• রোববার ২৬ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ১১ ১৪৩১

  • || ১৭ জ্বিলকদ ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
ঢাকায় কোনো বস্তি থাকবে না, দিনমজুররাও ফ্ল্যাটে থাকবে অগ্নিসংযোগকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণের হুঁশিয়ারি বঙ্গবাজারে বিপণী বিতানসহ চারটি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন নজরুলের বলিষ্ঠ লেখনী মানুষকে মুক্তি সংগ্রামে উদ্দীপ্ত করেছে জোটের শরিক দলগুলোকে সংগঠিত ও জনপ্রিয় করতে নির্দেশ সন্ধ্যায় ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে রেমাল বঙ্গবাজার বিপনী বিতানসহ ৪ প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী কৃষিতে ফলন বাড়াতে অস্ট্রেলিয়ার প্রযুক্তি সহায়তা চান প্রধানমন্ত্রী বাজার মনিটরিংয়ে জোর দেওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ‘বঙ্গবন্ধু শান্তি পদক’ দেবে বাংলাদেশ ইরানের প্রেসিডেন্টের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক রাইসি-আমির আব্দুল্লাহিয়ান মারা গেছেন: ইরানি সংবাদমাধ্যম সকল ক্ষেত্রে সঠিক পরিমাপ নিশ্চিত করার আহ্বান রাষ্ট্রপতির ওজন ও পরিমাপ নিশ্চিতে কাজ করছে বিএসটিআই: প্রধানমন্ত্রী চাকরির পেছনে না ছুটে যুবকদের উদ্যোক্তা হওয়ার আহ্বান ‘সামান্য কেমিক্যালের পয়সা বাঁচাতে দেশের সর্বনাশ করবেন না’ ষড়যন্ত্র মোকাবেলা করে আওয়ামী লীগ দেশকে এগিয়ে নিয়ে যাবে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আগামীকাল ন্যায়বিচার নিশ্চিত করতে বিচারকদের প্রতি আহ্বান রাষ্ট্রপতির

মেট্রোরেলের চারটি বগি ও দুটি ইঞ্জিন এলো মোংলায়

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৩ মার্চ ২০২৩  

দেশে চালু হওয়া মেট্রোরেলের ছয় লাইনের শেষ চালানের চারটি বগি ও দুটি ইঞ্জিন নিয়ে মোংলা বন্দরে ভিড়েছে পানামা পতাকাবাহী জাহাজ ‘এমভি ভেনাস ট্রাম্প’। রোববার (১২ মার্চ) বিকাল সাড়ে ৪টায় বন্দরের ৮ নম্বর জেটিতে জাহাজটি নোঙ্গর করে। মোংলা বন্দর কর্তৃপক্ষের হারবার বিভাগ এই তথ্য জানায়।

বিদেশী জাহাজ এমভি ভেনাস ট্রাম্প’র স্থানীয় শিপিং এজেন্ট এনশিয়েন্ট স্টিম শীপ কোম্পানীর ব্যবস্থাপক মো: ওয়াহিদুজ্জামান জানান, মেট্রোরেলের ১৩তম এই চালান নিয়ে গত ১৮ ফেব্রুয়ারি জাপানের কোবে বন্দর থেকে জাহাজটি ছেড়ে আসে। ইঞ্জিন বগি ছাড়াও এই জাহাজে মেট্রোরেলের ৭৮ প্যাকেজের ৩৫৬ দশমিক ৮৬১ মেট্টিক টন ওজনের মেশিনারী মেশিনারি পণ্যও আনা হয়েছে। 

এসব পণ্য খালাস শেষে জাহাজটি আজ সোমবার (১৩ মার্চ) বন্দর ত্যাগ করবে। 

এসব পণ্য নদী পথে ঢাকার উত্তরার দিয়াবাড়ীতে মেট্রোরেলের ডিপোতে পাঠানো হবে।

ওয়াহিদুজ্জামান জানান, এ পর্যন্ত জাপান থেকে ১৫টি জাহাজে করে মেট্টোরেলের ২৪টি সেটে ১৪৪টি কোচ ও ২টি ইঞ্জিন এসেছে মোংলা বন্দরে। মোট ১৪৪টি কোচ-ইঞ্জিনের মধ্যে কোচ ৯৬টি আর ইঞ্জিন ৪৮টি।

মোংলা বন্দর কর্তৃপক্ষ জানায়, মেট্রোরেলের ১ম চালান আসে গত বছরের ২৮ মার্চে। প্রথম চালানে এসেছিল ৬টি রেলওয়ে কোচ। আর চলতি বছরের ১২ মার্চে ৪টি রেলওয়ে কোচ ও ২টি ইঞ্জিন আসার মধ্যদিয়ে শেষ হলে মেট্রোরেলের ৬ষ্ঠ লাইনের শেষ চালানের পণ্যের আমদানী, খালাস ও পরিবহন।

ঢাকায় মেট্রোরেলের লাইন হবে ৬টি। ৬টি লাইনের কোনটি উত্তরা, কোনটি মতিঝিল, কোনটি মিরপুর ও কোনিট বারিধারাসহ অন্যান্য জায়গায় যাবে। এই ৬টি লাইনের মধ্যে ৬ষ্ঠ লাইনের ১৪৪টি কোচ-ইঞ্জিনসহ প্রয়োজনীয় সরঞ্জামাদির শেষ চালান এসেছে। 

এরপরও বাকী থাকছে ১ম, ২য়, তয়, ৪র্থ ও ৫ম লাইনের কোচ- ইঞ্জিনসহ প্রয়োজনীয় সরঞ্জামাদি আমদানীর কাজ।