• বৃহস্পতিবার   ০২ ফেব্রুয়ারি ২০২৩ ||

  • মাঘ ২০ ১৪২৯

  • || ১০ রজব ১৪৪৪

আলোকিত ভোলা
ব্রেকিং:
উন্নত-সমৃদ্ধ দেশ গড়তে কৃষি উন্নয়নের বিকল্প নেই: প্রধানমন্ত্রী ক্রীড়া শিক্ষায় বাস্তবমুখী পদক্ষেপ নিয়েছি: প্রধানমন্ত্রী নিরাপদ খাদ্য নিশ্চিতে কাজ করছে সরকার: প্রধানমন্ত্রী জনস্বাস্থ্য নিশ্চিতে নিরাপদ ও পুষ্টিকর খাদ্যের বিকল্প নেই জনগণকে বিশ্বাস করি, তারা যদি চায় আমরা থাকবো: প্রধানমন্ত্রী ২০২২-২৩ অর্থবছরে ১০ বিলিয়ন ডলারের বেশি রেমিট্যান্স এসেছে ভাষা-সাহিত্য চর্চাও ডিজিটাল করার পরামর্শ প্রধানমন্ত্রীর রাষ্ট্রপতির সঙ্গে প্রধানমন্ত্রীর সাক্ষাৎ মানহীন শিক্ষায় উচ্চশিক্ষিত বেকার বাড়ছে: রাষ্ট্রপতি গণতান্ত্রিক ধারাকে বাধাগ্রস্ত করতে চায় এক শ্রেণির বুদ্ধিজীবী মুসলিম উম্মাহকে ফিলিস্তিনের পাশে দাঁড়ানোর আহ্বান দেশের ব্যাপক উন্নয়ন বিবেচনায় নিতে দেশবাসীর প্রতি আহ্বান গণতান্ত্রিক ধারা অব্যাহত থাকলেই মানুষের উন্নতি হয়: প্রধানমন্ত্রী আমি জোর করে দেশে ফিরেছিলাম, আ.লীগ পালায় না: শেখ হাসিনা আজ ১১ প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী ১-৭ মার্চ মোবাইলে কল করলেই শোনা যাবে বঙ্গবন্ধুর ভাষণ পুলিশি সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দিন: প্রধানমন্ত্রী সন্ত্রাস রুখে দিতে প্রশংসনীয় ভূমিকা রেখে যাচ্ছে পুলিশ সারদায় কুচকাওয়াজে প্রধানমন্ত্রীকে অভিবাদন বাংলাদেশ পুলিশ শান্তি-শৃঙ্খলা রক্ষায় নিরলসভাবে কাজ করছে

ট্রেড লাইসেন্সের অভিন্ন আবেদনপত্র নির্ধারণ হচ্ছে

আলোকিত ভোলা

প্রকাশিত: ৮ ডিসেম্বর ২০২২  

ব্যবসা সহজীকরণে সিটি করপোরেশন, পৌরসভা ও ইউনিয়ন পরিষদের জন্য ট্রেড লাইসেন্সের অভিন্ন ও নির্ধারিত আবেদনপত্র, অভিন্ন ট্রেড লাইসেন্স ফরম্যাট এবং আবেদন মঞ্জুরের ক্ষেত্রে প্রয়োজনীয় কাগজপত্রের সুনির্দিষ্ট চেকলিস্ট চূড়ান্ত করছে সরকার। গত মঙ্গলবার জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরে এক কর্মশালায় এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে স্থানীয় সরকার মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

স্থানীয় সরকার মন্ত্রণালয়ের একটি সূত্র জানিয়েছে, সেবা সহজীকরণের জন্য সব সিটি করপোরেশন, পৌরসভা, ইউনিয়ন পরিষদের জন্য ট্রেড লাইসেন্সের অভিন্ন ও নির্ধারিত সমন্বিত আবেদনপত্র, অভিন্ন ট্রেড লাইসেন্স ফরম্যাট এবং আবেদন মঞ্জুরের ক্ষেত্রে সুনির্দিষ্ট চেকলিস্ট চূড়ান্তকরণে স্বার্থসংশ্লিষ্টদের নিয়ে একটি কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। স্থানীয় সরকার বিভাগের সচিব মুহম্মদ ইবরাহিম প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। কর্মশালায় সভাপতিত্ব করেন অতিরিক্ত সচিব (উন্নয়ন) মুস্তাকীম বিল্লাহ ফারুকী।

স্থানীয় সরকার বিভাগের উপসচিব মোহাম্মদ শামসুল ইসলাম বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা অনুযায়ী ব্যবসাকে সহজীকরণে সারা দেশের ট্রেড লাইসেন্সের অভিন্ন ফরম্যাট ও চেক লিস্ট চূড়ান্তকরণের জন্য স্বার্থ সংশ্লিষ্টদের নিয়ে একটি বৈঠক অনুষ্ঠিত হয়েছে।’

এদিকে, বাণিজ্য মন্ত্রণালয়ের উদ্যোগে দেশের বিভিন্ন ধরনের সনদ (লাইসেন্স), রেজিস্ট্রেশনের মেয়াদ ৫ বছর করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। গত ২৮ সেপ্টেম্বর বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এর আগে, মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এমসিসিআই) পক্ষ থেকে বাণিজ্যমন্ত্রীর কাছে আবেদন করা হয়। ওই আবেদনের প্রেক্ষিতে এই সিদ্ধান্ত নেওয়া নেওয়া হয়েছে। এরই অংশ হিসেবে বাণিজ্য মন্ত্রণালয় গত ২৩ নভেম্বর ইমপোর্ট রেজিস্ট্রেশন সার্টিফিকেট (আইআরসি) ও এক্সপোর্ট রেজিস্ট্রেশন সার্টিফিকেট (ইআরসি) মেয়াদ এক বছরের পরিবর্তে ৫ বছর নির্ধারণ করা হয়েছে। রেজিস্ট্রেশন ইস্যুর তারিখ থেকে পরবর্তী ৫ বছর এই রেজিস্ট্রেশন বহাল থাকবে।