• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

চার স্থলবন্দর দিয়ে সুতা আমদানিতে বিশেষ সুবিধা পোশাকশিল্পে

আলোকিত ভোলা

প্রকাশিত: ১২ জানুয়ারি ২০২৩  

শতভাগ রপ্তানিকারক প্রতিষ্ঠানগুলো বেনাপোল, ভোমরা, সোনামসজিদ ও বাংলাবান্ধা স্থলবন্দর দিয়ে পার্শিয়াল শিপমেন্টে (আংশিক চালান) ভারত থেকে সুতা আমদানি করতে পারবে। জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) সম্প্রতি এ সংক্রান্ত আদেশ জারি করেছে।

এর আগে একটি আংশিক চালানে শুধু চট্টগ্রাম বন্দরের মাধ্যমে আমদানি করার অনুমোদন ছিল। এর বাইরে অন্যান্য বন্দর থেকে সুতা আমদানিতে এক বা একাধিক শিপমেন্টের ক্ষেত্রে সুতা আমদানির অনুমতি ছিল। দীর্ঘদিন ধরে পোশাক ও টেরি টাওয়েল রপ্তানিকারকরা বাংলাদেশ ও ভারতের মধ্যকার সব স্থলবন্দর দিয়ে তুলা, সুতা ও কাপড়সহ কাঁচামাল আমদানির দাবি জানিয়ে আসছিলেন। এর পরিপ্রেক্ষিতে এনবিআর এই আদেশ জারি করেছে। এতে বলা হয়েছে, বৈধ বন্ডেড ওয়্যারহাউজ লাইসেন্সধারী রপ্তানিমুখী শিল্পপ্রতিষ্ঠানগুলোকে শর্তসাপেক্ষে এই সুবিধা ভোগ করার অনুমতি দেওয়া হয়েছে। তাদের ব্যাক-টু-ব্যাক লেটার অব ক্রেডিট (এলসি) এর মাধ্যমে সুতা আমদানি করতে হবে এবং কাস্টমস বন্ড কমিশনারেট অফিসের জারি করা বার্ষিক আমদানি এনটাইটেলমেন্ট অনুসরণ করতে হবে।

অন্যান্য শর্তের মধ্যে রয়েছে বন্ড কমিশনারেট থেকে প্রাপ্ত বৈধ বন্ড লাইসেন্সের বিপরীতে লাইসেন্সের মেয়াদ থাকা সাপেক্ষে সুতা আমদানিযোগ্য হবে, বন্ড কমিশনারেট কর্তৃক নির্ধারিত বার্ষিক আমদানি প্রাপ্যতার ভিত্তিতে আমদানি করা, পণ্যের শুল্কায়নকালে ওজন নিশ্চিত করা, দৈবচয়নের ভিত্তিতে পণ্যের কায়িক পরীক্ষা সম্পন্ন করা, ইউডির বিপরীতে আমদানি সমন্বয়যোগ্য করা। এছাড়া রপ্তানিকারককে খালাসোত্তর আমদানি তথ্য বেনাপোল কাস্টম হাউসকে একটি নির্দিষ্ট ছকে সংশ্লিষ্ট বন্ড কমিশনারেট এবং ব্যাংককে তাত্ক্ষণিকভাবে ইমেইলে জানাতে হবে।

এই সুবিধা পাওয়ার পরপরই গত বাংলাদেশ গার্মেন্টস ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিজিএমইএ) এক চিঠির মাধ্যমে তাদের সদস্যদের এই সুবিধার কথা জানিয়েছে। বিজিএমইএ তার সদস্যদের দেওয়া চিঠিতে সংগঠনটির সভাপতি ফারুক হাসান উল্লেখ করেন,  বেনাপোল, ভোমরা, সোনামসজিদ, বাংলাবান্ধা কাস্টমস স্টেশনের মাধ্যমে সুতা আমদানির ক্ষেত্রে পার্শিয়াল শিপমেন্টের (আংশিক চালান) জটিলতা নিরসন করে আদেশ জারি করেছে। সুতা আমদানি ও আংশিক চালানের জটিলতা নিরসনের জন্য বিজিএমইএ থেকে দীর্ঘদিন ধরে জাতীয় রাজস্ব বোর্ডকে অনুরোধ জানিয়েছে। আদেশ জারির ফলে বেনাপোল ভোমরা, সোনামসজিদ, বাংলাবান্ধা কাস্টম স্টেশনের মাধ্যমে সুতা আমদানি ও আংশিক চালানের জটিলতা পরিহার করে দ্রুততার সঙ্গে আমদানি-রপ্তানি কার্যক্রম সম্পাদন করা যাবে।