• বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১০ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী

মেট্রোরেলের চারটি বগি ও দুটি ইঞ্জিন এলো মোংলায়

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৩ মার্চ ২০২৩  

দেশে চালু হওয়া মেট্রোরেলের ছয় লাইনের শেষ চালানের চারটি বগি ও দুটি ইঞ্জিন নিয়ে মোংলা বন্দরে ভিড়েছে পানামা পতাকাবাহী জাহাজ ‘এমভি ভেনাস ট্রাম্প’। রোববার (১২ মার্চ) বিকাল সাড়ে ৪টায় বন্দরের ৮ নম্বর জেটিতে জাহাজটি নোঙ্গর করে। মোংলা বন্দর কর্তৃপক্ষের হারবার বিভাগ এই তথ্য জানায়।

বিদেশী জাহাজ এমভি ভেনাস ট্রাম্প’র স্থানীয় শিপিং এজেন্ট এনশিয়েন্ট স্টিম শীপ কোম্পানীর ব্যবস্থাপক মো: ওয়াহিদুজ্জামান জানান, মেট্রোরেলের ১৩তম এই চালান নিয়ে গত ১৮ ফেব্রুয়ারি জাপানের কোবে বন্দর থেকে জাহাজটি ছেড়ে আসে। ইঞ্জিন বগি ছাড়াও এই জাহাজে মেট্রোরেলের ৭৮ প্যাকেজের ৩৫৬ দশমিক ৮৬১ মেট্টিক টন ওজনের মেশিনারী মেশিনারি পণ্যও আনা হয়েছে। 

এসব পণ্য খালাস শেষে জাহাজটি আজ সোমবার (১৩ মার্চ) বন্দর ত্যাগ করবে। 

এসব পণ্য নদী পথে ঢাকার উত্তরার দিয়াবাড়ীতে মেট্রোরেলের ডিপোতে পাঠানো হবে।

ওয়াহিদুজ্জামান জানান, এ পর্যন্ত জাপান থেকে ১৫টি জাহাজে করে মেট্টোরেলের ২৪টি সেটে ১৪৪টি কোচ ও ২টি ইঞ্জিন এসেছে মোংলা বন্দরে। মোট ১৪৪টি কোচ-ইঞ্জিনের মধ্যে কোচ ৯৬টি আর ইঞ্জিন ৪৮টি।

মোংলা বন্দর কর্তৃপক্ষ জানায়, মেট্রোরেলের ১ম চালান আসে গত বছরের ২৮ মার্চে। প্রথম চালানে এসেছিল ৬টি রেলওয়ে কোচ। আর চলতি বছরের ১২ মার্চে ৪টি রেলওয়ে কোচ ও ২টি ইঞ্জিন আসার মধ্যদিয়ে শেষ হলে মেট্রোরেলের ৬ষ্ঠ লাইনের শেষ চালানের পণ্যের আমদানী, খালাস ও পরিবহন।

ঢাকায় মেট্রোরেলের লাইন হবে ৬টি। ৬টি লাইনের কোনটি উত্তরা, কোনটি মতিঝিল, কোনটি মিরপুর ও কোনিট বারিধারাসহ অন্যান্য জায়গায় যাবে। এই ৬টি লাইনের মধ্যে ৬ষ্ঠ লাইনের ১৪৪টি কোচ-ইঞ্জিনসহ প্রয়োজনীয় সরঞ্জামাদির শেষ চালান এসেছে। 

এরপরও বাকী থাকছে ১ম, ২য়, তয়, ৪র্থ ও ৫ম লাইনের কোচ- ইঞ্জিনসহ প্রয়োজনীয় সরঞ্জামাদি আমদানীর কাজ।