শীত মৌসুমে দেড় হাজার হেক্টর জমিতে শিমসহ বিভিন্ন ধরনের সবজি চাষ করা হয়েছে। জমি থেকে ১২০ কোটি টাকার সবজি উৎপাদনের আশা করছেন চাষিরা।

হাট দ্বিগাম্বর বাজারসহ উপজেলার বিভিন্ন বাজার ঘুরে দেখা যায়, শীতকালীন অন্যান্য সবজির পাশাপাশি দেশি জাতের শিমের প্রচুর সরবরাহ। প্রতি কেজি শিম বিক্রি হচ্ছে ৪০ থেকে ৫০ টাকায়। অন্যান্য সবজির দাম আরো বেশি। গড়ে ৪০ টাকা কেজি হিসেবে ধরলেও ৩০ হাজার মেট্রিক সবজির দাম পড়ে অন্তত ১২০ কোটি টাকা।

সরেজমিন দেখা গেছে, উপজেলার পুটিজুরী, যাদবপুর, মিড়ের পাড়া, লামাপুটিজুরী, আব্দানারায়ন, রাজসূরত, ভবানীপুর, কল্যাণপুর ও বাহুবলের শেষ সীমানা বড়চর গ্রামসহ পুরো উপজেলায় সবজির চাষ হয়েছে। শিমের পাশাপাশি এসব স্থানে কমবেশি চাষ হয়েছে লাল শাক, পালং শাক, লাউ ও বরবটিসহ অন্যান্য শাক-সবজি। এখানকার উৎপাদিত সবজি স্থানীয় চাহিদা মিটিয়ে দেশের বিভিন্ন জেলায় সরবরাহ হচ্ছে।

প্রতিদিন সকালে দিগাম্বর বাজারে সবজির হাট বসে। বিভিন্ন শাকসব্জি খুচরা ও পাইকারি বিক্রি হয়। বিকেলে সেখানে চাই ফেলে সবজি বিক্রি করেন চাষিরা। গাড়ি করে দেশের বিভিন্ন স্থানে এখান থেকে সবজি পাঠানো হয়।

এক খুচরা ব্যবসায়ী জানান, আগাম শিম বাজারে আসতে শুরু হয়েছে। নতুন সবজি হিসেবে এখন শিমের বেশ চাহিদা। পাশাপাশি বিক্রি হচ্ছে অন্যান্য সবজিও।

একজন পাইকারি বিক্রেতা জানান, চাষিদের ক্ষেত থেকে বিভিন্ন সবজি কিনে ট্রাকে করে দেশের বড় বড় পাইকারি বাজারে পাঠানো হয়। সেখান থেকে অনলাইন ব্যাংকিয়ের মাধ্যমে টাকার লেনদেন হয়। এতে তার পাঁচ সদস্যের পরিবার চলে।

বাহুবল উপজেলা কৃষি কর্মকর্তা আব্দুল আউয়াল জানান, গত বছরের তুলনায় এবছর বাহুবলে সবজি চাষ হয়েছে ৫শ’ হেক্টর বেড়ে চাষ হয়েছে দেড় হাজার হেক্টর। আবহাওয়া অনুকূলে থাকায় ফলনও ভালো হয়েছে। লক্ষ্যমাত্রা অনুযায়ী জমি থেকে ৩০ হাজার মেট্রিক টন সবজি উৎপাদন হবে।