• শনিবার ২৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৪ ১৪৩১

  • || ১৭ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর

ইউরোপীয় ইউনিয়নে পোশাক রপ্তানি বেড়েছে ৩৮ শতাংশ

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৩ ফেব্রুয়ারি ২০২৩  

ইউরোপীয় ইউনিয়নে বাংলাদেশের তৈরি পোশাকের বাজার দিন দিন বড় হচ্ছে। এর ধারাবাহিকতায় ২০২২ সালের জানুয়ারি থেকে নভেম্বর পর্যন্ত ১১ মাসে ইউরোপীয় ইউনিয়ন বাংলাদেশ থেকে ২১.১৮ বিলিয়ন মার্কিন ডলারের পোশাক আমদানি করেছে; যা আগের বছরের একই সময়ের চেয়ে ৩৮.৩৯ শতাংশ বেশি।  ইউরোপীয় পরিসংখ্যান সংস্থা ইউরোস্ট্যাট-এর প্রকাশিত হালনাগাদ প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

তথ্য অনুযায়ী, ২০২২ সালের জানুয়ারি থেকে নভেম্বর পর্যন্ত ১১ মাসে ইউরোপীয় ইউনিয়ন বিশ্ব থেকে ৯৫.১৭ বিলিয়ন মার্কিন ডলার মূল্যের পোশাক আমদানি করেছে; যা আগের বছরের একই সময়ের তুলনায় ২২.৩৯ শতাংশ বেশি। আগের বছর একই সময় ইইউ বিশ্ব থেকে ৭৭.৭৬ বিলিয়ন ডলারের পোশাক আমদানি করেছিল।

আলোচ্য সময়ে ইইউ বাংলাদেশ থেকে ২১.১৮ বিলিয়ন মার্কিন ডলারের পোশাক আমদানি করেছে। আগের বছর একই সময় যার পরিমাণ ছিল ১৫.৩০ বিলিয়ন মার্কিন ডলার। অর্থাৎ বছরের ব্যবধানে বাংলাদেশ থেকে ইইউর পোশাক আমদানি বেড়েছে ৩৮.২৯ শতাংশ। বাংলাদেশ ইইউ’র জন্য পোশাক আমদানির দ্বিতীয় বৃহত্তম উৎস।

এদিকে, চীন ২৯.৪০ শতাংশ শেয়ার নিয়ে ইইউতে সর্ববৃহৎ পোশাক সরবরাহকারীর অবস্থান ধরে রেখেছে। ২০২২ সালের প্রথম ১১ মাসে চীন থেকে ইউরোপীয় ইউনিয়ন তৈরি পোশাক আমদানি করেছে ২৭.৯৮ বিলিয়ন মার্কিন ডলার। আগের বছর একই সময়ে যার পরিমাণ ছিল ২৩.৪৫ বিলিয়ন ডলার। আলোচ্য সময়ের ব্যবধানে চীনের প্রবৃদ্ধি হয়েছে ১৯.২৯ শতাংশ ।
২০২২ সালের ১১ মাসে তুরস্ক থেকে ইইউ পোশাক আমদানি করেছে ১১.০৯ বিলিয়ন মার্কিন ডলারের; যা আগের বছরের একই সময়ের তুলনায় ১১.৫৬ শতাংশ বেড়েছে। ভারত থেকে ইইউ তৈরি পোশাক আমদানি করেছে ৪.৫৩ বিলিয়ন মার্কিন ডলারের। ফলে দেশটি প্রবৃদ্ধি বেড়েছে ২১.৫২ শতাংশ।

অন্যান্য শীর্ষ সরবরাহকারী দেশগুলোর মধ্যে কম্বোডিয়া থেকে ৩৫.৮৯ শতাংশ, ভিয়েতনাম থেকে ৩৪.১৬ শতাংশ, পাকিস্তান থেকে ২৭.৯৯, মরক্কো ৮.১৩ শতাংশ, শ্রীলঙ্কা ১৭.৩২ শতাংশ এবং ইন্দোনেশিয়া থেকে ২৭.৮০ শতাংশ আমদানি বেড়েছে ইউরোপীয় ইউনিয়নের।