• রোববার   ২৯ জানুয়ারি ২০২৩ ||

  • মাঘ ১৫ ১৪২৯

  • || ০৫ রজব ১৪৪৪

আলোকিত ভোলা
ব্রেকিং:
প্রধানমন্ত্রীর অপেক্ষায় রাজশাহীবাসী, ব্যাপক জনসমাগমের প্রস্তুতি রাষ্ট্রপতির সঙ্গে সুইজারল্যান্ডের রাষ্ট্রদূতের বিদায়ী সাক্ষাৎ সাধারণ নির্বাচন অবাধ ও সুষ্ঠুভাবে অনুষ্ঠানের প্রস্তুতি নিচ্ছে সরকার: প্রধানমন্ত্রী আপনি কি আল্লাহর ফেরেস্তা, ফখরুলকে কাদেরের প্রশ্ন কাউকে সম্প্রীতি নষ্ট করতে দেব না: প্রধানমন্ত্রী আর্থসামাজিক উন্নয়নে বাংলাদেশ এখন রোল মডেল: প্রধানমন্ত্রী বিদেশি বিনিয়োগ বাড়াতে কাস্টমের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে একাত্তরে গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতির চেষ্টা চালিয়ে যাচ্ছি আমার ব্যর্থতা থাকলে খুঁজে বের করে দিন: প্রধানমন্ত্রী পরবর্তী লক্ষ্য স্মার্ট বাংলাদেশ প্রতিটি শিক্ষার্থী যেন স্কাউট প্রশিক্ষণ পায়: প্রধানমন্ত্রী সংঘাত, সন্ত্রাস ও ক্ষমতা দখলকে পেছনে ফেলে দেশ এগিয়ে যাচ্ছে মাইকেল মধুসূদন দত্ত বাংলা সাহিত্যের উজ্জ্বল নক্ষত্র ২০৪১ সালে মাথাপিছু আয় হবে ১২ হাজার ডলার: প্রধানমন্ত্রী টেক্কা দিয়ে বাংলাদেশের এগোনো অনেকের পছন্দ না: প্রধানমন্ত্রী জনগণের পয়সায় সুযোগ-সুবিধা, তাদের সেবা করুন বাবার পরিচয়হীন সন্তানের অভিভাবক হবেন মা- হাইকোর্টের রায় অপ্রয়োজনীয় ব্যয় কমিয়ে খাদ্য নিরাপত্তা নিশ্চিতে গুরুত্ব দিচ্ছে সরকার ডিসি সম্মেলনে প্রধানমন্ত্রীর ২৫ নির্দেশনা জনগণের সেবায় আত্মনিয়োগ করতে হবে: ডিসিদের প্রধানমন্ত্রী

রিটার্ন জমার সময় বাড়ছে এক মাস

আলোকিত ভোলা

প্রকাশিত: ৩০ নভেম্বর ২০২২  

ব্যক্তি শ্রেণির করদাতাদের আয়কর রিটার্ন জমার সময় এক মাস বাড়ানো হচ্ছে। বুধবার এ সংক্রান্ত আদেশ জারি করতে পারে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। 

বিভিন্ন মহলের দাবির পরিপ্রেক্ষিতে এ সময় বাড়ানো হচ্ছে। আয়কর আইনজীবীদের পর মঙ্গলবার ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইও সময় বাড়াতে এনবিআরকে চিঠি দিয়েছে।  

নাম প্রকাশ না করার শর্তে এনবিআরের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, রিটার্ন জমার সময় বাড়ানোর নীতিগত সিদ্ধান্ত হয়েছে। বুধবার এ সংক্রান্ত আদেশ জারি করা হবে। 

এফবিসিসিআই’র চিঠিতে বলা হয়েছে, কোভিড-১৯ এর দীর্ঘমেয়াদি নেতিবাচক প্রভাব ও চলমান বিশ্ব অর্থনৈতিক সংকটময় পরিস্থিতি এবং বর্তমানে শিল্প উৎপাদন, ব্যবসা-বাণিজ্য ও সেবা খাত বিরাট চ্যালেঞ্জের মধ্য দিয়ে চলছে।  আর্থিকভাবে বিরাজমান পরিস্থিতির কারণে সময় মতো রিটার্ন দাখিল করা অনেকের পক্ষেই সম্ভব হচ্ছে না বিধায় রিটার্ন জমার সময় এক মাস বাড়ানো প্রয়োজন।  

প্রতি বছরের ৩০ নভেম্বর রিটার্ন জমার শেষ দিন, এ দিনটি আয়কর দিবস হিসাবে পালন করে এনবিআর। বারবার রিটার্ন জমার সময় বাড়ানোর সংস্কৃতি থেকে বেরিয়ে আসতে ২০১৬ সালে আয়কর দিবসে রিটার্ন দাখিলের শেষ দিন নির্দিষ্ট করা হয়। এ নিয়ে সে বছরই সংসদে আইন পাশ হয়।

আয়কর অধ্যাদেশ অনুযায়ী, নির্ধারিত সময়ের মধ্যে রিটার্ন জমা না দিলে জরিমানা, সরল সুদ ও বিলম্ব সুদ আরোপের বিধান রয়েছে। ১২৪ ধারায় বলা আছে, করদাতা যদি কোনো কারণ ছাড়াই নির্দিষ্ট সময়ে রিটার্ন দাখিল না করেন, আবার এজন্য অনুমোদনও না নেন, সেজন্য তার পূর্ববর্তী বছর প্রদেয় করের ১০ শতাংশ বা ১ হাজার টাকার মধ্যে যেটি বড় অঙ্ক, ঐ পরিমাণ অর্থ জরিমানা হবে। একই সঙ্গে যতদিন দেরি হবে, প্রতিদিনের জন্য ৫০ টাকা জরিমানা আদায়ের বিধান রয়েছে।

এনবিআর সূত্র জানায়, চলতি অর্থবছরে করদাতাদের সুবিধার্থে কর সেবা মাস পালন করা হচ্ছে। প্রতিটি কর অঞ্চলের নিচে তাঁবু টানিয়ে করদাতাদের রিটার্ন সংগ্রহ করা হচ্ছে। এজন্য রিটার্ন ফরম, চালান স্লিপ বিনামূল্যে সরবরাহ করা হচ্ছে। কর সেবা মাসে ২০ লাখের বেশি করদাতা রিটার্ন জমা দিয়েছেন, যা ৪২ শতাংশ আগের অর্থবছরের তুলনায় বেশি।